পশ্চিমবঙ্গ

west bengal

দ্বাদশের পর এবার একাদশ শ্রেণির পাঠ্যক্রমেও কাটছাঁট

By

Published : Dec 9, 2020, 10:18 PM IST

আজ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে 2021 সালের উচ্চমাধ্যমিকের সব বিষয়ের পাঠ্যক্রম থেকে 30-35 শতাংশ অংশ আগেই বাদ দিয়েছে সংসদ। একইভাবে আগামী বছরের একাদশ শ্রেণির সব বিষয়ের পাঠ্যক্রম থেকেও 30-35 শতাংশ বাদ দেওয়া হয়েছে।

WBCHSE_reduced_the_syllebus_of_class_eleven_in_2021
উচ্চমাধ্যমিকের পর এবার একাদশ শ্রেণির পাঠ্যক্রমে কাটছাঁট

কলকাতা, 9 ডিসেম্বর : শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী 2021 সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রমে 30-35 শতাংশ কাটছাঁট আগেই করা হয়েছে। এবার একাদশ শ্রেণির পাঠ্যক্রমেও কাটছাঁট করা হল । 30-35 শতাংশ সিলেবাস বাদ দেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । সেখানে 19টি বিষয়ের পাঠ্যক্রম থেকে কোন কোন অংশ বাদ গেছে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

আজ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে 2021 সালের উচ্চমাধ্যমিকের সব বিষয়ের পাঠ্যক্রম থেকে 30-35 শতাংশ অংশ আগেই বাদ দিয়েছে সংসদ। একইভাবে আগামী বছরের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সব বিষয়ের পাঠ্যক্রম থেকেও 30-35 শতাংশ বাদ দেওয়া হয়েছে। তবে, মিউজ়িক, হেল্থ অ্যান্ড ফিজ়িকাল এডুকেশন, ভিজ়ুয়াল আর্টস এবং ভোকেশনাল বিষয়গুলির মতো যে সকল বিষয়ে থিওরি পরীক্ষা 60 নম্বর বা তার কম হয় সেগুলির পাঠ্যক্রম থেকে কোনও অংশ বাদ দেওয়া হবে না ।

আরও পড়ুন : মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক প্রস্তাব শিক্ষক মহলের
রাজ্যের সব উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং 2021 সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশে জারি করা হয়েছে এই বিজ্ঞপ্তিটি‌ । বর্তমান বিজ্ঞপ্তিতে বাংলা (প্রথম ভাষা), সংস্কৃত, বায়োলজিকাল সায়েন্স, গণিত, ফিজ়িক্সের মতো 19টি বিষয়ে বাদ দেওয়া অংশগুলি সম্পর্কে জানানো হয়েছে । বাকি বিষয়গুলির পাঠ্যক্রমে কোন কোন অংশ বাদ দেওয়া হয়েছে তা দ্রুত জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে ।

ABOUT THE AUTHOR

...view details