তিন তৃণমূল নেতাকে সিবিআই হেফাজতে রেখে 6 মাসের মধ্যে বিচার শেষ করতে নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 9, 2024, 5:55 PM IST

Updated : Jan 10, 2024, 10:27 AM IST

Justice Abhijit Gangopadhyay

Justice Abhijit Gangopadhyay: নিয়োগ দুর্নীতি মামলায় তিনজন তৃণমূল নেতাকে সিবিআই হেফাজতে রেখেই ছ’মাসের মধ্যে নিম্ন আদালতে বিচার প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । মঙ্গলবার সিবিআই বিশেষ আদালতের বিচারককে এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ।

কলকাতা, 9 জানুয়ারি: নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল নেতা তাপসকুমার মণ্ডল, কুন্তল ঘোষ ও নীলাদ্রি ঘোষকে সিবিআই হেফাজতে রেখেই ছ’মাসের মধ্যে নিম্ন আদালতে বিচার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, নির্দেশ কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের । মঙ্গলবার সিবিআই বিশেষ আদালতের বিচারককে এই নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ।

উল্লেখ্য, রাকেশ মণ্ডল নামে এক প্রার্থী 2014 সালে টেট পরীক্ষা দিয়েছিলেন । উত্তীর্ণ প্রার্থী তিনি। 2016 সালে নিয়োগ প্রক্রিয়া শুরু হয় । কিন্তু তাতে কোনও অতিরিক্ত মেধাতালিকা প্রকাশ করা হয়নি বলে অভিযোগ করেন তাঁর আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় । এই নিয়ে গত 21 ডিসেম্বর সিবিআই রিপোর্ট জমা দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে । এ দিন মুখবন্ধ খামে জমা দেওয়া সেই রিপোর্ট খতিয়ে দেখলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ।

এই মামলায় সিবিআইয়ের পক্ষে নিম্ন আদালতে যাঁদের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে, তাঁরা হলেন - জহিরউদ্দিন শেখ, টাইগার হোসেন, শান্তনু বন্দ্যোপাধ্যায়, তাপসকুমার মণ্ডল, নীলাদ্রি ঘোষ ও কুন্তল ঘোষ। প্রত্যেকেই সিবিআই হেফাজতে আছে বলে জানিয়েছে সিবিআই । আদালতে সিবিআই জানিয়েছে, চার্জশিট দাখিল করা হয়েছে 14 ডিসেম্বর । এখনও পর্যন্ত চার্জ ফ্রেম করা হয়নি নিম্ন আদালত৷ তৃণমূল নেতা তাপসকুমার মণ্ডল মেধাতালিকাকে প্রভাবিত করেছিলেন । এস বসু রায় কোম্পানি সঙ্গে নিয়েই এই দুর্নীতির অভিযোগ ।

এ দিন বিচারপতি অভিযুক্ত তাপসকুমার মণ্ডল, নীলাদ্রি ঘোষ ও কুন্তল ঘোষের বিরুদ্ধে নিম্ন আদালতে কবে বিচার প্রক্রিয়া শুরু হবে সিবিআইয়ের কাছে জানতে চান । সিবিআই আদালতে জানাতে পারেনি যে তাঁরা কবে নিম্ন আদালতে চার্জ গঠন করে বিচার প্রক্রিয়া শুরু করবে । তবে আজই (মঙ্গলবার) সিবিআইয়ের পক্ষে সমস্ত নথিপত্র নিম্ন আদালতে জমা দেওয়া হয়েছে বলে আদালতে জানায় সিবিআই । আগামিকাল (বুধবার) থেকে চার্জ গঠন করার প্রক্রিয়া শুরু করবে বলে জানালো সিবিআই ।

অভিযুক্ত তাপসকুমার মণ্ডল, নীলাদ্রি ঘোষ, কুন্তল ঘোষের পক্ষে আদালতে আত্মপক্ষ সমর্থনের আবেদন জানানো হয়েছে । কিন্তু সেই কপি এখন পর্যন্ত আদালতে জমা পড়েনি বলে সিবিআইয়ের তরফে জানানো হয়েছে । বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, আর নতুন করে এই তিনজন আবেদন জানাতে পারবে না ৷ সিবিআইয়ের বিশেষ আদালতকে তাঁর নির্দেশ, যে আবেদনগুলি আগে জমা দিয়েছিলেন তিন অভিযুক্ত, সেগুলি দ্রুত নিষ্পত্তি করতে হবে । আগামী ছ’মাসের মধ্যে নিম্ন আদালতে চার্জ গঠন করে মামলার নিষ্পত্তি করতে হবে ।

আরও পড়ুন:

  1. এসএসসি নিয়োগ দুর্নীতির সমস্ত মামলার তদন্ত শেষ, হাইকোর্টে জানাল সিবিআই
  2. 'সম্পত্তির উৎস জানাতে পারবেন না অভিষেক', বিস্ফোরক দাবি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
  3. 'গালাগালি করেন...তবুও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক', কুণাল নিয়ে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
Last Updated :Jan 10, 2024, 10:27 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.