Food Poisoning: স্কুল-হস্টেলের খাবারে টিকটিকি, বিষক্রিয়ায় অসুস্থ 107 পড়ুয়া ভর্তি পাকুড়-রামপুরহাটের হাসপাতালে

author img

By ETV Bharat Bangla Desk

Published : Sep 28, 2023, 1:01 PM IST

children fall ill

Food poisoning in School hostel: স্কুলের হস্টেলের খাবারে টিকটিকি মিলল ৷ বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছে 107 পড়ুয়া ৷ তাদের ভর্তি করা হয়েছে পাকুড় ও রামপুরহাটের হাসপাতালে ৷

পাকুড়, 28 সেপ্টেম্বর: বেসরকারি স্কুলের হস্টেলের খাবারে মিলল টিকটিকি ৷ সেই খাবার খেয়ে বিষক্রিয়ার ফলে অসুস্থ হয়ে পড়ল 107টি শিশু ৷ ঝাড়খণ্ডের পাকুর জেলার ঘটনা ৷ অসুস্থ শিশুদের চিকিৎসার জন্য পাকুরিয়া কমিউনিটি হেলথ সেন্টার এবং পশ্চিমবঙ্গের রামপুরহাটে ভর্তি করা হয়েছে । সবাই আশংকামুক্ত বলে খবর ।

জানা গিয়েছে, গতকাল রাতে পাকুড়িয়া ব্লকে অবস্থিত সিধো-কানহু মুর্মু মেমোরিয়াল ইংলিশ মিডিয়াম স্কুলের ছাত্রাবাসের শিশুদের রাতে যখন খাবার দেওয়া হয়েছিল, তখনই এক শিশুর পাতে সবুজ শাকের মধ্যে একটি টিকটিকি দেখতে পাওয়া যায় ৷ তার পর থেকেই বমি করতে শুরু করে শিশুরা ৷ খাদ্যে বিষক্রিয়ার কারণে ক্রমে বেশ কয়েকটি শিশুর স্বাস্থ্যের অবনতি হতে থাকে । পরিস্থিতি গুরুতর হয়ে উঠতে দেখে স্কুল ম্যানেজমেন্ট 107টি শিশুর মধ্যে 65টি শিশুকে রামপুরহাট সদর হাসপাতালে এবং 42টি শিশুকে পাকুরিয়া কমিউনিটি হেলথ সেন্টারে ভর্তি করে ।

এতগুলি শিশুর একসঙ্গে অসুস্থ হওয়ার খবর পেয়ে সিভিল সার্জন ডা. মন্টু কুমার টেকরিওয়াল, জেলা টিকাদান আধিকারিক ডা. এসকে ঝা, সদর দফতরের ডিএসপি বৈদ্যনাথ প্রসাদ, পাকুড়িয়া থানার পুলিশ, ব্লক বিডিও, সিও এবং আরও অনেক আধিকারিক কমিউনিটি হেলথ সেন্টারে পৌঁছন । শিশুদের শারীরিক অবস্থার খবর নেওয়ার পর স্কুল কর্তৃপক্ষের কাছে খোঁজখবর নেন আধিকারিকরা ।

আরও পড়ুন: ম্যাকডোনাল্ডসের সফট ড্রিঙ্কসে টিকটিকি ! হেসেই উড়িয়ে দিলেন ম্যানেজার

এ ক্ষেত্রে জেলা টিকাদান কর্মকর্তা ডা. এসকে ঝা বলেন, বেশিরভাগ শিশুরই বমি হচ্ছিল ৷ তাদের সময়মতো ওষুধ দেওয়া হয়েছে । তবে কয়েকটি শিশু আছে যারা খাবার না খেলেও অন্য শিশুদের দেখেই বমি করতে শুরু করে । যে কোনও পরিস্থিতি মোকাবিলায় পুরো মেডিক্যাল টিম মোতায়েন করা হয় ৷ সব শিশু বর্তমানে সুস্থ রয়েছে এবং কোনওভাবেই তারা কোনও বিপদের মধ্যে নেই বলে জানান তিনি । সেখানে উপস্থিত কর্মকর্তারা স্কুল ম্যানেজমেন্টকে খাবার যত্ন নিয়ে রান্না করতে, ঢেকে রাখতে এবং খাবার পরিবেশনের আগে তা পরীক্ষা করতে নির্দেশ দিয়েছেন ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.