সকাল 8টার আগে ব্রেকফাস্ট ডায়াবেটিসের ঝুঁকি কমায়, বলছে আইএস গ্লোবাল স্টাডি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 1:09 PM IST

Eating Breakfast News

Eating Breakfast: যারা সকাল 8টার আগে টিফিন খেয়েছেন তাদের ডায়াবেটিসের ঝুঁকি 59% পর্যন্ত কমেছে । এমনই এক তথ্য উঠে এসেছে ৷

হায়দরাবাদ: এটা শুধুমাত্র আমরা কি খাই তা নয়, আমরা যখন এটি খাই তখনও । একটি আইএস গ্লোবাল গবেষণায় বলা হয়েছে যে ব্রেকফাস্টের ক্ষেত্রে এটি আরও গুরুত্বপূর্ণ । যারা সকাল 9টার পর ব্রেকফাস্ট করেন তাদের তুলনায় যারা সকাল 8টার আগে টিফিন খেয়েছেন তাদের ডায়াবেটিসের ঝুঁকি 59% পর্যন্ত কমেছে । অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব এবং ধূমপানের মতো কারণ টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় । এগুলির সঙ্গে আরও একটি যোগ করার সময় এসেছে । খাবার খাওয়ার সময় হয়েছে (Eating Breakfast) ।

প্রকৃতপক্ষে খাবারের সময় জৈবিক ঘড়ি (সার্কেডিয়ান রিদম), রক্তে গ্লুকোজ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । যাইহোক কয়েকটি গবেষণায় খাবারের সময়ের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে । এই পটভূমিতে আইএস গ্লোবাল গবেষকরা খাওয়ার সময় এবং টাইপ 2 ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক নির্ধারণ করার চেষ্টা করেছিলেন । মোট 1,03,312 জনের খাদ্যাভ্যাস বিশ্লেষণ করা হয়েছে ।

প্রথম দু'বছরের গড় খাদ্যাভ্যাসের ভিত্তিতে সাত বছরে তাদের স্বাস্থ্যের ধরণ পরীক্ষা করা হয় । এদের মধ্যে 963 জন নতুন ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন । এটি পাওয়া গিয়েছে যে যারা সকাল 9টার পরে ব্রেকফাস্ট করেন তারা উল্লেখযোগ্যভাবে বেশি ঝুঁকিতে ছিলেন । কারণ ব্রেকফাস্ট বাদ দিলে গ্লুকোজ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ নষ্ট হয়ে যাবে । ইনসুলিন হরমোনের ডোজ অনিয়মিত হতে পারে এমন একটি সম্ভাবনাও রয়েছে ।

শুধু ব্রেকফাস্ট নয়, গবেষকরা দেখেছেন যে যারা রাতের খাবার দেরিতে খান অর্থাৎ যারা রাত 10টার পর খান তাদের ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় । যারা দিনে কম পরিমাণে পাঁচবার খেয়েছেন তাদের ঝুঁকি কমে গিয়েছে । এছাড়াও যারা দীর্ঘ সময় ধরে উপোস করেন তাদের ক্ষেত্রে এটি লক্ষণীয় যে শুধুমাত্র সকাল 8টার আগে ব্রেকফাস্ট করা এবং দেরিতে রাতের খাবার খাওয়ার একটি ভালো ফলাফল রয়েছে ।

গবেষকরা ব্যাখ্যা করেছেন যে এই গবেষণার ফলাফলগুলি নির্দেশ করে যে দিনের প্রথম খাবার সকাল 8টার আগে এবং রাতের খাবার 7টার আগে ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে । আইএস গ্লোবাল দ্বারা পরিচালিত পূর্ববর্তী একটি গবেষণায় এটি প্রকাশ করা হয়েছে যে এই ধরণের খাবারের সঙ্গে স্তন এবং প্রস্টেট ক্যানসারের ঝুঁকি হ্রাস পায় । সামগ্রিকভাবে ডায়াবেটিস এবং অন্যান্য সমস্যা প্রতিরোধে ডায়েট, জৈবিক ঘড়ি এবং স্বাস্থ্যের (ক্রোনো নিউটিশন) মধ্যে সম্পর্ক একটি শক্তিশালী প্রভাব প্রমাণ করছে ।

আরও পড়ুন:

  1. গর্ভাবস্থায় অফিসে যান ? তবে এই উপায়ে স্বাস্থ্যের যত্ন নিন
  2. প্যানের অবশিষ্ট তেল ফেলে না দিয়ে তৈরি করুন সুস্বাদু আচার, জেনে নিন উপায়
  3. হৃৎপিণ্ড ও হাড় ভালো রাখতে ভিটামিন কে'র গুরুত্ব অপরিসীম, জেনে নিন বিস্তারিত
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.