Coal Mine Accident: দুর্গাপুরে কয়লাখনির চাঙর ভেঙে পড়ে মৃত্যু সুপারভাইজারের, আহত 2 শ্রমিক

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 19, 2023, 6:55 PM IST

ECL Colliery in Durgapur

ECL Colliery in Durgapur: দুর্গাপুরে ইসিএলের কয়লা খনিতে দুর্ঘটনা ৷ খনির চাঙর ভেঙে পড়ে মৃত্যু হয়েছে সুপারভাইজারের ৷ আহতে হয়েছেন দুই শ্রমিক ৷

দুর্গাপুর, 19 অক্টোবর: ফের কয়লা খনিতে দুর্ঘটনায় মৃ্ত্যু ৷ এবার চাঙর ভেঙে পড়ে মৃত্যু হয়েছে এক সুপারভাইজারের ৷ মৃতের নাম সারদাচরণ মোহান্তি ৷ ঘটনায় আহত দুই খনি শ্রমিক হাসপাতালে চিকিৎসাধীন । বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে কেন্দা এরিয়ার নর্থ জামবাদ কোলিয়ারিতে ৷ জানা গিয়েছে, এ দিনের ঘটনায় তিনজন আহত হয়েছিলেন ৷ আশঙ্কাজনক অবস্থায় তিনজনকে ভরতি করা হয়েছিল খনি হাসপাতালে। পরে অবস্থা গুরুতর হওয়ায় সেখান থেকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয় সুপারভাইজারকে ৷ ওই হাসপাতালেই মৃত্যু হয়েছে তাঁর ৷ বাকি দু'জনের খনি হাসপাতালেই চিকিৎসা চলছে ৷

আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার পরই গাফিলতির অভিযোগকে সামনে রেখে এদিন বিক্ষোভ শুরু করে খনি শ্রমিকরা । এর জেরে ব্যাপক উত্তেজনা ছড়ায় কোলিয়ারিতে ৷ জানা গিয়েছে, এ দিন সকালে সুপারভাইজার সারদাচরণ মোহান্তি এবং দুই খনি শ্রমিক আশুতোষ মাঝি ও মনোজকুমার ভূঁইয়ার ওপর খনির চাঙর ভেঙে পড়ে । খনির অন্যান্য কর্মীরা ঘটনার খবর কর্তৃপক্ষকে জানান ৷ বিষয়টি জানানোর পরেও দীর্ঘ সময় লেগে যায় স্ট্রেচার আনতে বলে অভিযোগ ।

ততক্ষণে বস্তায় করে খনি গহ্বর থেকে উপরে নিয়ে আসা হয়ে গিয়েছে আহতদের । খনি শ্রমিকরা অভিযোগ তোলেন, ইসিএল কর্তৃপক্ষের গাফিলতির জেরেই এই ধরনের দুর্ঘটনা বারে বারে ঘটছে এবং পর্যাপ্ত স্ট্রেচার না-থাকায় দুর্ঘটনার কবলে পড়ার দীর্ঘ সময় পর খনি গহ্বর থেকে তুলে নিয়ে যাওয়া সম্ভব হয় । এদিন ঘটনাস্থলে পৌঁছয় ইসিএলের আধিকারিকরা । সেখানে আসেন শ্রমিক সংগঠনের নেতৃত্বরাও ।

আরও পড়ুন: জামুড়িয়ায় কয়লা খনিতে পাথর চাপা পড়ে নাবালকের মৃত্যু

বাম শ্রমিক সংগঠনের এরিয়া সম্পাদকের দাবি, ইসিএল কর্তৃপক্ষের গাফিলতির জেরেই এই ধরনের ঘটনা বারে বারে ঘটছে ৷ কোলিয়ারির ম্যানেজার তারকেশ্বর সিং বলেন, "কয়লার একটা দেওয়াল ঝুলছিল। সেটা কাটার কাজই চলছিল । তাই এই বিপত্তি । আহত তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। খনিতে স্ট্রেচার ছিল । তবে আগামিদিনে নজরদারি আরও বাড়ানো হবে ।" ইসিএলের কর্মী রামপ্রসাদ যাদব বলেন, "শ্রমিকদের নিরাপত্তা নিয়ে আবার প্রশ্ন চিহ্ন দেখা দিল । খুব জোর বেঁচে গিয়েছে সকলে । বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত ।"

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.