ETV Bharat / sukhibhava

দুপুরের খাবার থেকে সন্ধ্যার স্ন্যাকস, সবুজ মটরের তৈরি এই রেসিপিগুলো মন কাড়তে পারে শীতের মরশুমে

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 18, 2023, 10:40 PM IST

Delicious food recipes: সবুজ মটর খাওয়া শুধু সুস্বাদু নয়, এর রয়েছে অনেক ঔষধি গুণও । আপনি এটি মধ্যাহ্নভোজন থেকে প্রাতঃরাশের ডিনার পর্যন্ত অন্তর্ভুক্ত করতে পারেন । জেনে নিন, একটি রেসিপি সম্পর্কে যা কয়েক মিনিটে তৈরি করা যায় । সন্ধ্যার স্নাক্স হিসেবে চায়ের সঙ্গে খেতে পারফেক্ট ।

Delicious food recipes News
সবুজ মটর দিয়ে তৈরি এই রেসিপি দুপুরের খাবার থেকে সন্ধ্যার স্ন্যাকসের জন্য সেরা

হায়দরাবাদ: শীতকালে যেসব সবজি পাওয়া যায় তার মধ্যে মটর সবচেয়ে বেশি মানুষের প্রিয় সবজি । যা দিয়ে আপনি ব্রেক থেকে শুরু করে দুপুরের খাবার, সন্ধ্যার স্নাক্স এমনকি রাতের খাবার পর্যন্ত অনেক ধরনের রেসিপি তৈরি করতে পারবেন । অনেক প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন সবুজ মটরগুলিতে উপস্থিত রয়েছে । এছাড়াও এটি আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, কপার, সেলেনিয়াম, ফ্লোরাইড এবং জিঙ্কের একটি চমৎকার উৎস । শীতকালে এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি অনেক উপকার পেতে পারেন । ডাল খেলে হজমশক্তি ঠিক থাকে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে এবং হার্ট সংক্রান্ত সমস্যাও দূরে থাকে । জেনে নিন, সবুজ মটর দিয়ে তৈরি এমনই দুটি সুস্বাদু খাবারের রেসিপি যেগুলি খেতে খুবই সহজ ও সুস্বাদু (Delicious food recipes) ।

সবুজ মটর রাইতা (Green Peas Raita): প্রথমে সবুজ ডাল সেদ্ধ করে নিন । প্রেসারে একটা শিস দেওয়ার আগেই গ্যাস বন্ধ করে দিন ৷ না হলে মটরগুলি বেশি ফুটে যাবে । এর পর এগুলিকে ঠান্ডা হতে দিন । এবার এই সবুজ ডাল দইয়ে মিশিয়ে নিন । এছাড়াও ধনে পাতা, ভাজা জিরে গুঁড়ো এবং লবণ যোগ করুন ও সবকিছু ভালো করে মিশিয়ে নিন । এবার একটি প্যানে আধা চামচ ঘি দিয়ে গরম করুন । তারপর জিরে, কাঁচা লঙ্কা, কালো গোলমরিচ গুঁড়ো দিন এবং 15 সেকেন্ড পর দই মিশ্রণে যোগ করুন । আপনি বিরিয়ানি, পোলাও বা এই জাতীয় আরও অনেক খাবারের সঙ্গেও এই রাইটা পরিবেশন করতে পারেন ।

মশলাদার মটর(Spicy Peas): প্রথমে প্যান গরম করতে রাখুন । এর পর তাতে ঘি যোগ করুন । ঘি গরম হয়ে গেলে আদার পেস্ট, কাঁচা মরিচ ও রসুন দিয়ে বড় টুকরো করে কেটে নিন । 1 মিনিটের জন্য ভাজুন । তারপর তাজা সবুজ মটর যোগ করুন এবং 3 থেকে 4 মিনিটের জন্য ভাজুন । এর পরে, স্বাদ অনুযায়ী গোল মরিচ, লবণ এবং চিনি দিয়ে আরও 2 মিনিট ভাজুন । তারপর আঁচ কমিয়ে আমের গুঁড়ো ও ভাজা জিরের গুঁড়ো দিন ।এবার গ্যাস বন্ধ করুন । এর উপরে লেবুর রস ও পুদিনা পাতা দিন । তারপর গরম গরম পরিবেশন করুন ।

আরও পড়ুন:

  1. এই খাবারগুলি খেয়ে বেশি জল পান করেন? অভ্যাস ত্যাগ করুন আজই
  2. ওজন কমাতে চান ? আজ থেকেই ব্রেকফাস্টে খান উপমা-পোহা-ইডলি
  3. সূর্যালোক শুধু হাড়ের জন্যই নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী! সানবাথের উপকারিতা জানা আছে তো ?
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.