ETV Bharat / state

Anupam Hazra: বেদখল হচ্ছে কোপাই নদীর তীর, এলাকা পরিদর্শনে অনুপম

author img

By ETV Bharat Bangla Team

Published : Sep 9, 2023, 10:15 PM IST

ঐতিহ্যবাহী কোপাই নদীর তীর দখল হয়ে যাচ্ছে । এই অভিযোগ, শাসক দল তৃণমূল-কংগ্রেসের নেতাদের মদতে নদীর পাড় কংক্রিটের প্রাচীর দিয়ে ঘিরে ফেলার কাজ চলছে ৷

Etv Bharat
Etv Bharat

বেদখল হচ্ছে কোপাই নদীর তীর

বোলপুর, 9 সেপ্টেম্বর: কোপাই নদীর পাড় দখল করতে ঠিকাদারদের হয়ে স্থানীয় চায়ের দোকানদারকে হুমকি ৷ অভিযোগের তির তৃণমূল নেতা ও থানার ওসির বিরুদ্ধে ৷ সত্যি জানতে, শনিবার কোপাই নদী তীরে গিয়ে সংশ্লিষ্ট দোকানদের সঙ্গে কথা বলেন বিজেপির জাতীয় সম্পাদক অনুপম হাজরা ।

অভিযোগ, তৃণমূল ঘনিষ্ঠ ঠিকাদারদের কোপাই নদী তীরবর্তী এলাকা দখলে সহযোগিতা করছে কাউন্সিলরা ও শান্তিনিকেতন থানার ওসি । বিষয়টি স্থানীয় স্থানীয় থানায় ফোন করে তিনি জানান ৷ ঘটনা প্রসঙ্গেই বীরভূম জেলা পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায় বলেন, "আমার বিষয়টি জানা নেই ৷ খোঁজ নিয়ে দেখছি।"

শান্তিনিকেতনের গোয়ালপাড়া এলাকার কোপাই নদীর তীরে বেশ কয়েকটি ছোট ছোট অস্থায়ী চায়ের দোকান আছে ৷ অভিযোগ, তৃণমূল ঘনিষ্ঠ ঠিকাদারদের নদীর তীরবর্তী এই জমি পাইয়ে দিতে তাদেরকে উচ্ছেদের চেষ্টা চালাচ্ছেন ৷ তারজন্য প্রচ্ছন্ন হুমকি দিচ্ছে স্থানীয় তৃণমূল কাউন্সিলর ও নেতারা । এমনকী, শান্তিনিকেতন থানার ওসি কস্তুরী মুখোপাধ্যায় বিরুদ্ধেও দোকানদারকে শাসানোর অভিযোগ উঠেছে ৷ তারপরেই এদিন, কোপাই নদীর তীরে গিয়ে ওই দোকানদারের সঙ্গে কথা বলেন বিজেপির জাতীয় সম্পাদক অনুপম হাজরা। কংক্রিটের প্রাচীরের কাছে দাঁড়িয়ে প্রাচীন বটবৃক্ষ কাটার প্রতিবাদ করেন তিনি । সেখান থেকেই বোলপুর মহকুমা শাসক অয়ন নাথকে ফোন করে অভিযোগ করেন তিনি ।

ঘটনা প্রসঙ্গেই এদিন অনুপম হাজরা বলেন, "কয়েকদিন আগেও আমি এসেছিলাম ৷ কোপাই নদীর তীর ঘিরে ফেলছে । তৃণমূলের স্থানীয় কাউন্সিল, মন্ত্রী নিজেদের সম্পত্তি বাড়াতে ঠিকাদারদের দিয়ে নদীর পাড় ঘিরিয়ে দিচ্ছে । পরিবেশ নষ্ট করছে । একটা চায়ের দোকান আছে । ওসিও এসে তাকে উচ্ছেদের হুঁশিয়ারি দিয়ে গিয়েছে শুনছি । তৃণমূল নেতারা এত সম্পত্তি করে কী করবে ৷ সেই তো তিহারে থাকতে হবে ৷ বীরভূমের তৃণমূল সভাপতি তো জেল খাটছে । বাকিদেরও জেলে যেতে হবে ।"

আরও পড়ুন: বিএসএফের তৎপরতায় বসিরহাটের ইছামতী নদী থেকে উদ্ধার বিহারের কিশোরী

ঐতিহ্যবাহী কোপাই নদীর তীর দখল হয়ে যাচ্ছে । এই অভিযোগ দীর্ঘদিনের । শাসক দল তৃণমূল-কংগ্রেসের নেতাদের মদতে নদীর পাড় কংক্রিটের প্রাচীর দিয়ে ঘিরে ফেলা হচ্ছে। যা নিয়ে একাধিকবার সরব হয়েছেন পরিবেশপ্রেমী মানুষজন থেকে বিরোধী রাজনৈতিক দলগুলি ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.