আতা স্বাস্থ্যের এক মহৌষধ, জেনে নিন এর উপকারিতা

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 8:36 PM IST

Custard Apple News

Custard Apple for Health: এই ফল স্বাস্থ্যের জন্য এক মহৌষধ: আতা এমন একটি ফল যেটি খাওয়া আপনার শরীরের অনেক উপকার করে । এটি ফাইবার, ভিটামিন আয়রন এবং পটাসিয়াম সমৃদ্ধ । এছাড়াও এটি খেলে আপনি অনেক মারাত্মক রোগ থেকেও বাঁচতে পারেন । এমন পরিস্থিতিতে জেনে নিন, স্বাস্থ্যের জন্য এর উপকারিতা ।

হায়দরাবাদ: বর্তমান সময়ে চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে ব্যস্ততা জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। যা আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে । এমন পরিস্থিতিতে আপনার খাদ্যতালিকায় কিছু পুষ্টিকর জিনিস অন্তর্ভুক্ত করা খুবই জরুরি। আতাকে এই ধরনের স্বাস্থ্যকর বিকল্প হিসেবে গণ্য করা হয় । আপনি সাধারণত যে কোনও স্থানীয় বাজারে এই ফলটি পাবেন যা স্বাস্থ্য উপকারের বহু গুণ । আয়রন, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান এতে পাওয়া যায় । এই কারণেই প্রতিদিনের খাদ্যতালিকায় ফল অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয় । এই ফলটি হার্ট এবং ডায়াবেটিস উভয়ের জন্যই অত্যন্ত উপকারী বলে মনে করা হয় । জেনে নিন, এর উপকারিতা সম্পর্কে (Health Benefits of Custard Apple)।

চোখের জন্য ভালো: আতা চোখের জন্য খুবই ভালো বলে মনে করা হয় । এতে উপস্থিত লুটেইন একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ৷ যা চোখে পাওয়া যায় । এটি খাওয়া আপনার চোখকে ফ্রি র‌্যাডিক্যাল ড্যামেজ থেকে রক্ষা করে । তাই চোখের স্বাস্থ্য বজায় রাখার জন্য এর সেবনের পরামর্শ দেওয়া হয় ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: এটি খেলে শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ হয় । শীতকালে মানুষ প্রায়ই দুর্বলতা এবং কম রোগ প্রতিরোধ ক্ষমতা ভোগে । এমন পরিস্থিতিতে এটি খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । এছাড়াও আপনার শরীরে অনেক ভাইরাল রোগ থেকে সুরক্ষিত থাকে ।

হাড়ের জন্য ভালো: পটাসিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ এই ফলগুলি পেশীর ব্যথা উপশম করতে পারে । এটি শীতকালে আপনার হাড়কে মজবুত করতেও সাহায্য করে ।

ফুসফুসের জন্য ভালো: আতা খাওয়া আপনার ফুসফুসে প্রদাহ এবং অ্যালার্জি প্রতিরোধ করে । এ ছাড়া হাঁপানি রোগীদের জন্য এই ফলটি খুবই উপকারী । প্রতিদিন এটি খেলে শরীরকে সুস্থ রাখে ।

হজমের জন্য উপকারী: আতা ফাইবার সমৃদ্ধ । এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার মতো সমস্যা দূর করে । তাই এটি খেলে আপনার পরিপাকতন্ত্রও ভালো থাকবে ।

আরও পড়ুন:

  1. এপ্রিকট ত্বক ও চুল উভয়ের জন্যই স্বাস্থ্যকর, এভাবে ব্যবহার করুন
  2. চুল কি শীতে সিল্কি ভাব হারিয়েছে ? শুধু এই বিশেষ টিপস অনুসরণ করুন
  3. শান্তিপূর্ণ ঘুম চান ? পরিচ্ছন্নতাকে জীবনের অংশ করে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.