বাড়ানো হল গাড়ির পারমিট এবং সিএফ নবীকরণের দিন, স্বস্তিতে মালিকরা

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 18, 2024, 7:35 PM IST

Updated : Jan 18, 2024, 8:11 PM IST

Etv Bharat

New rueles for CF renewal: বাড়ানো হল সময় ৷ এবার শনিবারও করানো হবে পারমিট এবং সিএফ নবীকরণের কাজ ৷ অতিরিক্ত দিন পাওয়ায় স্বস্তিতে মালিকপক্ষ ৷

কলকাতা, 18 জানুয়ারি: এখন থেকে সপ্তাহে 6 দিনই করা যাবে গাড়ির পারমিটের নবীকরণ এবং সার্টিফিকেট অফ ফিটনেস বা সিএফ তৈরির কাজ ৷ রাজ্য পরিবহণ দফতরের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, এবার থেকে শনিবারও এই পরিষেবার সুবিধা পাওয়া যাবে ৷ মালিক পক্ষকে কিছুটা স্বস্তি দিতে এবং যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে আগেই ওয়েভার স্কিমের ঘোষণা করেছিলেন পরিবহনমন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী।

এর আগে রাজ্য পরিবহণ দফতর থেকে ঘোষণা করা হয়েছিল জানুয়ারি মাসের পয়লা থেকে 30 তারিখের মধ্যে গাড়ির বাকি থাকা পারমিট নবীকরণ এবং সার্টিফিকেট অফ ফিটনেস বা সিএফ করিয়ে নিলে মুকুব হয়ে যাবে বকেয়া জরিমানার অর্থ। এবার জানা গেল, শনিবারও হবে এই সমস্ত কাজ।

সাধারণত আরটিও বা পিভিডিতে সোমবার থেকে শুক্রবারের মধ্যে এই সমস্ত কাজ হয়ে থাকে। সকাল 10 থেকে বিকেল 5টার মধ্যেই যা করার করতে হয়। তবে এত গাড়ির লাইন থাকছে যে সেই কাজ শেষ হতে হতে রাত 8টা- 9টাও বেজে যাচ্ছে। এর ফলে সারাদিনের জন্য গাড়িগুলো পিভিডিতেও আটকে থাকছে ৷ সারাদিনে রাস্তায় গাড়ি নামতে না পারায় মালিকদের যেমন আয়ে হচ্ছে না তেমনই রাস্তায় গাড়ির সংখ্যাও কমছে। এমনটাই জানান অল বেঙ্গল বাস মিনি বাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায়।

তিনি জানান, সপ্তাহে আরও একটা দিন বাড়ানোয় মালিক এবং চালক পক্ষের যেমন সুবিধা হবে তেমনই পরিবহণ দফতরের আধিকারিকদের উপর চাপও কমবে। পাশাপাশি, পুলকার ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক সুদীপ দত্ত জানান, তাঁদের গাড়িগুলো স্কুলের পড়ুয়াদের জন্য ব্যবহার করা হয়। তাই সোমবার থেকে শুক্রবার এই কাজ করতে সমস্যা হচ্ছিল বলে পরিবহণ দফতরে চিঠিও দিয়েছিলেন। তাই স্বাভাবিকভাবে এবার থেকে শনিবারও এই কাজগুলো করানোর যে ঘোষণা করা হয়েছে তাতে পুল কার মালিকরা বিশেষভাবে উপকৃত হবেন।

রাজ্যজুড়ে প্রায় দেড় কোটির উপর বিভিন্ন যানবাহন রয়েছে। এর মধ্যে প্রায় সাড়ে 12 লক্ষ গাড়ির পারমিট এবং সিএফের নবীকরণ করানো নেই। তবুও সেইসব গাড়ি নিয়ে মানুষজন রাস্তায় বেরিয়ে পড়ছেন। যদিও মালিক পক্ষের দাবি, আর্থিক সমস্যার জন্য বকেয়া জরিমানা দিয়ে পারমিট নবীকরণ বা ভেহিক্যাল ট্র্যাকিং ডিভাইস বসাতে পারছেন না । তাই ইচ্ছা থাকলেও তাঁরা প্রয়োজনীয় কাজ করাতে পারছেন না।

প্রসঙ্গত চলতি মাসের পয়লা থেকে সমস্ত গাড়িকে দু'মাসের বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। প্রথম মাসে অর্থাৎ গত 1 থেকে 30 জানুয়ারির মধ্যে যদি পারমিট রিনিউয়াল এবং সিএফ করেন সেই ক্ষেত্রে জরিমানার বকেয়া অর্থ মুকুব করে দেওয়া হবে। আর 31 জানুয়ারি থেকে 28 ফেব্রুয়ারির মধ্যে পারমিট নবীকরণ করাতে গেলে জরিমানার অর্থের উপরে 80 শতাংশ ছাড় দেওয়া হবে। এই পরিষেবার জন্য জেলায় জেলায় একাধিক কাউন্টার করা হয়েছে। এছাড়াও অনলাইনের মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে। জেলাভিত্তিক হেল্পলাইন নম্বরও রাখা হয়েছে। পাশাপাশি, যাতে সবাই এই পরিষেবার কথা জানতে পারেন তার জন্য বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপনও দেওয়া হয়েছে।

আরও পড়ুন:

1. কলকাতা থেকে উড়ল রামরাজ্যের প্রথম উড়ান, খুশিতে আত্মহারা যাত্রীরা

2. নয়া ইতিহাস! প্রথম মহিলা পৌর কমিশনার পেতে চলেছে কলকাতা কর্পোরেশন

3. কেএমসির স্বাস্থ্যকেন্দ্রে মিলবে আরও 10টি রোগের চিকিৎসা, শুরু হল প্রশিক্ষণ

Last Updated :Jan 18, 2024, 8:11 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.