Coal Mine Collapsed: নারায়ণকুড়ি খনি ধসে 3 জনের দেহ উদ্ধার, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রার দাবি মৃত 7

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 12, 2023, 10:55 AM IST

Updated : Oct 12, 2023, 12:06 PM IST

Coal Mine Collapsed in Raniganj

গতকাল থেকে এখনও পর্যন্ত রানিগঞ্জের নারায়ণকুড়ি খনি ধসে 3 জনের দেহ উদ্ধার হয়েছে ৷ এমনটাই জানিয়েছে পুলিশ ৷ তবে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পলের দাবি, 7 জনের দেহ উদ্ধার হয়েছে ৷ দেহগুলি উদ্ধার করেছে স্থানীয় গ্রামবাসীরাই ৷

রানিগঞ্জ, 12 অক্টোবর: রানিগঞ্জের নারায়ণকুড়ি খোলামুখ খনিতে ধসে সারারাত চলল উদ্ধারকাজ ৷ বৃহস্পতিবার সকাল পর্যন্ত উদ্ধার হয়েছে 3 জনের দেহ ৷ এমনটাই জানিয়েছেন আসানসোল দুর্গাপুর পুলিশের ডিসি (সেন্ট্রাল) এস এস কুলদীপ ৷ তিনি বলেন, "মোট 3 জনের দেহ উদ্ধার করা হয়েছে । দেহগুলিকে ময়নাতদন্তের জন্য পাঠানো হচ্ছে ।" অন্যদিকে সারারাত ধরে খনিতে থেকে উদ্ধার কাজে তদারকি করলেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল । এদিন ভোরে তিনি দাবি করেন, 7 জনের দেহ উদ্ধার করেছে স্থানীয় গ্রামবাসীরা । যদিও পুলিশ তাঁর দাবি মানতে নারাজ ।

প্রসঙ্গত, বুধবার রানিগঞ্জের নারায়ণকুড়ি খোলামুখ খনিতে বেআইনিভাবে কয়লা সংগ্রহ করতে গিয়ে বেশ কয়েকজনের চাপা পড়ার খবরে উত্তেজনা ছড়ায় । ঘটনার খবর পেয়েই রাতেই এলাকায় পৌঁছন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল । তিনি দাবি করেন, খাদান থেকে দেহ উদ্ধার করতেই হবে পুলিশকে । এরপর গভীর রাত থেকে তিনি অবস্থান বিক্ষোভ শুরু করেন সেখানে । পুলিশ চাপে পড়ে রাজ্য সরকারের উদ্ধারকারী দল আনে বলে তাঁর দাবি । পাশাপাশি ইসিএলের রেসকিউ টিমকেও তলব করা হয় ৷ যদিও অগ্নিমিত্রার আরও দাবি, "ইসিএলের রেসকিউ টিম আসেনি । ইসিএলের কোনও আধিকারিকরাও ঘটনাস্থলে আসেনি । রাজ্য সরকারের উদ্ধারকারী দল কাজ করেনি । সবাই নির্বিকার । স্থানীয় মানুষজনই উদ্ধার করেছে দেহ ।"

স্থানীয় সূত্রে খবর, খনি থেকে ভোরের আলো ফুটতে একের পর এক দেহ বের করে নিয়ে আসা সম্ভব হয়েছে । আসানসোল দুর্গাপুর পুলিশের ডিসি (সেন্ট্রাল) এসএস কুলদীপ সংবাদমাধ্যমকে দেহ উদ্ধারের কথা জানিয়েছেন । সারারাত থাকার পর ভোর সাড়ে 5টায় অগ্নিমিত্রা পল খনি এলাকা থেকে বেরিয়ে আসেন । এরপর গাড়িতে বসে তিনি তোপ দাগেন পুলিশ ও ইসিএলের দিকে ।

আরও পড়ুন: রানিগঞ্জের নারায়ণকুড়ি খনিতে ধস, বেশ কয়েকজনের চাপা পড়ার আশঙ্কা! রাতভর উত্তেজনা

একদিকে যখন কয়লাপাচার বন্ধ করতে সিবিআইয়ের তৎপরতা চোখে পড়ছে । তখন এই ঘটনা আরও একবার বেআইনি খনন নিয়ে প্রশ্ন খাঁড়া করেছে । বিরোধী দলের রাজনৈতিক নেতাদের দাবি, ইসিএলের বিভিন্ন পরিত্যক্ত খোলামুখ খনিতে এভাবেই কয়লা চুরিতে মেতেছে স্থানীয় বাসিন্দারা । মাঝেমধ্যে ধসের খবর সামনে আসছে । কিন্তু সেই খবরও কয়লা মাফিয়াদের হুমকিতে চাপা পড়ে যায় । নারায়ণকুড়ি কয়লা খনিতে ধসের ঘটনা প্রকাশ্যে চলে আসায় উদ্ধার হয়েছে দেহ । না হলে এরকম কত দেহ ধসে চাপা পড়ে আছে তার হিসেব নেই বলে দাবি তাঁদের ।

Last Updated :Oct 12, 2023, 12:06 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.