পশ্চিমবঙ্গ

west bengal

19 জানুয়ারি শুরু বেটন কাপ, সল্টলেক স্টেডিয়ামে বসছে অ্যাস্ট্রোটার্ফ

By ETV Bharat Bangla Team

Published : Jan 10, 2024, 9:11 PM IST

Beton Cup: দীর্ঘদিনের অপেক্ষা শেষ হতে চলেছে ৷ সল্টলেক স্টেডিয়ামের ভিতরে ফুটবল প্র্যাকটিস গ্রাউন্ডর ঠিক বিপরীতে হকি স্টেডিয়াম তৈরির কাজ চলছে। আরও একটি স্টেডিয়াম হচ্ছে ডুমুরজলা স্টেডিয়ামে। এর পাশাপাশি 19 জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী বেটন কাপ।

19 জানুয়ারি থেকে বেটন কাপ
Beton Cup

19 জানুয়ারি থেকে বেটন কাপ

কলকাতা, 10 জানুয়ারি: অপেক্ষার অবসান। অবশেষে হকির জন্য অ্যাস্ট্রোটার্ফ স্টেডিয়াম পেতে চলেছে বাংলা। একটা নয়, দু'টো অ্যাস্ট্রোটার্ফ স্টেডিয়াম তৈরি হচ্ছে। হকি বাংলার প্রেসিডেন্ট স্বপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দীর্ঘদিনের অপেক্ষা শেষ হতে চলেছে। সল্টলেক স্টেডিয়ামের ভিতরে ফুটবল প্র্যাকটিস গ্রাউন্ডর ঠিক বিপরীতে হকি স্টেডিয়াম তৈরির কাজ চলছে। আরও একটি স্টেডিয়াম হচ্ছে ডুমুরজলা স্টেডিয়ামে। পাশাপাশি 19 জানুয়ারি থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী বেটন কাপ।

বেটন কাপ:19-28 জানুয়ারি অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। মোট 16টি দলের টুর্নামেন্ট। বাইরের রাজ্য থেকে 8টি দল যোগ দিচ্ছে। এছাড়াও স্থানীয় 8টি দল অংশ নেবে। তবে বাংলার হকি খুশি অ্যাস্ট্রোটার্ফ স্টেডিয়ামের স্বপ্নের বাস্তবায়নের চিত্র দেখে।

প্রাক্তন অলিম্পিয়ান গুরুবক্স সিং জানিয়েছেন, দু'টো অ্যাস্ট্রোটার্ফ স্টেডিয়াম হওয়ার খবর আমি পেয়েছি। আমি নিজে চেষ্টা করেছিলাম। অনেক দূর এগিয়েও বাস্তবায়ন হয়নি। হকি বাংলার কর্তারা শেষ পর্যন্ত করতে পারছে দেখে খুব ভালো লাগছে। শুভেচ্ছা রইল সবার জন্য।

কলকাতা ময়দানে অ্যাস্ট্রোটার্ফের হকি মাঠ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছিল, সত্যি। কিন্তু সেনাবাহিনী অনুমতি দেয়নি। ফলে উদ্যোগ নিয়েও বাস্তবায়ন সম্ভব হয়নি। সমস্যা মেটাতে হকি বেঙ্গল বেছে নিয়েছিল সল্টলেক স্টেডিয়াম চত্বর। সাবেক সল্টলেক স্টেডিয়ামের নকশায় হকি স্টেডিয়াম তৈরি ছাড়াও আরও অন্য খেলার জন্য পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনা ছিল। অ্যাস্ট্রোটার্ফের সঙ্গেই দর্শকদের জন্য গ্যালারি, সাজঘর-সহ পূর্ণাঙ্গ স্টেডিয়াম তৈরির কাজ চলছে জোরকদমে।

স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, "গুরুবক্স সিং লেসলি ক্লডিয়াসের মতো ব্যক্তিত্বরা চেষ্টা করেছিলেন। তাদের তৈরি করা ভিতেই আমরা পরবর্তী পদক্ষেপ নিয়েছি মাত্র। শুধু সল্টলেক স্টেডিয়াম নয়, ডুমুরজলা স্টেডিয়ামেও অ্যাস্ট্রোটার্ফ হকি মাঠ তৈরি হচ্ছে। সবকিছু মসৃণভাবে চলছে। 7 ফেব্রুয়ারি রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস পুরো ছবিটা তুলে ধরবেন। 15 ফেব্রুয়ারির মধ্যে স্টেডিয়াম হয়তো খেলার মতো জায়গায় চলে আসবে বলে আশা করছি। কিছু চেয়ার লাগানো হয়তো বাকি থাকবে। তবে প্রাথমিক কাজটা শেষ হয়ে যাবে।"

এরই পাশাপাশি ময়দানে হকি বেঙ্গল নিজেদের তাঁবু পাচ্ছে। রাজ্য হকি সংস্থার প্রেসিডেন্ট স্বপন বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, অ্যাস্ট্রোটার্ফের পাশাপাশি ময়দানে হকি বেঙ্গলের তাঁবু পাওয়া বড় ঘটনা। অনেক দিনের চেষ্টার পরে এই তাঁবুর জায়গা পাওয়া সম্ভব হয়েছে। জাঁকজমকভাবে বেটন কাপের আয়োজন, অ্যাস্ট্রোটার্ফে হকি মাঠ, হকি বেঙ্গলের ময়দানে তাঁবু পাওয়ার ঘটনা সত্যিই রাজ্য হকির মরা গাঙে জোয়ার নিয়ে আসার চেষ্টা। কিন্তু বাংলার খেলাধুলোয় ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের যোগদান ব্যতীত পূর্ণতা পায় না। দু'টো দলই রাজ্যের হকি লিগে অংশ নিচ্ছে। কিন্তু বেটন কাপ থেকে দূরত্ব বাড়িয়ে রাখছে। এর নেপথ্য কারণ সম্পর্কে স্বপন বন্দ্যোপাধ্যায় অন্ধকারে।

আরও পড়ুন:

  1. অনূর্ধ্ব-17 মেয়েদের জাতীয় চ্যাম্পিয়ন সিন্ড্রেলা দাস, বাংলার ঘরে দু'টি পদক
  2. অনূর্ধ্ব-17 জাতীয় ইয়ুথ ও জুনিয়র টেবিল টেনিস ফাইনালে বাংলার সিন্ড্রেলা
  3. 34-এ অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার স্টিভ স্মিথ, নিশ্চিত করলেন জর্জ বেইলি

ABOUT THE AUTHOR

...view details