ETV Bharat / state

Death in Coal Mines: জামুড়িয়ায় কয়লা খনিতে পাথর চাপা পড়ে নাবালকের মৃত্যু

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 17, 2023, 7:14 PM IST

Minor Boy Death
পাথর চাপা পড়ে নাবালকের মৃত্যু

Minor Boy Death: ফের কয়লা খনিতে মৃত্যু ৷ এবার পাথর চাপা পড়ে জামুড়িয়ায় মৃত্যু হল এক নাবালকের ৷ কিশোর সেখানে কয়লা কুড়োতে গিয়েছিল বলে দাবি স্থানীয়দের ৷

জামুড়িয়া, 17 অক্টোবর: রানিগঞ্জের পর এবার জামুড়িয়া । পুজোর আগে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গেল জামুড়িয়ার শিবপুর খোলা মুখ খনিতে । ওভারবার্ডেন পাথরে চাপা পড়ে মৃত্যু হল 14 বছর বয়সি এক কিশোরের । মৃত কিশোর স্কুল ছাত্র ছিল বলে জানা গিয়েছে । স্থানীয়দের দাবি, মঙ্গলবার কয়লা কুড়াতে এসেছিল ওই কিশোর । তখনই ওভারবার্ডেন পাথর তার গায়ে চাপা পড়ে যায় । তাকে উদ্ধার করে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয় ৷ তবে শেষ রক্ষা হয়নি ৷ সেখানে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন । এই ঘটনাকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর ।

আসানসোল পৌরনিগমের মেয়র পারিষদ তথা তৃণমূলের স্থানীয় নেতা সুব্রত অধিকারী বলেন, "ওই কিশোর খনি এলাকায় কোনও কারণে গিয়েছিল ৷ স্তুপাকৃতি পাথর থেকে কোনও পাথর ওর গায়ে পড়ে যায় ৷ এর জেরে সেখানে তার মৃত্যু হয়েছে । গোটা ঘটনায় ইসিএলের গাফিলতি দায়ী ।" যদিও ওই কিশোরের কয়লা কুড়োনোর কথা স্বীকার করেননি বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি । তিনি নিজে ঘটনাস্থলে এসে জানান, ইসিএলের ঠিকা সংস্থাগুলি নাবালক অপ্রাপ্তবয়স্ক কিশোরদের দিয়ে এই ভাবেই কাজ করায় । তারা দুর্ঘটনায় মারা গেলে তাদেরকে কয়লা চোর আখ্যা দেওয়া হয় । ঘটনার সম্পূর্ণ তদন্ত করলেই আসল তথ্য বেরিয়ে আসবে ।

বিষয়টি নিয়ে ইসিএলের কোনও অধিকারিক মুখ খুলতে চায়নি এখনও । জামুড়িয়া থানার পুলিশ জানিয়েছে, এক কিশোর পাথর চাপা পড়েছিল ৷ তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়েছে । কীভাবে এই ঘটনা ঘটল তার তদন্ত করা হচ্ছে ।

আরও পড়ুন: নারায়ণকুড়ি খনি ধসে 3 জনের দেহ উদ্ধার, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রার দাবি মৃত 7

কয়েকদিন আগেই রানিগঞ্জের নারায়ণকুড়ি খোলামুখ খনিতে বেআইনিভাবে কয়লা তুলতে গিয়ে ধসে চাপা পড়ে তিনজনের মৃত্যুর ঘটনা ঘটেছে । যদিও বিজেপি নেতৃত্বের দাবি, সাতজনের মৃত্যু হয়েছে ওই ঘটনায় । তবে সেই ঘটনার আঁচ এখনও কমেনি । তারই মধ্যে জামুড়িয়ার শিবপুর খোলামুখ খনিতে ঘটে গেল আরও একটি দুর্ঘটনা । এ দিনের ঘটনার খবর পেয়ে এলাকাবাসীরা সেখানে পৌঁছয় । এরপর ইসিএল থেকে বড় পে লোডার মেশিন নিয়ে এসে পাথর সরিয়ে ওই কিশোরকে উদ্ধার করা হয় । পুলিশ দ্রুততার সঙ্গে তাকে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে যায় । কিন্তু সেখানে তাকে বাঁচানো সম্ভব হয়নি ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.