নিরাপত্তার চাদরে ঢাকা পড়ল গঙ্গাসাগর, আকাশ-জলপথে বাড়তি নজরদারি

By ETV Bharat Bangla Desk

Published : Jan 15, 2024, 5:10 PM IST

thumbnail

Gangasagar Mela 2024: মকর সংক্রান্তির পুণ্যস্নান সারতে গঙ্গাসাগর মানুষের ঢল। এবার পঁচাত্তর লক্ষেরও বেশি মানুষের সমাগম হয়েছে বলে দাবি প্রশাসনের । সংখ্যাটা এখানেই থেমে নেই, ধীরে ধীরে বাড়ছে । নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গঙ্গাসাগর মেলা চত্বর ও আশপাশের এলাকাগুলি। একাধিক পুলিশ ক্যাম্প তৈরি করা হয়েছে । আকাশপথে ও জলপথে চলছে নজরদারি । উপকূলরক্ষী বাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, সিভিল ডিফেন্স ছাড়াও প্রস্তুত ভারতীয় নৌবাহিনী ।  

ড্রোন ওড়ানোর পাশাপাশি, স্পিড বোট ও হোভার ক্রাফটে চড়ে টহল দিচ্ছে পুলিশ ও নৌ-সেনা। মেলায় 2400 সিভিল ডিফেন্স কর্মী ছাড়াও 14 হাজার পুলিশ কর্মী আছেন । সাতটি ফ্রি ওয়াইফাই জোনও রাখা হয়েছে । এছাড়া, বিদ্যুতের টাওয়ারে ও জেটিতে কুয়াশাভেদি আলো, যানবাহনগুলিতে জিপিএস ট্র্যাকিংয়ের ব্যবস্থাও রয়েছে । 

গঙ্গাসাগর মেলায় যাতে কোনও আপত্তিকর ঘটনা না-ঘটে সেদিকে নজর রাখছেন মন্ত্রী অরূপ বিশ্বাস, সুজিত বসু, শোভনদেব চট্টোপাধ্যায়রা । মেলার গোটা ব্যবস্থাই খতিয়ে দেখছেন তাঁরা। নবান্ন থেকে খোঁজ রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুণ্যার্থীদের ভিড় সামলাতে কলকাতা থেকে কাকদ্বীপ পর্যন্ত একাধিক বাফার জোন তৈরি করা হয়েছে । মেলা প্রাঙ্গণে রয়েছে 34টি ওয়াচ টাওয়ার । 1100 সিসি ক্যামেরা ও ড্রোনের মাধ্যমে নজরদারি চলছে সবসময় । 

ABOUT THE AUTHOR

...view details

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.