টমেটো-পেঁয়াজ কুচি মিশিয়ে তৈরি করুন ছোলার ডালের এই বিশেষ রেসিপি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 15, 2024, 5:53 PM IST

Chana dal Recipe News

Chana dal Recipe: ডাল এমন একটি খাবার যা পছন্দ করেন না এমন কেউ নেই । লোকেরা তাঁদের নিজস্ব উপায়ে বিভিন্ন ধরণের ডাল তৈরি করেন । জেনে নিন, ছোলার ডালের একটি বিশেষ রেসিপি সম্পর্কে ৷

হায়দরাবাদ: ভারতীয় খাবারের মধ্যে ডালের একটি বিশেষ স্থান রয়েছে । অনেক রকম ডাল বিভিন্নভাবে বানানো ও খাওয়া হয় । শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন সরবরাহের পাশাপাশি এটি শরীরের সব ধরনের দুর্বলতা দূর করতেও কাজ করে । শীতকালে ডাল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয় । মানুষ এটিকে যে কোনও শুভ উপলক্ষে তৈরি করাও ভালো বলে মনে করে । এমতাবস্থায় ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এই স্বাস্থ্যের ভাণ্ডার খুবই বিশেষ । জেনে নিন, ধাবা স্টাইলে ছোলার ডাল তৈরির একটি সহজ রেসিপি ৷ যেটি খেলে যে কেউ আঙুল চাটতে থাকবে (A simple recipe for making dhaba style gram dal) ।

উপাদান :

ছানার ডাল: 1 কাপ, জল: 3 কাপ, আদা-রসুন পেস্ট - 1/2 চা চামচ, কাটা টমেটো: 1 ছোট বাটি, পেঁয়াজ কুচি: 1 ছোট বাটি, গরম মশলা: 1 চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো: স্বাদ অনুযায়ী, লবণ: স্বাদ অনুযায়ী, ধনে গুঁড়ো: 1 চা চামচ, হলুদ গুঁড়ো - 1/2 চা চামচ, তেল: 2 টেবিল চামচ ৷

পদ্ধতি:

এক কাপ ছানার ডাল নিন ৷ ধুয়ে প্রেসার কুকারে ফুটিয়ে নিন । 3 কাপ জল দিয়ে ফুটিয়ে নিন । ফুটে উঠলে এতে 1/2 চা চামচ হলুদের গুঁড়ো যোগ করুন এবং প্রেসার কুকার আবার বন্ধ করুন ৷ এবার ডালটি 5-6 সিটি দেওয়া পর্যন্ত রান্না করুন । এর পরে একটি প্যান নিন এবং তাতে তড়কা তৈরি করুন । এর জন্য গরম তেলে আদা-রসুন বাটা দিয়ে জ্বাল দিন । যদি কারি পাতার স্বাদ পছন্দ করেন তবে এটি এই তড়কায় অন্তর্ভুক্ত করুন ।

এবার এই পেস্টে মিহি করে কাটা টমেটো এবং পেঁয়াজ যোগ করুন । ভালো করে মেশান এবং সোনালি বাদামি হওয়া পর্যন্ত রান্না করুন । সবজি সেদ্ধ হয়ে গেলে ধনে গুঁড়ো, গরম মশলা, লাল লঙ্কার গুঁড়ো ও স্বাদ অনুযায়ী লবণ দিন । ভালো করে মিশিয়ে মশলাগুলি ভেজে নিন ।

এরপর এই সবজির মিশ্রণে সিদ্ধ মুসুর ডাল মিশিয়ে 5 মিনিট রান্না করুন । এখন আপনার ছোলার ডাল তৈরি । ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন । এটি রুটি বা ভাত উভয়ের সঙ্গেই খেলে ভালো লাগবে ।

আরও পড়ুন:

  1. পরিবর্তিত জীবনধারায় নিজেকে ফিট ও সক্রিয় রাখতে এই উপায়গুলি মেনে চলুন
  2. পুরনো অভ্যাসকে টাটা, এই উপায়েই জেল্লা বাড়ান ত্বকের
  3. ফেস মাস্ক মুখের উজ্জ্বলতা বাড়ায়, কোন ত্বকের জন্য কোনটি ভালো জানেন তো ?

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.