Khiddirpore Maternity Home: মেটার্নিটি হোমে চিকিৎসায় গাফিলতির অভিযোগ, মেয়রের দ্বারস্থ রোগীর পরিবার

author img

By

Published : Jul 15, 2023, 10:51 PM IST

Kolkata Mayor Firhad Hakim

খিদিরপুর মেটার্নিটি হোমেতে প্রসবের পর একাধিক মায়ের কিডনি খারাপ ৷ চিকিৎসায় গাফিলতির অভিযোগ জানিয়ে কলকাতার মেয়রের দ্বারস্থ রোগীর পরিবার ৷ তদন্তের আশ্বাস ফিরহাদ হাকিমের ৷

মেটার্নিটি হোমে চিকিৎসায় গাফিলতির অভিযোগ

কলকাতা, 15 জুলাই: প্রসবের জন্য ভরতি হয়েছিলেন খিদিরপুর মেটার্নিটি হোমে । শারীরিক পরীক্ষায় সব ঠিকই ছিল । সন্তান প্রসব করার অস্ত্রোপচারের পরেই দেখা যায় দুটো কিডনি খারাপ । একজন নয়, এরকম একাধিক ঘটনা এসেছে সামনে । পরিবারের লোকজন অভিযোগ জানিয়ে দ্বারস্থ হলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের । তাঁরা চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলেছেন । পাশাপশি লিখিত অভিযোগ দিয়ে কেন্দ্রীয় সরকারের এআইএমএস'র চিকিৎসকদের দিয়ে তদন্তের দাবি জানালেন রোগীর পরিবারগুলি । তদন্ত করে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন মেয়রও ।

জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত হয় গত 10 জন খিদিরপুর মেটার্নিটি হোমে । তিনজন সন্তান প্রসব করেন । পরের দিন 11 জুন থেকে হঠাৎই তিন মায়েরই প্রস্রাব বন্ধ হয়ে যায় । এরপর সেখান থেকে ছেড়ে দেওয়া হলে বাড়ি চলে আসে তাঁরা ৷ কিন্তু এরপরেই আকস্মিকভাবেই তাঁদের শারীরিক অবস্থার অবনতি ঘটে । পরিবারের লোকজন তাঁদের ফের মেটার্নিটি হোম নিয়ে যায় ৷ সেখানে গেলে চিকিৎসকরা তাঁদেরকে এসএসকেএম হাসপাতালে রেফার করেন । এসএসকেএমে চিকিৎসকরা সদ্য মায়েদের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে দেখেন ৷

তারপরেই তাঁরা দেখতে পান, তিন রোগীরই দুটি করে কিডনি নষ্ট হয়ে গিয়েছে । রোগীদের বাঁচানোর জন্য দ্রুত ডায়ালিসিস করতে হবে বলে পরামর্শ দেন চিকিৎসকেরা ৷ সেই অনুযায়ী চিকিৎসকদের নির্দেশে প্রত্যেকের ডায়ালিসিস শুরু করে হাসপাতাল । একাধিকবার ডায়ালিসিস হওয়ার পরেও তিন রোগীর শারীরিক অবস্থার কোন উন্নতি হচ্ছে না ৷ এদিন এমনটাই অভিযোগ করে তাঁদের বাড়ির লোক । মেটার্নিটি হোমের চিকিৎসা ব্যবস্থা নিয়ে ক্ষোভ জন্মায় রোগীর পরিবারে ৷ তাই এ দিন রোগীর পরিবারের সদস্যরা মেয়র ফিরহাদ হাকিমের দ্বারস্থ হন ।

Khiddirpore Maternity Home
লিখিত অভিযোগ রোগীর পরিবারের

আরও পড়ুন: পূর্ব এশিয়ায় এই প্রথম, হাত প্রতিস্থাপনে নজির গড়ল এসএসকেএম

কলকাতা পৌরনিগমের কেন্দ্রীয় ভবনে এসে মেয়রের সঙ্গে দেখা করেন তারা ৷ লিখিত অভিযোগও জানান । পাশাপাশি এআইএমএসএ'র মত জাতীয় স্তরের উচ্চমানের হাসপাতালের চিকিৎসকদের নিয়ে বোর্ড তৈরি করার পাশাপাশি ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবিও জানান তারা । যতক্ষণ না রোগীরা সুস্থ হয়ে উঠছেন রাজ্য সরকার যাতে তাদের দায়িত্ব নেন, চিকিৎসা চালানোর সমস্ত খরচের বন্দোবস্ত করেন বলেও দাবি জানান পরিবারের সদস্যরা ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.