স্কুল ভবনের গেরুয়া রং নিয়ে রাজনৈতিক বিতর্ক মালদায়

author img

By ETV Bharat Bangla Team

Published : Nov 24, 2023, 6:58 PM IST

Updated : Nov 24, 2023, 8:16 PM IST

Malda School Buliding Colour Controversy

Malda School Buliding Colour Controversy: মালদার ইংরেজবাজারের একটি স্কুলে সম্প্রতি গেরুয়া রং করা হয়েছে ৷ এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক ৷ এই ঘটনাকে বিজেপির গৈরিকিকরণের চেষ্টা বলে মনে করছে তৃণমূল ৷ বিজেপি বলছে যে এই নিয়ে অহেতুক রাজনীতি হচ্ছে ৷ স্কুল কর্তৃপক্ষের দাবি, নামের সঙ্গে মিলিয়ে সকলের মতামত নিয়ে এই রং করা হয়েছে ৷

স্কুল ভবনের গেরুয়া রং নিয়ে রাজনৈতিক বিতর্ক মালদায়

মালদা, 24 নভেম্বর: স্কুল ভবনের রং নিয়ে রাজনৈতিক বিতর্ক মালদায় । তৃণমূলের অভিযোগ, সারা পশ্চিমবঙ্গ জুড়ে শিক্ষাকেন্দ্রগুলিকে গৈরিকিকরণের প্রচেষ্টা চালাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার । বিজেপির পালটা অভিযোগ, গেরুয়া রং নিয়ে তৃণমূল নোংরা রাজনীতি করছে । যদিও স্কুল কর্তৃপক্ষের দাবি, স্কুলের নাম অনুযায়ী সকলের মতামত নিয়েই রং করা হয়েছে ।

মালদায় ইংরেজবাজারের যদুপুর-2 গ্রাম পঞ্চায়েতে রয়েছে কমলাবাড়ি প্রাথমিক বিদ্যালয় । সম্প্রতি স্কুল ভবনে গেরুয়া রং করানো হয় । আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক । জেলা তৃণমূলের মুখপাত্র আশিস কুণ্ডু বলেন, “কেন্দ্রের বিজেপি সরকার সমস্ত কিছুকে গৈরিকিকরণ করতে চাইছে । এমনকি ক্রিকেট বিশ্বকাপে প্র্যাকটিস কিট গেরুয়া করে ফাইনালে দলকে হারিয়ে শান্তি পেয়েছে । সারা বাংলা জুড়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও গৈরিকিকরণের প্রয়াস চালানো হচ্ছে । আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিষয়টি নিয়ে অভিযোগ জানাব । বিজেপির এই রাজনীতির জবাব গত বিধানসভা ভোটে বাংলার মানুষ দিয়ে দিয়েছে । আগামী লোকসভা নির্বাচনেও বাংলার মানুষ যোগ্য জবাব দেবে ।”

তৃণমূলের এই রং-রাজনীতি নিয়ে পালটা সরব হয়েছে বিজেপি । বিজেপির দক্ষিণ মালদা সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক অম্লান ভাদুড়ি বলেন, “গেরুয়া রং ভারতবর্ষের সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে । এই রং ত্যাগের প্রতীক । আর এনিয়ে তৃণমূল যেভাবে রাজনীতি করছে, তা অত্যন্ত নিন্দনীয় । তাছাড়া যে স্কুলের রং নিয়ে অভিযোগ তোলা হচ্ছে, সেখানে তৃণমূলের কমিটি রয়েছে । কমিটির লোকজন সিদ্ধান্ত নিয়ে রং করেছে । এর সঙ্গে রাজনীতির কিছু নেই ।”

জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি বাসন্তী বর্মন বলেন, “ওই স্কুলের শিক্ষকদের সঙ্গে রং করা নিয়ে কথা হয়েছিল । সেই সময় ওঁরা জানিয়েছিলেন, হালকা রং করলে খানিকটা সমস্যা হয় । তাই তাঁরা স্কুল ভবনে একটি গাঢ় রং করতে চাইছিলেন । সর্বশিক্ষা মিশনের টাকা দিয়েই রং করা হয়েছে । এখানে রাজনীতির কোনও বিষয় নেই । স্কুল কর্তৃপক্ষ নিজেরা একমত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন ।”

আরও পড়ুন:

  1. প্যান্ডেলের রঙ গেরুয়া! মালদার গাজোলে বাতিল দুয়ারে সরকার ক্যাম্প
  2. ভোগীরা ত্যাগের মর্ম কী বুঝবে ? গেরুয়া অনুশীলন জার্সি নিয়ে মমতার মন্তব্যের পালটা শুভেন্দুর
  3. মৃত চিকিৎসকের নামে চলছে রমরমা ব্যবসা, তিনটি ডায়গনেস্টিক সেন্টার সিল প্রশাসনের
Last Updated :Nov 24, 2023, 8:16 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.