Fire Alarm System: ধূমপায়ীরা সাবধান ! ট্রেনে লুকিয়ে সুখটান দিলেই বাজবে অ্যালার্ম, থেমে যাবে ট্রেন

author img

By ETV Bharat Bangla Desk

Published : Oct 31, 2023, 8:25 PM IST

Etv Bharat

ধূমপায়ীরা সাবধান, শুধু জরিমানা নয়, এবার রেলের কামরাতে লুকিয়ে সুখটান দিলেও ধরা পড়বেন হাতেনাতে ৷ তার সঙ্গে দুর্ঘটনা থেকে রক্ষা পেতে বসছে অত্যাধুনিক ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন (এফডিবিএ) সিস্টেম।

ট্রেনে ধূমপান আটকাতে নতুন ব্যবস্থা পূর্ব রেলের

কলকাতা, 31 অক্টোবর: আপনি কি চলন্ত ট্রেনে ধূমপান করেন? তাহলে এখন থেকেই সাবধান ! ধূমপান করলেই হাতে নাতে ধরিয়ে দেবে অত্যাধুনিক স্মোক ডিটেক্টর সিস্টেম ৷ শুধু তাই নয়, ট্রেনে যাতে আগুন থেকে কোনও রকম দুর্ঘটনার না হয়, তার জন্যও বসানো হচ্ছে ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন (এফডিবিএ) সিস্টেমও ৷ মঙ্গলবার এমনটাই জানিয়েছে পূর্ব রেল ৷

জানা গিয়েছে, যাঁরা ট্রেনে ধূমপানের খারাপ অভ্যাস চালিয়ে যাচ্ছেন তা বন্ধ করার জন্য কোচগুলিতে বসানো হয়েছে অত্যাধুনিক স্মোক ডিটেক্টর ৷ যার ফলে ধূম পান করলেই বেজে উঠবে যেগুলি একবারে তাদের ধরে ফেলবে। ভারতীয় রেলওয়ে কামরাতে একটি ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন (এফডিবিএ) সিস্টেমও ইনস্টল করা হচ্ছে, যাতে কামরাতে সমস্ত ধরণের ধোঁয়া বা আগুনের প্রাদুর্ভাব রোধ করা সম্ভব হয়। এমনকী, এই ব্যবস্থার মধ্য দিয়ে সতর্কতা বার্তা অনুযায়ী স্বয়ংক্রিয় ব্রেক প্রয়োগ করার মাধ্যমে থেমে যাবে ট্রেনও।

এফডিবিএ বা ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম কাজ করবে কীভাবে?

জানা গিয়েছে, যে কোনও ধরনের ধোঁয়া নির্গত হলেই (সিগারেট থেকেও হতে পারে) তা স্মোক সেন্সরে সনাক্ত করা হবে।
যে কোনও ধোঁয়া নিয়ন্ত্রণ প্যানেলে বিশ্লেষণ করা হবে। ধোঁয়ার ঘনত্ব কম হলে কন্ট্রোল প্যানেল অ্যালার্ট দেবে অর্থাৎ লাল বাতি জ্বলবে। ধোঁয়া বেশি হলে বা ছড়িয়ে পড়ার ভয় থাকলে ট্রেনেক কোচের ভিতরও জ্বলে উঠবে লাল বাতি। সেই ধোঁয়া ছড়িয়ে পড়লে বিপদ বুঝতে পেরে স্বয়ংক্রিয়ভাবে ট্রেনও থেমে যাবে। 60 সেকেন্ড পর একটি ঘোষণা শুরু হয়ে যাবে যে 'দয়া করে কোচটি খালি করে দিন কারণ আগুন লাগার সম্ভাবনা রয়েছে'।

ট্রেনে আগুন লাগার ঝুঁকি কমানোর জন্য বেশিরভাগ দূরপাল্লার ট্রেনের কোচগুলিতে এই সিস্টেম ইনস্টল করা হয়েছে বলেই জানিয়েছে পূর্ব রেল। 138টি পাওয়ার এবং প্যান্ট্রি কার কোচের মধ্যে 138টিতেই বসে গিয়েছে অগ্নি সনাক্তকরণ ব্যবস্থা ৷ পাশাপাশি, পূর্ব রেলওয়ের দীর্ঘ দূরত্বের ট্রেনের 87% এসি যাত্রীবাহী কোচ অর্থাৎ 1092টির মধ্যে 949টি কোচে এফডিবিএ সিস্টেম বসানো হয়ে গিয়েছে ৷ বাকি 143টি কোচে খুব শীঘ্রই এই জাতীয় ডিভাইস যুক্ত করা হবে বলে জানিয়েছে পূর্ব রেল।

আরও পড়ুন: ফাঁদে পড়বেন না ! গৃহবধূরা সাইবার অপরাধীদের মূল টার্গেট, এভাবে সতর্ক থাকুন

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.