Cold and Cough: গলা ব্যথা ও সর্দি এবং কাশিতে সমস্যায় নাজেহাল ? এই ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে দ্রুত আরাম পেতে পারেন

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 10, 2023, 2:00 PM IST

Cold and Cough News

শীতের আগমনে সর্দি, কাশি ও গলাব্যথার সমস্যা বেড়ে যায় । এই ধরনের পরিস্থিতিতে মানুষ প্রায়শই ওষুধের সাহায্যে নিজেকে নিরাময়ের চেষ্টা করে । তবে ওষুধ ছাড়াই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন । যদি সর্দি-কাশিতে ভুগে থাকেন তাহলে এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন ।

হায়দরাবাদ: শীত মরশুম শুরু হয়েছে । আবহাওয়ার পরিবর্তন মানেই কাশি ও সর্দি । ব্যাকটেরিয়া বা ভাইরাল ইনফেকশন এই ঋতুতে বেশ সাধারণ । এই কারণে মানুষ প্রায়ই গলাব্যথা, সর্দি-কাশিতে ভোগেন । গলার সংক্রমণ প্রায়ই জ্বালা, ফোলা বা গুরুতর অস্বস্তি সৃষ্টি করে ৷ যা আমাদের দৈনন্দিন কাজকর্মকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে । আপনার আশেপাশের অন্য কেউ যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে জেনে নিন, প্রতিকারের মাধ্যমে আপনি তা থেকে মুক্তি পেতে পারেন ।

রসুন: যদি সর্দি, কাশি ইত্যাদির সমস্যায় ভুগে থাকেন, তাহলে রসুন তার প্রতিষেধক হিসেবে কাজ করে । এতে উপস্থিত অ্যালিসিনের অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রভাব রয়েছে । যার ফলে রসুন ঠান্ডার উপসর্গ কমাতে সাহায্য করতে পারে । শুধু তাই নয়, কিছু গবেষণায় দেখা গিয়েছে এটি আপনাকে সম্পূর্ণরূপে রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে ।

হলুদ জল: এর ঔষধি গুণের কারণে হলুদ অনেক সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয় । এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সর্দি-কাশির মতো ভাইরাল রোগ থেকে মুক্তি দিতে সহায়ক । এর জন্য একটি গরম গ্লাসে কিছু কাঁচা হলুদের টুকরো নিন । যদি কাঁচা হলুদ পাওয়া না যায় তবে আপনি 2 চিমটি হলুদ গুঁড়োও যোগ করতে পারেন । এবার 2 মিনিট ফুটতে দিন এবং ঢেকে দিন । তারপর এটি একটি গ্লাসে ঢেলে ঘুমানোর আগে চুমুক দিন । এটি গলা ব্যথা এবং সর্দি থেকে দ্রুত মুক্তি দেবে ।

মধু: গলার ইনফেকশনের জন্য মধু হতে পারে সর্বোত্তম নিরাময় । এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য সর্দি এবং কাশির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে । এছাড়া এটি গলার সমস্যা দূর করতেও বেশ কার্যকরী । রাতে ঘুমানোর আগে আধা চা চামচ দারুচিনির গুঁড়ো এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে দ্রুত আরাম পাওয়া যায় ।

সেলারি: সেলারি অনেক গুণে সমৃদ্ধ ৷ এছাড়াও ঠান্ডার উপসর্গ থেকে মুক্তি দিতে সাহায্য করে । সেলারি এবং তুলসির কারা পান করলে গলা ব্যথা, কাশি এবং সর্দি থেকে তাত্ক্ষণিক মুক্তি পাওয়া যায় । কাশিতে সমস্যা হলে তা নিয়ন্ত্রণে জলে তুলসি পাতার সঙ্গে জোয়ান সিদ্ধ করে পান করুন ।

চিকেন স্যুপ: সাধারণ সর্দি থেকে মুক্তি পেতে, আপনি চিকেন স্যুপ ব্যবহার করে দেখতে পারেন । প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি এটি আপনার মেজাজকেও উন্নত করে। যাইহোক, কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই যে এটি একটি ঠান্ডা বা ফ্লু দ্রুত নিরাময় বা নিরাময় করতে পারে ।

আরও পড়ুন: উৎসব চলাকালীন নিজেকে ফিট রাখতে মাথায় রাখুন এই বিষয়গুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.