ETV Bharat / bharat

Indian Fishermen: দীপাবলির আগে 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিচ্ছে পাকিস্তান

author img

By ETV Bharat Bangla Team

Published : Nov 2, 2023, 12:30 PM IST

Pakistan to Release Indian Fishermen: ভারতীয় মৎস্যজীবীদের পরিবারকে দীপাবলির উপহার ৷ 9 নভেম্বর কারাগার থেকে 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিয়ে চলেছে পাকিস্তান সরকার ।

Indian Fishermen
ভারতীয় মৎসজীবীদের মুক্তি

পোরবন্দর, 2 নভেম্বর: ভারতীয়দের জন্য সুখবর ৷ দীপাবলির আগে 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিতে চলেছে পাকিস্তান সরকার ৷ যাঁরা এখন পাকিস্তানের জেলে নানা কারণে বন্দি রয়েছেন ৷ আগামী 9 নভেম্বর পাকিস্তানের কারাগার থেকে তাঁদের মুক্তি দেওয়া হবে ৷

ভারত-পাকিস্তান ডেমোক্রেসি অ্যান্ড পিস ফোরামের জাতীয় কার্যনির্বাহী সদস্য জীবনভাই জুঙ্গি বলেছেন, "ভারতীয় জেলেদের পরিবারের জন্য সুখবর রয়েছে । আগামী 9 নভেম্বর পাকিস্তানের কারাগারে বন্দি 80 ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেবে পাকিস্তান সরকার । তাঁরা মুক্তি পাওয়ার পর প্রথমে পাকিস্তানি জেল থেকে ওয়াঘা সীমান্তে পৌঁছবে এবং সেখান থেকে 12 নভেম্বর তাঁরা তাঁদের জন্মভূমি ভেরাভালে আসবে ।"

মাছ ধরতে ধরতে ভারতীয় জলসীমা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়লে প্রায়ই ভারতীয় মৎস্যজীবীদের বন্দি করে পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি ফোর্স । 2021-22 এবং 2019 সালে পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি ফোর্সের হাতে অনেক ভারতীয় মৎস্যজীবী আটক হয়েছিলেন ৷ সেইসব ভারতীয় মৎস্যজীবীদের পাকিস্তানের জেলে বন্দি করা রাখা হয়েছিল । সেইসব মৎস্যজীবীদেরই মুক্তির খবর দিয়েছেন ভারত-পাকিস্তান ডেমোক্রেসি অ্যান্ড পিস ফোরামের জাতীয় নির্বাহী সদস্য জীবনভাই জুঙ্গি । কয়েকদিনের মধ্যে ওই মৎস্যজীবীদের নামের তালিকাও প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন: জলসীমা লঙ্ঘনের অভিযোগ, শ্রীলঙ্কায় ধৃত 27 ভারতীয় মৎসজীবী

পাকিস্তান সরকার বর্তমানে 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছে ৷ এই খবর পেয়ে আনন্দে ভাসছে পাকিস্তানে বন্দি ভারতীয় মৎস্যজীবীদের পরিবার । এর আগে গত কয়েক বছরে 199, তারপর 200 জন মৎস্যজীবীকে মুক্তি দিয়েছে পাকিস্তান এবং এখন 80 জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিচ্ছে প্রতিবেশী দেশের সরকার । তবে আনুমানিক 173 জন মৎস্যজীবী এখনও পাকিস্তানের কারাগারে বন্দি রয়েছেন । যত দ্রুত সম্ভব তাঁদের মুক্তির চেষ্টা চলছে । পাকিস্তান-ভারত ডেমোক্রেসি অ্যান্ড পিস ফোরামও উভয় দেশের সরকারকে পরামর্শ দিয়েছে যে আগামিদিনে মৎস্যজীবীদের গ্রেফতার বন্ধ করতে হবে ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.