CM Mamata Honoring Scientists: চন্দ্রাভিযানে যুক্ত বাংলার বিজ্ঞানীদের সম্মান দেওয়ার ভাবনা মুখ্যমন্ত্রীর

author img

By ETV Bharat Bangla Desk

Published : Aug 26, 2023, 10:04 PM IST

Etv Bharat

দিনক্ষণ চূড়ান্ত না-হলেও চন্দ্রাভিযানের সঙ্গে যুক্ত বাংলার ভূমিপুত্রদের আলাদা করে সম্মাননার কথা ভাবছে নবান্ন ৷ বাংলার 21 জন বিজ্ঞানীকে তিনি আলাদা করে চিঠি লিখেছেন বলে খবর। এই চিঠিতে তাঁদের মেধা ও কর্মশক্তির মাধ্যমে তাঁরা যে গোটা দেশকে গর্বিত করেছেন তার জন্য অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

কলকাতা, 26 অগস্ট: চন্দ্রযানের সাফল্যের সঙ্গে যুক্ত বাংলার বিজ্ঞানীদের সংবর্ধনা দিতে চান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, চন্দ্রযানের সাফল্যে ইসরোর প্রধান পিএস সোমনাথকে চিঠি দিয়ে অভিনন্দনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই অভিযানের সঙ্গে যুক্ত বাঙালিদেরও তিনি বিশেষ সম্মাননা দিতে চান বলে নবান্ন সূত্রে খবর।

ভারত তথা বাংলাকে গর্বিত করা বাংলার এই ভূমিপুত্রদের নিয়ে আলাদা করে ভাবনা রয়েছে তাঁর। এক্ষেত্রে বাংলার 21 জন বিজ্ঞানীকে তিনি আলাদা করে চিঠি লিখেছেন বলে খবর। এই চিঠিতে তাঁদের মেধা ও কর্মশক্তির মাধ্যমে তাঁরা যে গোটা দেশকে গর্বিত করেছেন তার জন্য অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে যতদূর জানা যাচ্ছে, বিষয়টা এই অভিনন্দন পর্যন্তই থেমে থাকছে না। বাংলার মুখ্যমন্ত্রীর ভাবনায় বাংলার এই কৃতি ভূমিপুত্রদের আলাদা করে সম্মাননা দেওয়ার বিষয়টিও রয়েছে। তবে কবে এবং কোথায় বিজ্ঞানীদের এই সম্মাননা জ্ঞাপন করা হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেই খবর। আগামী সময়ে বিষয়টি চূড়ান্ত হলে এই বিষয় নিয়ে আনুষ্ঠানিকভাবে নবান্নের তরফ থেকে জানিয়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: শিবশক্তি পয়েন্টের চারপাশে ঘুরছে প্রজ্ঞান, ভিডিয়ো প্রকাশ করল ইসরো

প্রসঙ্গত, চন্দ্রযান-3-এর সাফল্যে প্রথম দিন থেকেই তৃণমূল কংগ্রেস দল এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বিজ্ঞানীদের প্রশংসা করে আসছেন ৷ তাঁর মুখে কখনো উত্তরবঙ্গের বিজ্ঞানীদের নাম শোনা গিয়েছে, কখনও আবার যাদবপুরের বিজ্ঞানীদের কথা শোনা গিয়েছে। তিনি বারবারই বিজ্ঞানীদের এই সাফল্যের জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন। গোটা দেশ যে চন্দ্রাভিযানের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের এই সাফল্যে গর্বিত সে কথাও জানাতে ভোলেননি বাংলার মুখ্যমন্ত্রী। এই অবস্থায় চন্দ্রাভিযানের সঙ্গে যুক্ত থাকা বাংলার ভূমিপুত্রদের আলাদা করে সম্মাননার বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। এই অবস্থায় এখন দেখার কবে এই সম্মাননার দিন ঘোষণা হয় নবান্নের তরফে।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.