SSKM Hospital: পূর্ব এশিয়ায় এই প্রথম, হাত প্রতিস্থাপনে নজির গড়ল এসএসকেএম

author img

By

Published : Jul 15, 2023, 6:00 PM IST

Updated : Jul 15, 2023, 8:14 PM IST

SSKM Hospital

সফলভাবে হাত প্রতিস্থাপন করে নজির গড়ল কলকাতার সরকারি হাসপাতাল এসএসকেএম ৷ 21 বছরের তরুণ পেলেন 43 বছর বয়সি এক ব্যক্তির হাত ৷

কলকাতা, 15 জুলাই: অঙ্গদান সবসময়ই এক নজিরবিহীন ঘটনা । চোখের কর্নিয়া থেকে হার্ট, কিডনি দান জীবনের সঙ্গে সংযোগ ঘটায় জীবনের । অঙ্গ প্রতিস্থাপনের নজির এর আগে বহু মিলেছে ৷ তবে এবার পূর্ব এশিয়ায় প্রথমবার প্রতিস্থাপন হল হাত। তাও আবার শহর কলকাতারই এক সরকারি হাসপাতালে ৷ প্রায় 15 ঘণ্টা ধরে এই অস্ত্রোপচারে নজির গড়ল এসএসকেএম হাসপাতাল। সরকারি এই হাসপাতালের চিকিৎসকদের বদান্যতায় পুনরায় হাত ফিরে পেল বছর একুশের তরুণ । এটি পূর্ব এশিয়ায় প্রথমবার হাত প্রতিস্থাপন ৷ এমনটাই দাবি, এসএসকেএম কর্তৃপক্ষের ৷

চিকিৎসা শাস্ত্রে অঙ্গদান এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সাধারণ মানুষের কাছে তা মহান কাজ ৷ এক মানুষের অঙ্গ দিয়ে প্রাণ পায় অপরজন । হাওড়ার রাজাপুরের বাসিন্দা হরিপদ রানার পরিবার তাই এই অঙ্গদানের সিদ্ধান্ত নেন। দুর্ঘটনার জেরে জুলাই মাসের 9 তারিখ থেকে এসএসকেএম হাসপাতালে ভরতি ছিলেন 43 বছরের ওই ব্যক্তি। 13 তারিখ আচকাই ব্রেন ডেথ হয় তাঁর। তারপরে চিকিৎসকদের তরফে হরিপদ রানার অঙ্গদান করার প্রস্তাব রাখা হয় । সেই প্রস্তাবে সম্মতি জানায় পরিবার । হরিপদর স্ত্রী জানান, অঙ্গদান করতে প্রস্তুত তারা । তাঁর স্বামী যেহেতু ফিরবেন না, তাই অঙ্গদান করার মাধ্যমে বাকিদের মধ্যে বেঁচে থাকুন তিনি ।

জানা গিয়েছে, হরিপদ রানার লিভার, কিডনি, হার্ট, কর্নিয়ার পাশাপাশি হাতও দান করা হয় । ডোনার মেলার সঙ্গে সঙ্গে গ্রহীতার খোঁজ চলে ৷ সামনে আসে উত্তর 24 পরগনার বাসিন্দা 21 বছরের এক তরুণের নাম ৷ বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার কারণে তাঁর হাত বাদ দিতে হয়েছিল । তাই তাঁকেই ডেকে পাঠানো হয় । শুক্রবার এসএসকেএম হাসপাতালে এসে ভরতি হন ওই তরুণ । তারপর সেখানেই প্রায় 15 ঘণ্টা ধরে এই অস্ত্রোপচার হয় ।

বর্তমানে অঙ্গদানের খবর দেখা মিলেও হাত প্রতিস্থাপন নজিরবিহীন । সরকারি পরিকাঠামোতে হাত প্রতিস্থাপন দৃষ্টান্ত তৈরি করেছে । তবে এই অস্ত্রোপচার খুব জটিল ছিল ৷ তাই হাসপাতালে পড়ুয়া ও ইন্টার্নদের লাইভ এই অস্ত্রোপচার দেখানো হয় । তবে শুধু হাত বাড়িয়ে নয়, হার্ট দিয়েও অন্যের জীবনে বেঁচে থাকছেন হরিপদ ।

আরও পড়ুন: টাভি পদ্ধতিতে হৃদযন্ত্রের চিকিৎসায় নজির এসএসকেএমের, প্রাণ ফিরে পেলেন 81 বছরের বৃদ্ধা

হাওড়ার এক বেসরকারি হাসপাতালে ভরতি বারাসতের বাসিন্দা কল্লোলকুমার চৌধুরি । পেশায় তিনি একজন স্কুলের শিক্ষক । 57 বছর বয়সে দাঁড়িয়ে তাঁর হার্ট প্রতিস্থাপনের প্রয়োজন পড়ে । তখনই হদিস মেলে এসএসকেএম হাসপাতালে ব্রেন ডেথ হওয়া হরিপদর । তাই এক মিনিটও দেরি না করে শনিবার ভোর পাঁচটা নাগাদ গ্রিন করিডোরের মাধ্যমে হরিপদর হার্ট এসএসকেএম থেকে নিয়ে যাওয়া হয় হাওড়ার ওই বেসরকারি হাসপাতালে । সেখানেই এর মাধ্যমে নতুন জীবন ফিরে পেলেন কল্লোল ।

Last Updated :Jul 15, 2023, 8:14 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.