ETV Bharat / international

আন্তর্জাতিক জল-সীমানায় তামিলনাড়ুর 6 মৎসজীবীকে আটক শ্রীলঙ্কার নৌবাহিনীর, চলতি বছরে গ্রেফতার 220

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 14, 2023, 10:25 AM IST

Updated : Dec 14, 2023, 10:38 AM IST

Indian Fishermen Detained: তামিলনাড়ুর 6 মৎসজীবীকে আটক করল শ্রীলঙ্কার নৌবাহিনী ৷ ভারতীয় মৎসজীবীদের আটকের ঘটনা দিনে দিনে বেড়েই চলেছে । বিশেষ করে তামিলনাড়ুর মৎস্যজীবীরা এতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে মনে করা হচ্ছে।
Indian Fishermen Detained
ভারতীয় মৎসজীবীদের আটক

কলম্বো, 14 ডিসেম্বর: ফের ভারতীয় মৎসজীবীদের আটক করল শ্রীলঙ্কার নৌবাহিনী ৷ এবার তামিলনাড়ুর 6 মৎসজীবীকে আটক করা হয়েছে ৷ তাঁরা সকলে আন্তর্জাতিক জলসীমায় মাছ ধরতে গিয়েছিলেন বলে খবর ৷ সেসময় শ্রীলঙ্কার নৌবাহিনী কানকেসান্থুরাই এলাকার কাছে ট্রলার-সহ মৎস্যজীবীদের পাকড়াও করে।

শ্রীলঙ্কার নৌবাহিনীর দাবি, ওইসব মৎসজীবীরা চোরাশিকারে জড়িত এবং বুধবার বিশেষ অভিযান চালিয়ে কারিনগরের কোভিলান বাতিঘর থেকে তাঁদের আটক করা হয়েছে । 6 মৎসজীবী তামিলনাড়ুর পুদুক্কোত্তাই জেলার বাসিন্দা। এই 6 জনের মধ্যে পাঁচজনের পরিচয় পাওয়া গিয়েছে । ধৃত মৎসজীবীদের মধ্যে রয়েছেন নরেশ (27), আনন্দবাবু (25), অজয় ​​(24), নন্দকুমার (28) এবং অজিত (26)। ষষ্ঠ ব্যক্তির পরিচয় এখনও পাওয়া যায়নি । নৌবাহিনী জানিয়েছে, আটক মৎসজীবীদের কনকাসান্থুরাই বন্দরে আনা হয়েছে এবং পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য মালাডি ফিশারিজ ইন্সপেক্টরেটের কাছে হস্তান্তর করা হবে ।

শ্রীলঙ্কার নৌবাহিনীর তরফে এই সংক্রান্ত একটি বিবৃতিতে প্রকাশ করা হয়েছে ৷ তাতে বলা হয়েছে, স্থানীয় মৎসজীবীদের জীবন-জীবিকা রক্ষা করতে এবং বিদেশি মাছ ধরার ট্রলারদের অবৈধ অনুশীলন রোধ করতে শ্রীলঙ্কার জলসীমায় নিয়মিত টহল ও অভিযান পরিচালিত হয় । এর আগেও একাধিকবার শ্রীলঙ্কার নৌবাহিনীর হাতে ভারতীয় মৎসজীবীদের আটক হতে হয়েছে ৷

কয়েকদিন আগে 25 মৎসজীবীকে শ্রীলঙ্কার নৌবাহিনী পয়েন্ট পেড্রো শহরের কাছে আটক করেছিল ৷ তাঁদের মধ্যে 12 জন তামিলনাড়ুর এবং 13 জন পুদুচেরির মৎসজীবী ছিলেন ৷ গত মাসে 27 জন ভারতীয় মৎসজীবীকে ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ । তাঁরা বিভিন্ন দিনে 12 এবং 15 জনের দলে চেন্নাই বিমানবন্দরে ফিরে আসেন ।

শুধু অক্টোবরেই শ্রীলঙ্কার নৌবাহিনী তিনটি পৃথক অভিযানে মোট 64 মৎসজীবীকে বন্দি করেছে । একটি বিবৃতিতে বলা হয়েছে, 2023 সালে এখন পর্যন্ত 220 জন ভারতীয় মৎসজীবী শ্রীলঙ্কার নৌবাহিনীর হাতে ধরা পড়েছে । প্রায়শই শ্রীলঙ্কার নৌবাহিনী ভারতীয় মৎসজীবীদের আটক করছে, যা তামিলনাড়ু সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের জন্যও উদ্বেগের বিষয় । অক্টোবরে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন এই বিষয়টি জানিয়ে বিদেশ মন্ত্রী এস জয়শংকরকে চিঠি লিখেছিলেন ৷ যেখানে তিনি শ্রীলঙ্কার নৌবাহিনীর তরফে তামিলনাড়ুর মৎসজীবীদের বারবার আটকের বিষয়টি তুলে ধরেন । এছাড়াও পল্ক বেতে তামিলনাড়ুর মৎসজীবীদের ঐতিহ্যবাহী মাছ ধরার অধিকার রক্ষার দাবির কথাও জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:

  1. কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হস্তক্ষেপ, 24 ঘণ্টার মধ্যে 22 ভারতীয় মৎসজীবীকে মুক্তি শ্রীলঙ্কার নৌবাহিনীর
  2. দীপাবলির আগে 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিচ্ছে পাকিস্তান
  3. জলসীমা লঙ্ঘনের অভিযোগ, শ্রীলঙ্কায় ধৃত 27 ভারতীয় মৎসজীবী
Last Updated :Dec 14, 2023, 10:38 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.