পশ্চিমবঙ্গ

west bengal

KMC on covid compensation : সুপ্রিম কোর্টের চাপে করোনার মৃতদের ক্ষতিপূরণের নির্দেশিকা জারি করল কলকাতা কর্পোরেশন

By

Published : Dec 7, 2021, 11:05 PM IST

সুপ্রিম কোর্টের চাপে করোনায় মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে নির্দেশিকা জারি করল কলকাতা কর্পোরেশন । ক্ষতিপূরণ সংক্রান্ত রায়দানের দুমাস কেটে গেলেও ক্ষতিপূরণ থেকে বঞ্চিত থেকে গেছেন অনেকেই ৷ অবশেষে মঙ্গলবার এই মর্মে নির্দেশিকা জারি করেন কলকাতার পৌর কমিশনার বিনোদ কুমার (kolkata corporation issued a covid compensation notice in pressure of Supreme Court)।

KMC on covid compensation
সুপ্রিম কোর্টের চাপে করোনার মৃতদের ক্ষতিপূরণের নির্দেশিকা জারি করল কলকাতা কর্পোরেশন

কলকাতা 7 ডিসেম্বর : সুপ্রিম কোর্টের চাপে করোনায় মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে নির্দেশিকা জারি করল কলকাতা কর্পোরেশন (kolkata corporation issued a covid compensation notice in pressure of Supreme Court)। মঙ্গলবার এই মর্মে কলকাতার পৌর কমিশনার বিনোদ কুমার একটি নির্দেশিকা জারি করেন । পাশাপাশি একটি আবেদনপত্রও দেওয়া হয়েছে । করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে ক্ষতিপূরণ দেওয়া উচিত রাষ্ট্রের, এই মর্মে কয়েকমাস আগেই একটি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে । সেই মামলায় শেষমেষ দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছিল, ভারতে করোনায় মৃত প্রতিটি নাগরিকের পরিবারকে 50 হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্র সরকারকে । কেন্দ্রের বিপর্যয় মোকাবিলা মন্ত্রকের তরফে এই টাকা দেওয়া হবে বলেও জানিয়েছিল সুপ্রিম কোর্ট । এমনকি কেন্দ্র সরকারকে 14 দিনের সময়সীমাও বেঁধে দিয়েছিল আদালত ৷

সেই অনুসারেই প্রতিটি রাজ্য সরকারকে বিষয়টি জানিয়ে সংবাদ মধ্যমে বিজ্ঞাপন দেওয়ার কথা জানানো হয়েছিল । যাতে সকলে এই ক্ষতিপূরণ সম্পর্কে অবগত হন । এমনকি মৃত্যুর শংসাপত্র করোনা উল্লেখ নেই এমন কারও পরিবার বা নিকটজন যদি এই ক্ষতিপূরণ দাবি করেন ও দাবির সপক্ষে নথি জমা করেন তাহলে সেগুলি খতিয়ে দেখে 30 দিনের মধ্যে সেই ক্ষতিপূরণর টাকা দিয়ে দিতে হবে বলেও জানিয়েছিল আদালত । তবে আদালতের সেই রায়দানের পর দুমাস কেটে গেলেও এরাজ্যের সরকার সেই বিষয়ে কোনও সক্রিয়তা দেখায়নি । সুপ্রিম কোর্টে দেওয়া হলফনামাতেই তা স্পষ্ট হয়ে গিয়েছে । হলফনামায় রাজ্য জানিয়েছে ক্ষতিপূরণের জন্য আবেদন করেছে মাত্র 467 জন , যার মধ্যে 110 জন এই ক্ষতিপূরণ পেয়েছে ।

আরও পড়ুন : দু‘-তিন মাসের মধ্যে বাকি পৌরসভার ভোট, রায়গঞ্জে বার্তা মমতার

এর পরেই এদিন কলকাতা কর্পোরেশন এই নির্দেশিকা জারি করে । ফলে সুপ্রিম কোর্টের রায়দানের দুমাস কেটে গেলেও কলকাতায় করোনায় মৃত বহু পরিবারই এতদিন বঞ্চিত থেকেছে এই আর্থিক সাহায্য থেকে৷ অনেকের মতে কেন্দ্রের টাকা বলেই রাজ্য প্রশাসনের এতখানি অনীহা । বিশেষত পৌরভোটের মুখে এই ঘটনা সামনে আসতে বিরোধীরাও সুর চরিয়েছে । কলকাতা কর্পোরেশনের সিপিএম কাউন্সিলরদের প্রাক্তন দলনেত্রী রত্না রায়মজুমদার জানান, "রাজ্যের শাসক করোনা আক্রান্ত ও মৃত্যুর তথ্য চাপা দিয়েছে। এর পর ক্ষতিপূরণ থেকেও প্রাপকদের বঞ্চিত করেছে । আদালতের নির্দেশ দুমাস আগেই ছিল তখন দেয়নি । ভোটের মুখে সেই আদালতের নির্দেশকে হাতিয়ার করে ক্ষতিপূরণ দেওয়ার যে নির্দেশিকা তা রাজনৈতিক স্বার্থে ব্যাবহার করতে চাইছে শাসক দল । ভোটের মুখে এই আবেদন পত্রকে ভোট পাওয়ার টোপ হিসেবে ব্যবহার করতে চাইছে তারা । ভোট মিটল এই ক্ষতিপূরণ ফের ঠান্ডা ঘরে ঢুকে যাবে ।"

ABOUT THE AUTHOR

...view details