পশ্চিমবঙ্গ

west bengal

দিল্লির অগ্নিকাণ্ডে 11 জনের জীবন বাঁচিয়ে 'রিয়েল হিরো' রাজেশ শুক্লা

By

Published : Dec 8, 2019, 6:07 PM IST

Updated : Dec 8, 2019, 8:21 PM IST

যে দু'জনের জ্ঞান ছিল তাদের প্রথমে উদ্ধার করেন রাজেশ ।  তারপর গ্যাস মাস্ক পরে ফের কারখানায় ঢোকেন । রাজেশ জানান, যখন কারখানায় আগুন ছড়াতে শুরু করে তখন তিনি আরও 30 জনকে সেখানে দেখতে পান যারা অচেতন অবস্থায় পড়ে ছিল । তাদের মধ্যে উদ্ধার করেন 11 জনকে । উদ্ধারকাজ চলাকালীন পায়ে আঘাত লাগে রাজেশের ।

Firefighter Rajesh Sukla
রাজেশ শুক্লা

দিল্লি, 8 ডিসেম্বর : প্রথমে ভেবেছিলেন ভিতরে অল্প কয়েকজন আটকে রয়েছে । কিন্তু শীঘ্রই সেই ভুল ভাঙে। দিল্লির আনাজ মান্ডির কারখানায় ঢুকে বুঝতে পারেন অল্প কয়েকজন নয়, বেশ কিছু লোক আটকে রয়েছে ভিতরে । এরপরেই তিনি শুরু করেন উদ্ধারকাজ । দিনের শেষে 11 টি জীবন বাঁচিয়ে তিনি এখন 'রিয়েল হিরো' । তাঁর নাম রাজেশ শুক্লা । পেশায় দমকলকর্মী । তাঁর প্রশংসা করেছেন খোদ দিল্লির স্বরাষ্ট্রমন্ত্রী সত্যেন্দ্র জৈন ।

আজ ভোরে উত্তর দিল্লির রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি কারখানায় আগুন লাগে । খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থানে পৌঁছায় দমকলের 30 টি ইঞ্জিন । এই দমকলকর্মীদের একজন রাজেশ শুক্লা । বাইরে থেকে দেখে আগুনের ভয়াবহতা বুঝতে পারেননি তিনি । ভেবেছিলেন, অল্প কয়েকজন হয়তো ভিতরে আটকে রয়েছেন । কিন্তু কারখানার ভিতরে ঢুকতেই তাঁর সে ধারণা বদলায় । রাজেশ বলেন, "কারখানায় ঢুকে দেখি দু'জনের জ্ঞান রয়েছে কিন্তু বাকি অনেকে অচেতন অবস্থায় পড়ে রয়েছেন ।"

যে দু'জনের জ্ঞান ছিল তাদের প্রথমে উদ্ধার করেন রাজেশ । তারপর গ্যাস মাস্ক পরে ফের কারখানায় ঢোকেন । রাজেশ জানান, যখন কারখানায় আগুন ছড়াতে শুরু করে তখন তিনি আরও 30 জনকে সেখানে দেখতে পান যারা অচেতন অবস্থায় পড়ে ছিল । তাদের মধ্যে উদ্ধার করেন 11 জনকে । উদ্ধারকাজ চলাকালীন পায়ে আঘাত লাগে রাজেশের ।

দিল্লির কারখানায় আগুন লাগার ঘটনায় গ্রেপ্তার মালিক রেহান ।

আহত রাজেশকে দেখতে হাসপাতালে যান দিল্লির স্বরাষ্ট্র মন্ত্রী সত্যেন্দ্র জৈন । রাজেশকে তাঁর সাহসিকতার জন্য প্রশংসা করেন । তাঁকে 'রিয়েল হিরো' বলেও সম্বোধন করেন মন্ত্রী । পরে মন্ত্রী টুইট করেন, "দমকলকর্মী রাজেশ শুক্লা দিনের আসল নায়ক । উনি 11 জনের জীবন বাঁচিয়েছেন । উনি নিজের কাজ নিষ্ঠার সঙ্গে করে গেছেন । এই সাহসী হিরোকে আমার সেলাম ।"

দিল্লির কারখানায় আগুনে এখনও পর্যন্ত 43 জনের মৃত্যু হয়েছে । মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান । উদ্ধার করা হয়েছে 50 জনকে । মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজিরওয়াল মৃতদের পরিবারকে 10 লাখ টাকা করে এবং আহতদের 1 লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন ।

কী কারণে এই আগুন লেগেছে তা এখনও স্পষ্ট নয় । ইতিমধ্যেই দিল্লি পুলিশ কারখানার দুই মালিকের বিরুদ্ধে FIR দায়ের করেছে । দুই মালিকের মধ্যে রেহান নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ।

Last Updated : Dec 8, 2019, 8:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details