নিরাপত্তা জোরদার করতে বসল 200টি সিসি ক্যামেরা, বইমেলার শেষ পর্বের প্রস্তুতি ইটিভি ভারতে

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 9:49 PM IST

thumbnail

kolkata International Book Fair: শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে কলকাতা বইমেলার ৷ 18 জানুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে 47তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। 31 জানুয়ারি পর্যন্ত চলবে মেলা ৷ বিগত বছরগুলির ন্যায় এই বছর বিধাননগরের সেন্ট্রাল পার্ক অনুষ্ঠিত হচ্ছে বইমেলা । মঙ্গলবার ছিল মেলার প্রস্তুতির শেষদিন ৷ মেলার শেষ মুহূর্তের প্রস্তুতিতে নিরাপত্তা ও সুরক্ষার উপর বাড়তি জোর দেওয়া হয়েছে ৷ মেলা চলাকালীন প্রত্যেকদিন পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকছে মেলা প্রাঙ্গণে ৷ 200টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে বইমেলা চত্বরে। 

এছাড়াও যাতায়াতের সুবিধার জন্য বিশেষ বাস ও মেট্রো পরিষেবার ব্যবস্থা করা হয়েছে । এই বছর কলকাতা বইমেলায় থাকছে রেকর্ড সংখ্যক স্টল ৷ ছোট-বড় প্রকাশক এবং লিটল ম্যাগাজিন মিলিয়ে প্রায় 1000 স্টল থাকছে এই বছর কলকাতা বইমেলায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে উদ্বোধনের দিনই যাতে সমস্ত স্টল তৈরি থাকে, তা খতিয়ে দেখছে গিল্ড। 

এবারের বইমেলার থাকছে ন'টি প্রবেশ পথ ৷ গেটগুলি সাজানো হয়েছে সাহিত্যিকদের স্মরণে ৷ একটি প্রবেশ পথ সাজানো হয়েছে লন্ডনের টাওয়ার ব্রিজের আদলে । একটি গেট থাকবে বিশ্ববাংলার আদলে। আর একটি থাকবে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ও ফেদেরিকো গার্সিয়া লোরকার 125তম জন্মবার্ষিকী উদযাপনে। আরও একটি গেট থাকবে বেথুন স্কুলের 175 বছর উপলক্ষে। জনসাধারণের সুবিধার্থে এই বছর মেলায় ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে ৷ 

ABOUT THE AUTHOR

...view details

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.