শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে গেরুয়া রং করার কেন্দ্রীয় নির্দেশ মানবে না রাজ্য, মোদিকে জানালেন মমতা

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 2:40 PM IST

Updated : Jan 16, 2024, 8:52 PM IST

ETV BHARAT

শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়া রং করার জন্য কেন্দ্র যে নির্দেশ দিয়েছিল, তা মানবে না রাজ্য সরকার ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে এ কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷

কলকাতা, 16 জানুয়ারি: বিভিন্ন ক্ষেত্রে গেরুয়া রং করা নিয়ে আগেই কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিল তৃণমূল কংগ্রেস । এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দিলেন যে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়া রং করার কেন্দ্রীয় নির্দেশ মানবে না রাজ্য । মঙ্গলবার এই মর্মে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে রাজ্যের বক্তব্য স্পষ্ট ভাষায় জানিয়ে দেন মুখ্যমন্ত্রী ।

প্রসঙ্গত, আগেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন হাসপাতালগুলির রং এবং লোগো নিয়ে একটি নির্দেশিকা পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার । সেই নির্দেশিকা না মানায় কেন্দ্রীয় বরাদ্দ বন্ধ করে দেয় । তা নিয়ে সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। স্বাস্থ্যের পর এ বার শিক্ষাক্ষেত্রেও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়াকরণ এবং কেন্দ্রীয় লোগো ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার । শুধু পশ্চিমবঙ্গ নয়, একই সিদ্ধান্ত প্রত্যেক রাজ্যকেই জানিয়েছে কেন্দ্র । এখানেই আপত্তি রাজ্যের ।

কারণ ইতিমধ্যেই রাজ্যের একটা নিজস্ব ব্র্যান্ডিং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রয়েছে । তাছাড়া বিশ্ববিদ্যালয়গুলি যেহেতু স্বয়ংশাসিত, রাজ্যের টাকাতেই চলে, সে ক্ষেত্রে এ ধরনের নির্দেশিকায় রাজ্যকে উপেক্ষা করার প্রয়াস দেখছে নবান্ন । গোটা বিষয়টিকে অযথা হস্তক্ষেপ হিসেবেই দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এ দিন চিঠিতে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় হস্তক্ষেপের অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী । এরই বিরোধিতা করে এ দিন প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন তিনি ।

  • " class="align-text-top noRightClick twitterSection" data="">

এ ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পষ্ট বক্তব্য, কেন্দ্রের এই সিদ্ধান্ত কোনওভাবেই মানা সম্ভব নয় । রাজ্যে কেন্দ্রীয় সরকার তাদের অফিসের রং পরিবর্তন করে গেরুয়া করে দিচ্ছে । রেলস্টেশন, মেট্রো স্টেশনের রং পরিবর্তন করে গেরুয়া করে দিচ্ছে । কোনও কিছুই মানছে না ।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বারবার গেরুয়াকরণ নিয়ে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী । হাসপাতাল থেকে খেলার মাঠ, এমনকি ইন্ডিয়া টিমের জার্সির গেরুয়া রং নিয়েও সরব হন তিনি । এ দিন শিক্ষাক্ষেত্রেও সেই পুরনো অভিযোগেরই পুনরাবৃত্তি শোনা গেল তাঁর মুখে ৷

আরও পড়ুন:

  1. স্কুল ভবনের গেরুয়া রং নিয়ে রাজনৈতিক বিতর্ক মালদায়
  2. শিশুদের শুধু গেরুয়া রং চেনানোর পরিকল্পনা করছে কেন্দ্র, অভিযোগ প্রদীপের
  3. প্যান্ডেলের রঙ গেরুয়া! মালদার গাজোলে বাতিল দুয়ারে সরকার ক্যাম্প
Last Updated :Jan 16, 2024, 8:52 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.