ETV Bharat / state

নতুন ওয়েবসাইট আনছে কলকাতা পুলিশের, আপদকালীন পরিস্থিতিতে সাহায্য হবে লালবাজারের

author img

By ETV Bharat Bangla Team

Published : Nov 28, 2023, 4:24 PM IST

Kolkata Lalbazar: সমীক্ষা করে কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা জানতে পেরেছেন লালবাজারের হাতে সমস্ত ইকুইপমেন্ট থাকলেও সেগুলি আপৎকালীন অবস্থায় কখন, কোথায় সুষ্ঠুভাবে ব্যবহার করতে হবে তা চটজলদি সিদ্ধান্তে আসা যাচ্ছে না। আর এই অসুবিধা দূরীকরণের জন্য এবার নতুন ওয়েবসাইট তৈরির ভাবনা কলকাতা পুলিশের।
নতুন ওয়েবসাইট আনছে লালবাজার
Kolkata Lalbazar

কলকাতা, 28 নভেম্বর: কলকাতার আনাচে-কানাচে কোনও না কোনও দিন লেগেই থাকে বড়সড় মিটিং, মিছিল ৷ এই মিটিং, মিছিলকে কেন্দ্র করে পুলিশ এবং মিছিলকারীদের খণ্ডযুদ্ধ বাঁধে। আবার কখনও কখনও সাধারণ মানুষ কিংবা আন্দোলনকারীদের ইট-পাটকেলের ঘায়ে প্রস্তুত না-থাকা পুলিশকর্মীরা অহেতুক আহত হচ্ছেন। তাই এর থেকে রেহাই পেতে নতুন ওয়েবসাইট তৈরির ভাবনা কলকাতা পুলিশের।

এই কারণগুলি বিশ্লেষণ করতে গিয়ে কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা জানতে পেরেছেন পুলিশ কর্মীরা মিছিল রুখতে গিয়ে আহত হওয়ার দু'টি কারণ রয়েছে। প্রথম কারণ তাঁদের কাছে আগাম খবর থাকছে না। আবার আচমকাই আন্দোলন বা মিছিলকে ঠেকানোর জন্য পুলিশ কর্মীদের কাছে যে সকল সরঞ্জাম বা যন্ত্রপাতি যেমন-লাঠি, ঢাল, হেলমেট প্রয়োজন তা সেই সময় চটজলদি হাতে পাচ্ছেন না প্রত্যেক পুলিশকর্মী ৷

এই বিষয়ে কলকাতা পুলিশের যুগ্ম নগরপাল (এস্টাবলিশমেন্ট) ওয়াকার রাজা ইটিভি ভারতকে বলেন, "আগামী ডিসেম্বরের মধ্যে আমরা একটি নতুন ওয়েবসাইট আনতে চলেছি যার নাম 'ইনভেন্টরি ম্যানেজমেন্ট'।" জানা গিয়েছে, এই নতুন ওয়েবসাইটের মাধ্যমে এক ক্লিকেই কলকাতা পুলিশ আধিকারিক জানতে পারবেন কোন থানায় কত সংখ্যক লাঠি, ঢাল, হেলমেট গ্লাভস রয়েছে। তার মধ্যে কতগুলি ইকুইপমেন্ট ভালো রয়েছে। এছাড়াও আর কী কী সরঞ্জাম বর্তমানে প্রয়োজন ৷ এই সকল তথ্য এক ক্লিকেই পাওয়া যাবে ৷ কলকাতা পুলিশের আওতাধীন কোন জায়গায় বড়সড় আইনশৃঙ্খলার অবনতি হলে চটজলদি ঘটনার স্থলে পুলিশ কর্মীদের কাছে পাঠিয়ে দেওয়া যাবে ঢাল, বন্দুক, লাঠি, গ্লাভস ইত্যাদি।

এই বিষয়ে আইপিএস মহলের একাংশের দাবি এই নতুন ওয়েবসাইটটি কার্যকর হলে ভালোভাবে কাজ করা যাবে পাশাপাশি আইন-শৃঙ্খলার অবনতি হলে পুলিশ কর্মীরা উচ্চপদস্থ আধিকারিকদের কাছ থেকে সাহায্য পাবেন। আর তা না-হলে বড়সড় কোনও আইন-শৃংখলার অবনতি হলে পুলিশকর্মীরা প্রথমে লালবাজারে খবর দেন এবং তারপর সেখান থেকে বিভিন্ন জ্যাকেট, লাঠি, ঢাল ঘটনাস্থলে আসতে যথেষ্ট সময় নষ্ট হয়। আর তার মধ্যেই পুলিশকর্মীরা আহত হয়ে যাওয়ারও সম্ভাবনা প্রবল থাকে।

আরও পড়ুুন:

  1. কালীপুজোয় ইডেনে ইংল্যান্ড-পাকিস্তান, নিরাপত্তার প্রশ্নে বেকায়দায় সিএবি দ্বারস্থ মুখ্যমন্ত্রীর
  2. ক্রিকেট বিশ্বকাপ ফাইনালের উন্মাদনায় শহরের আইন-শৃঙ্খলা অটুট রাখতে সজাগ লালবাজার
  3. বটতলা থেকে সিঁথি থানার লকআপে রহস্যমৃত্যুতে বারবার অস্বস্তিতে লালবাজার
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.