পশ্চিমবঙ্গ

west bengal

Sougata Roy: রেশন ডিলারদের কমিশন বৃদ্ধির দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি সৌগত রায়ের

By

Published : May 9, 2023, 10:45 PM IST

দীর্ঘদিন ধরে কমিশন বাড়ানোর দাবি জানিয়ে আসছেন রেশন ডিলাররা। এবার রেশন ডিলারদের কমিশন বাড়ানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

Sougata Roy
রেশন ডিলারদের কমিশন বৃদ্ধির দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি সৌগত রায়ের

কলকাতা, 9 মে:রেশন ডিলারদের কমিশন বৃদ্ধির দাবিতে এবার ময়দানে নামলেন তৃণমূল কংগ্রেস সাংসদ সৌগত রায়। তাঁদের হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন তিনি। এই চিঠিতে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। রেশন ডিলারদের কমিশন বৃদ্ধির বিষয়টি বিবেচনার জন্য আবেদন জানিয়েছেন। এদিন দু'পাতার যে চিঠি প্রকাশ্যে এসেছে তাতে দেখা গিয়েছে সাংসদ চিঠিটি লিখেছেন প্রধানমন্ত্রীর বাসভবন 7 নম্বর কল্যাণ মার্গে। যদিও প্রধানমন্ত্রীর অফিসের উদ্দেশ্যে এই চিঠি না-লিখে কেন বাসভবনের উদ্দেশ্যে লিখলেন তা স্পষ্ট নয়।

এদিনের চিঠিতে তিনি প্রধানমন্ত্রীকে দৃষ্টি আকর্ষণ করেছেন যেভাবে তা হল- প্রতিনিয়ত দ্রব্যমূল্যের বৃদ্ধি এবং বিদ্যুৎ কর্মচারীদের মজুরি এবং অন্যান্য খরচ লাফিয়ে লাফিয়ে বেড়ে চলা ৷ তাই রেশন ডিলারদের কমিশন 90 টাকা থেকে বাড়িয়ে কুইন্টাল প্রতি 200 টাকা যেন করা হয় ৷ তিনি এও জানিয়েছেন আগে এই কমিশন কুইন্টাল প্রতি 70 টাকা ছিল সেটা বাড়িয়ে 90 টাকা করা হয়েছে। কিন্তু মূল্যবৃদ্ধির বাজারে এই সামান্য কমিশন বৃদ্ধি কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। আর সে কারণেই রেশন ডিলারদের হয়ে ব্যাটন ধরেছেন তিনি।

এদিন এই চিঠিতে দমদমের সাংসদ উল্লেখ করেছেন, সম্প্রতি অনুষ্ঠিত হওয়া খাদ্য মন্ত্রীদের সম্মেলনে রাজ্যের তরফ থেকে আগেই এই দাবি জানানো হয়েছিল। তবে এ বিষয়ে এখনও কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ নেয়নি আর সে কারণেই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইছেন তিনি। এদিন তিনি প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দিয়েছেন করোনা অতিমারির সময় এই রেশন দোকানগুলি কীভাবে সাধারণ মানুষকে পরিষেবা দিয়েছে। জীবনের ঝুঁকি উপেক্ষা করে তাঁরা সাধারণ মানুষের কাছে সরকারের দেওয়া খাদ্যশস্য পৌঁছে দিয়েছেন। অনেক রেশন ডিলার তাতে প্রাণও হারিয়েছেন। এই অবস্থায় তাঁদের এই ত্যাগকে মূল্যায়ন করে যদি এই দাবিটা বিবেচনা করা হয় তাহলে খুব ভালো হবে।

প্রধানমন্ত্রীকে চিঠি সৌগত রায়ের

আরও পড়ুন:রেশন না পেয়ে ক্ষোভে রাস্তা অবরোধ গ্রামবাসীদের

তিনি এও উল্লেখ করেছেন অতীতের রেশন ডিলারদের একাংশ নানান অসাধু উপায়ে নিজেদের আয় বৃদ্ধির চেষ্টা করতেন। কিন্তু রাজ্য সরকারের উদ্যোগ এবং তার উপরে ইপস মেশিনের মাধ্যমে রেশন দানের ফলে এই সমস্যার সমাধান সম্ভব হয়েছে। এই অবস্থায় এই কমিশন বৃদ্ধির বিষয়টি বিবেচনা না-করা হলে তাঁরা আবার ভুল পথে পরিচালিত হতে পারে। প্রসঙ্গত, রাজ্যের তৃণমূল সংসদের এই চিঠিকে অত্যন্ত সঙ্গত বলছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস সব ডিলার্স ফেডারেশন। তাদের দাবি, সরকারের তরফ থেকে এই কমিশনের বিষয়ে বিবেচনা না-করা হলে আগামিদিনে রেশন ব্যবস্থা ভেঙে পড়তে পারে। মূলত এমন বিষয়টি মূল্যায়ন করেই সৌগত রায় প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন।

ABOUT THE AUTHOR

...view details