শাড়িতে ফুটিয়েছেন সাতকাণ্ড রামায়ণ, রামলালার চরণে অর্পণের বাসনা বারাণসীর ব্যবসায়ীর

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 18, 2024, 10:05 PM IST

Updated : Jan 18, 2024, 10:21 PM IST

Etv Bharat

Special Saree Offerings for Ram: রামচরিতমানস-সহ বিভিন্ন বই থেকে সংগ্রহ করে ভগবান রামের জীবনের ছবি শাড়িতে ফুটিয়ে তুললেন বারাণসীর এক বস্ত্র ব্যবসায়ী ৷ এই শাড়ি তিনি ভগবান রামের চরণে নৈবেদ্য হিসেবে দিতে চান ৷ সেই শাড়ি নিয়েই ইটিভি ভারতের বিশেষ প্রতিবেদন ৷

রামায়ণের ছবি অঙ্কিত সেই শাড়ি দেখুন

বারাণসী, 18 জানুয়ারি: সিল্কের শাড়িতে স্থান পেল সাতকাণ্ড রামায়ণ ৷ বারাণসীর এক বস্ত্র ব্যবসায়ী বানিয়েছেন এই বিশেষ শাড়ি ৷ 22 জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে এটি দেওয়ার পরিকল্পনা ছিল তাঁর। তবে নিরাপত্তার কারণে উদ্বোধনের পর কোনও একদিন মন্দিরে গিয়ে শাড়ি অর্পণের ভাবনা রয়েছে তাঁর। শাড়িতে তুলসীদাসের রামচরিতমানসে বর্ণিত ভগবান রামের জীবনের 500টি ছবি রয়েছে ।

বিকাশ নামে ওই বস্ত্র ব্যবসায়ী বলেন, "আমি ভগবান রামকে কিছু উপহার দিতে চেয়েছিলাম । বারাণসীর জনগণের পক্ষ থেকে উপহার হিসেবে ভগবান রামের ছবি-সহ একটি বিশেষ সিল্ক শাড়ি দেব। তাঁর আশীর্বাদ চাইব । তবে নিরাপত্তার কারণে আমি 22 জানুয়ারির পরে অযোধ্যা যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি ৷"

বেনারসের চক এলাকায় 'ত্রিদেব বেনারস' নামে একটি কাপড়ের দোকান চালান বিকাশ । তাঁর কথায়, দশেরার দিন এক কারিগরের সঙ্গে দেখা করি ৷ তিনি বিশেষ সিল্কের শাড়ি বুনতে রাজি হন। তারপর তিনি আরেকজন কারিগরকে নিযুক্ত করেন যাতে ভগবান শ্রী রামের জীবন সম্পর্কিত ছবি ছাপানো যায় । ছবিগুলি পাওয়া কঠিন ছিল কারণ ভগবান রাম সম্পর্কেই থাকা বেশিরভাগ তথ্যই শ্লোক ও লিখিত আকারে পাওয়া যায় । আমি চেয়েছিলাম, শাড়িতে তাঁর শৈশব থেকে শুরু করে রামায়ণের সমস্ত পর্বের ছবি থাকুক ।"

এই ছবিগুলি পেতে বিকাশ বেশ কয়েকটি লাইব্রেরি এবং বইয়ের দোকানে যান ৷ সেখানে তিনি ছবিগুলির জন্য রামচরিতমানস এবং অন্যান্য বইয়ের খোঁজ করতেন ৷ ছবি সংগ্রহ করার পরে তা স্ক্যান করে শাড়িতে প্রিন্ট করা হয় ৷ বাল কাণ্ড, অযোধ্যা কাণ্ড, কিষ্কিন্ধ্যা কাণ্ড, অরণ্য কাণ্ড, সুন্দর কাণ্ড, লঙ্কা কাণ্ড এবং উত্তর কাণ্ড-সহ তুলসীদাসের রামচরিতমানসে বর্ণিত ভগবান রামের জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত পর্যায় শাড়িটিতে তুলে ধরা হয়েছে । 500টি ছবি রয়েছে এতে ৷ শাড়ির আঁচলে রয়েছে রাম দরবারের ছবি ৷ শাড়ির বিভিন্ন অংশে ছবির পাশাপাশি ভগবান রামের নামও রয়েছে ।

Ramayana in Saree
শাড়িতে সাতকাণ্ড রামায়ণ

বিকাশ জানান, শাড়িটি যে এত মার্জিত ও সুন্দর হবে তা তিনি কখনও ভাবেননি । তিনি বলেন, "অনুষ্ঠানের সময় ভগবান রামের কাছে এই শাড়িটি অর্পণ করতে চেয়েছিলাম কিন্তু নিরাপত্তার কারণে তা সম্ভব হচ্ছে না । তাই, আমি 22 জানুয়ারির পরে অযোধ্যায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি ৷ তখনই ভগবান রামের পায়ে শাড়িটি অর্পণ করার ইচ্ছা রয়েছে । এটি বারাণসীর সমস্ত মানুষের কাছ থেকে একটি উপহার হবে । ভগবান রাম বারাণসী এবং সমগ্র বিশ্বকে আশীর্বাদ করুন ৷"

আরও পড়ুন :

  1. বাংলা-সহ 13টি ভাষায় লেখা 'জয় শ্রী রাম', সীতা মায়ের জন্য বিশেষ শাড়ি বুনল অন্ধ্রের দুই পরিবার
  2. প্রাণ প্রতিষ্ঠায় মুসলিম কারিগরদের তৈরি বিশেষ নূপুর পরবেন মাতা জানকী ও রামলালা
  3. মা সীতার হাতে ঐতিহ্যের লাহঠি চুড়ি পরাতে উৎসুক ভক্তরা, হিমসিম অবস্থা মুজফ্ফরপুরে
Last Updated :Jan 18, 2024, 10:21 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.