পশ্চিমবঙ্গ

west bengal

বাবরি রায় অসাংবিধানিক, আইনের প্রহসন, বলছেন বিরোধীরা

By

Published : Sep 30, 2020, 7:22 PM IST

বাবরি ধ্বংস মামলায় আজ রায় শোনায় লখনউয়ের বিশেষ আদালত । লালকৃষ্ণ আদবানি সহ 32জন অভিযুক্তকে বেকসুর খালাস করে । তার তীব্র সমালোচনা করে বিরোধীরা ।

babri
babri

দিল্লি, 30 সেপ্টেম্বর : বাবরি মসজিদের রায় ঘোষণার পরেই সমালোচনার ঝড় বিরোধী শিবিরে । লখনউয়ের আদালতের রায়কে অসাংবিধানিক বলল কংগ্রেস । আইন ব্যবস্থার প্রহসন বলে কটাক্ষ করে বামরা । আসাউদ্দিন ওয়াইসি বলেন, ভারতীয় আইনের ইতিহাসে আজ দুঃখের দিন ।

গত বছর নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জমির রায় দেয় সুপ্রিম কোর্ট । সেই সময় শীর্ষ আদালত জানায়, বাবরি মসজিদ ধ্বংস বেআইনি । শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণই উল্লেখ করে কংগ্রেস । দাবি করে, লখনউ আদালতের রায় সুপ্রিম কোর্টের রায়ের বিরোধী ।

কংগ্রেসের সর্বভারতীয় মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, বিশেষ আদালত প্রত্যেক অভিযুক্তকে বেকসুর খালাস করেছে । এটি পরিষ্কার যে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরোধিতা করছে বিশেষ আদালত ।

শুধু আদালতের রায় নিয়েই কংগ্রেস প্রশ্ন তুলেছে তা নয় । একইসঙ্গে BJP এবং RSS-কেও আজ রায়ের জন্য পরোক্ষভাবে দায়ি করেছে । রাষ্ট্রীয় স্বংয়সেবক সংঘ এবং BJP-র মিলিত ষড়যন্ত্র । যার শিকড় অনেক গভীরে । দেশের সাম্প্রদায়িক ঐক্য এবং ভ্রাতৃত্ব ধ্বংস করার জন্যই তারা ষড়যন্ত্র করেছে । কারণ তারা যে কোনও মূল্যে ক্ষমতা বজায় রাখতে চেয়েছিল বলে অভিযোগ করে কংগ্রেস । তাদের অভিযোগ, "তৎকালীন উত্তরপ্রদেশ সরকার ষড়যন্ত্রের অংশ ছিল ।"

1992 সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ সিং । তাঁর বিরুদ্ধেও ষড়যন্ত্রের অভিযোগ ছিল । বাবরি বিতর্কের আগুন সেই সময় দেশে ছড়িয়ে পড়ে । বিভিন্ন সংঘর্ষে 3 হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয় । কল্যাণ সিংয়ের সরকার ভেঙে দেওয়া হয় । জারি হয় রাষ্ট্রপতি শাসন । আজ অন্যান্য অভিযুক্তের সঙ্গে বেকসুর খালাস হন কল্যাণ সিংও ।

বাবরি ধ্বংস মামলায় আজ রায় শোনায় লখনউয়ের বিশেষ আদালত । লালকৃষ্ণ আদবানি সহ 32জন অভিযুক্তকে বেকসুর খালাস করে । জানায়, কোনও উপযুক্ত তথ্য প্রমাণ নেই । বাবরি ধ্বংস পূর্ব-পরিকল্পিত নয় । সমাজ বিরোধীরা মসজিদ ভেঙেছিল ।

আদালতের এই রায়ের তীব্র নিন্দা করেন AIMIM প্রধান আসাউদ্দিন ওয়াইসিও । আজ দিনটিকে ভারতীয় আইনের ইতিহাসে একটি দুঃখের দিন বলে উল্লেখ করেন । ওয়াইসি বলেন, "আদালত বলছে কোনও ষড়যন্ত্র ছিল না । কিন্তু এটি বিচারের বিষয় । মানুষকে নিশ্চিত করা যে, বাবরি মসজিদ ধ্বংসের অভিযুক্তরা শাস্তি পাবে । কিন্তু তা হয়নি । আজ এই ইশুতেই BJP ক্ষমতায় আছে ।"

বাবরি মসজিদ ধ্বংস পূর্ব-পরিকল্পিত ছিল না, বেকসুর খালাস 32 অভিযুক্ত

বাবরির মসজিদের রায়ের নিন্দা করেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল । তিনি টুইট করেন, "এই রায় বিস্ময়কর । আইনের নীতির বিরোধিতা করে এই রায় । এমনকী সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণেরও বিরোধিতা করে । "

"উপযুক্ত প্রমাণ নেই", বাবরি রায়ে আদালতের 5 পর্যবেক্ষণ

রায়ের সমালোচনা করেন CPI(M)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও । বলেন, "বিচারব্যবস্থার প্রহসন।"

রায় ঘোষণার পরেই সমালোচনার ঝড় ওঠে নেট পাড়ায় । এখন টুইটারে ট্রেন্ডিং হ্যাশট্যাগ, "নো ওয়ান ডেমলিশড বাবরি" অর্থাৎ বাবরি মসজিদ কেউ ধ্বংস করেনি ।

ABOUT THE AUTHOR

...view details