ওয়ার্ল্ড হেরিটেজ শান্তিনিকেতনে নদীবক্ষে কংক্রিটের পিলার, বেদখল ঐতিহ্যবাহী কোপাই

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 11, 2024, 5:23 PM IST

Updated : Jan 13, 2024, 9:10 AM IST

ETV BHARAT

Illegal construction in Kopai river: ওয়ার্ল্ড হেরিটেজ শান্তিনিকেতনে শাসকদলের মদতে ঐতিহ্যবাহী কোপাই নদী বেদখল হয়ে যাচ্ছে বলে অভিযোগ ৷ নদীবক্ষে গড়ে উঠছে কংক্রিটের পিলার ৷

বেদখল ঐতিহ্যবাহী কোপাই

বোলপুর, 11 জানুয়ারি: ওয়ার্ল্ড হেরিটেজ শান্তিনিকেতনে নদীবক্ষে কংক্রিটের পিলার বসিয়ে চলছে নির্মাণ । দখল হয়ে যাচ্ছে কবিগুরুর লেখনীতে স্থান পাওয়া ঐতিহ্যবাহী 'আমাদের ছোট নদী' কোপাই । তৃণমূল নেতাদের মদতে 'হাঁসুলি বাঁকের উপকথা' খ্যাত কোপাই নদী দখল হয়ে যাচ্ছে বলে অভিযোগ ৷ যা নিয়ে ক্ষুব্ধ ঠাকুর পরিবারের সদস্য সুপ্রিয় ঠাকুর থেকে শুরু করে স্থানীয় বাসিন্দারা ৷ প্রশাসনের কোনও স্তরের অনুমতি ছাড়াই কীভাবে নির্মাণ হতে পারে, এই নিয়ে উঠছে প্রশ্ন ৷ আর কোপাই বেদখলে নির্বিকার প্রশাসন ৷

যদিও বোলপুর পৌরসভার অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বাপি বীরবংশী বলেন, "কোপাইয়ে একটা নির্মাণ হচ্ছে দেখে আমরা বিএল অ্যান্ড আরও-কে লিখিত ভাবে জানতে চেয়েছিলাম ৷ তারা জানায়, ব্যক্তিগত জায়গায় নির্মাণ হচ্ছে । তাই কিছু বলতে পারিনি ৷"

সদ্য ইউনেস্কো থেকে ওয়ার্ল্ড হেরিটেজ তকমা পেয়েছে শান্তিনিকেতন । আর সেই শান্তিনিকেতনে বেদখল হয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী কোপাই নদী ৷ গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের বহু লেখনীতে স্থান পেয়েছে 'আমাদের ছোট নদী'। পাশাপাশি, 'হাঁসুলি বাঁকের উপকথা' খ্যাত এই কোপাই বহু ঐতিহ্যের ধারক ও বাহক ৷

অভিযোগ, তৃণমূল নেতাদের মদতে শান্তিনিকেতনের গোয়ালপাড়ার কাছে সেই কোপাই নদীর বক্ষে কংক্রিটের পিলার বসিয়ে চলছে নির্মাণ । এখনও পর্যন্ত প্রায় 38টা বড় কংক্রিটের পিলার গাঁথা হয়ে গিয়েছে । ইটের বড় প্রাচীর তুলে দেওয়া হয়েছে । অথচ এত বড় নির্মাণ হলেও প্রশাসনের কোনও স্তরের কোনও রূপ অনুমতি নেই ৷ প্রশ্ন উঠেছে, একে অনুমতি ছাড়া নির্মাণ, অন্যদিকে নদীবক্ষে নির্মাণ, তা সত্ত্বেও কেন নির্বিকার প্রশাসন ।

প্রসঙ্গত, সরকারি নিয়ম অনুযায়ী মিষ্টি জলের নদীর তীর চারণভূমি হয় ৷ নদীর তীরের 500 মিটার পর্যন্ত কোনও নির্মাণ করা যায় না ৷ অথচ কোপাই নদীতে তীর শুধু নয়, নদীবক্ষ দখল করে নির্মাণ শুরু হয়ে গিয়েছে ।

এই প্রসঙ্গে ঠাকুর পরিবারের সদস্য সুপ্রিয় ঠাকুর বলেন, "কত ঐতিহ্য রয়েছে কোপাইয়ের ৷ আমরা কত খেলা করেছি, পিকনিক করেছি । আর এখন শুনছি কোপাই দখল করে রিসর্ট হচ্ছে ৷ ভাবা যায় । সরকার কী করছে । এই অন্যায় বন্ধ হওয়া উচিত ।"

স্থানীয় বাসিন্দা নিমাই ঘোষ ও পরিবেশপ্রেমী তাপস মল্লিক বলেন, "চরম অন্যায় চলছে । দুর্নীতিগ্রস্তরা এক হয়েছে । শাসকদল সব জানে । অবিলম্বে এটা বন্ধ হওয়া উচিত ।"

রাজ্যের অর্থ ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এ বিষয়ে বলেন, "যদি অন্যায় হয় এখানকার বিধায়ক, সভাধিপতি আছেন, বিষয়টি তাঁরা দেখবেন ।"

আরও পড়ুন:

  1. বেদখল হচ্ছে কোপাই নদীর তীর, এলাকা পরিদর্শনে অনুপম
  2. 'রবীন্দ্রনাথের থেকেও বেশি জমি মন্ত্রীর', কোপাই দখলের প্রতিবাদে বিস্ফোরক অনুপম
  3. কোপাই নদীতে মাটি, বালি মাফিয়াদের দৌরাত্ম্যের প্রতিবাদে সরব আদিবাসীরা
Last Updated :Jan 13, 2024, 9:10 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.