বর্ষপূর্তি উদযাপনে ভিক্টোরিয়া হাউসের সামনে সভার আবেদনে পুলিশের না, হাইকোর্টে আইএসএফ

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 12:18 PM IST

ETV BHARAT

ISF moves Cal HC: দলের বর্ষপূর্তি উদযাপনে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার আবেদন জানালেও অনুমতি মেলেনি পুলিশের ৷ তাই এ বার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল আইএসএফ ৷

কলকাতা, 16 জানুয়ারি: আইএসএফের বর্ষপূর্তি উপলক্ষে ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি চেয়ে দল আবেদন করলেও তা খারিজ করে দিয়েছে কলকাতা পুলিশ । তারই প্রতিবাদে এ বার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল আইএসঅএফ নেতৃত্ব । সভা আয়োজনে অনুমতি চেয়ে মামলার আবেদন করেছে তারা । আদালত মামলা করার অনুমতি দিয়েছে ৷

পুলিশ সভা করার আবেদন খারিজ করেছে এই যুক্তিতে যে, গত বছর রানি রাসমণি রোডে আইএসএফের সভায় গোলমাল হয়েছিল । অভিযোগ, পুলিশের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্য করা হয়েছিল মঞ্চ থেকে । আইনশৃঙ্খলার অবনতি হওয়ায় তাদের সভা করার অনুমতি দেওয়া যাবে না বলে লিখিত ভাবে জানিয়েছে পুলিশ ।

এ দিন বিচারপতি জয় সেনগুপ্ত জানতে চান, ওই জায়গায় কোনও সভা হয় ? আইনজীবী জানান, প্রতি বছর 21 জুলাই তৃণমূল সেখানে সভা করে । কিছুদিন আগে বিজেপি সেখানে একটা জনসভা করেছে আদালতের নির্দেশে । বিচারপতি জয় সেনগুপ্ত মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন । আগামিকাল সেই মামলার শুনানি ।

উল্লেখ্য, গত বছর আইএসএফ নেতৃত্ব জানুয়ারি মাসে কলকাতার রানি রাসমণি রোডে তাদের বর্ষপূর্তি উদযাপন করতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে জড়ায় । বাধ্য হয়ে পুলিশ নওশাদ সিদ্দিকী-সহ একাধিক আইএসএফ নেতৃত্বকে গ্রেফতার করে । শেষ পর্যন্ত গ্রেফতারের মাস দুয়েক পরে হাইকোর্ট থেকে জামিন পান নওশাদ-সহ তাঁর দলের অন্যান্যরা । কারণ তাঁদের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্যর যে অভিযোগ আনা হয়েছিল, শেষ পর্যন্ত তা প্রমাণ করতে পারেনি পুলিশ ।

প্রসঙ্গত, কিছুদিন আগে ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে রাজনৈতিক সভা করার অনুমতি পেয়েছিল বিজেপি । তবে প্রধান বিচারপতি অত্যন্ত বিরক্তি প্রকাশ করে এই রাজ্যের মিটিং মিছিলের তীব্র সমালোচনা করেছিলেন । তিনি বলেন, রাজ্যের কর্মসংস্কৃতিকে নষ্ট করার পাশাপাশি সাধারণ মানুষ ও স্কুলের ছাত্রছাত্রীদের সমস্যার মধ্যে ফেলে দিয়ে এই ধরনের মিটিং মিছিল ৷ তাই তিনি মোটেই এ সব সমর্থন করেন না বলেও জানিয়েছিলেন প্রধান বিচারপতি ।

আরও পড়ুন:

  1. নওশাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করায় হুমকি! মামলা খারিজ বিচারপতির
  2. সিদ্দিকীর ঘরে ভাঙন! 'বন্দুক দেখিয়ে দল বদল', ক্ষোভ প্রকাশ নওশাদের
  3. জয়নগরে পুলিশের বাধার মুখে সুজন-নওশাদ, পুলিশের সঙ্গে বচসা ও ধস্তাধস্তি
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.