Tips to manage COPD: ধূপকাঠির ধোঁয়া থেকেও হতে পারে সিওপিডি, সুস্থ থাকার পথ দেখালেন বুদ্ধবাবুর চিকিৎসক

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 15, 2023, 6:17 PM IST

World COPD Day 2023 News

বায়ুদূষণের সঙ্গে সঙ্গে বিশ্বে ফুসফুসের রোগ সিওপিডিতে আক্রান্তের সংখ্যাও বাড়ছে ৷ ধূমপান, ধোঁয়া-ধুলো, অস্বাস্থ্যকর জীবন ও পরিবেশ- নানাবিধ কারণে এই রোগ হতে পারে ৷ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য দীর্ঘদিন ধরে এই রোগে আক্রান্ত । বুদ্ধবাবুর চিকিৎসক জানান, এই রোগ এড়াতে কী কী মেনে চলতে হবে ।

কলকাতা, 15 নভেম্বর: চিকিৎসকরা বলেন টেনশন বা অ্যাংজাইটি কাটাতে বুক ভরে নিঃশ্বাস নিন । তবে এখন নিঃশ্বাস নিলেও টেনশন । কারণ আমরা জানি না, যে বাতাস আমাদের বুকে ঢুকছে তাই বিষাক্ত । ফলাফল সিওপিডি বা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ । ছোট থেকে বড়, বেশিরভাগ শ্বাসজনিত সমস্যায় জর্জরিত । তা থেকে বাঁচতে কী করণীয়, উপায় বাতলালেন বুদ্ধদেব ভট্টাচার্যর চিকিৎসক কৌশিক চক্রবর্তী ।

আজ বিশ্ব সিওপিডি দিবস । বাড়ছে জনসংখ্যা । বাড়ছে যানবাহন । শহুরে জীবনযাপন যতই উন্নত হচ্ছে ততই খেসারতও গুনতে হচ্ছে আমাদের শরীরের । বিভিন্ন কারণে বাড়ছে বায়ু দূষণ । তবে শুধু বায়ু দূষণই যে সিওপিডির একমাত্র কারণ তা নয়, তবে অন্যতম প্রধান কারণ । রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য দীর্ঘদিন ধরে এই রোগে আক্রান্ত । এই সমস্যা নিয়ে তাঁকে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে । প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানান, সিওপিডি থেকে বাঁচতে হলে ধোঁয়া থেকে বাঁচতে হবে । তবে সেটি সম্ভব নয় । তাই যতটা সম্ভব এই বিষয় সচেতন থাকা জরুরি । আগে মনে করা হত যে পুরুষদের মধ্যে এই রোগ হয় বেশি হয় । তবে জানলে অবাক হতে হবে যে প্রত্যন্ত গ্রামের মহিলাদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে । গ্রামীণ মহিলারা উনুনের আঁচে রান্না করেন । শুধু তাই নয়, রান্নাঘরের মধ্যে একটা বদ্ধ জায়গায় রান্না করার জন্য ধোঁয়া বেরোতে পারে না । এমনকী বাড়িতে যে ধূপকাঠি জ্বালানো হয় তার থেকেও এই সমস্যা হতে পারে ।

এতদিন ভুল ধারণা ছিল যে যারা ধূমপান করেন তাঁদের মধ্যেই মূলত সিওপিডি দেখা যায় । যারাই অনেকক্ষণ ধরে ধোঁয়ার মধ্যে থাকেন তাঁদেরই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে । কারণ ধোঁয়ার মধ্যে থাকা সালফার অক্সাইড, কার্বন ফুসফুসের ভেতরে প্রবেশ করে সম্প্রসারণ ক্ষমতা তাকে নষ্ট করে দেয় । এরফলে শ্বাসনালিগুলি দিনে দিনে সরু হয়ে যায় । আসলে একে প্রগ্রেসিভ ডিজিস বলা হয় । অর্থাৎ যতদিন যাবে রোগ আরও বাড়তে থাকবে । তথ্য বলছে, ধীরে ধীরে সিওপিডি একটি মহামারীর আকার ধারণ করতে পারে । পাঁচটির মধ্যে প্রতি বাড়িতে একজন এই রোগে আক্রান্ত হবেন । তিনি বলেন, "এই রোগকে পুরোপুরিভাবে নিরাময় যায় না । তবে সঠিক চিকিৎসার সাহায্যে সাময়িকভাবে ভালো থাকবেন রোগী ।"

তিনি জানান, যেকোনও ধরনের তামাক সেবনেই সিওপিডি হতে পরে । তাই মানুষকে এই রোগ নিয়ে অনেক বেশি সচেতন হতে হবে । যেকোনও ধরনের ধোঁয়া এড়িয়ে চলতে হবে । মাস্ক পড়তে হবে । শীতকালে মাস্ক পড়ার বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে । ছোটদের যতটা সম্ভব বাজি থেকে দূরে রাখতে হবে । বদ্ধ জায়গায় হোমযজ্ঞ না-করে, খোলা জায়গায় করলেই ভালো । তবে সময়মতো চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

সিওপিডির সাধারণ লক্ষণগুলি হল:

  • শ্বাস-প্রশ্বাসের সমস্যা
  • বুকে টান
  • শ্বাস নিতে অসুবিধা
  • শ্বাস নেওয়ার সময় দুর্বল বোধ
  • শ্বাসতন্ত্রের সংক্রমণ
  • ওজন হ্রাস
  • পায়ে ফোলাভাব

আরও পড়ুন:

  1. এই ফলগুলি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী! জেনে নিন কী কী খাবেন
  2. নিউমোনিয়া থেকে সদ্যজাতদের রক্ষা করবেন কী করে ? পড়ুন বিশেষজ্ঞ চিকিৎসকের সাক্ষাৎকার
  3. গলা ব্যথা ও সর্দি এবং কাশিতে সমস্যায় নাজেহাল ? এই ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে দ্রুত আরাম পেতে পারেন
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.