Jyotipriya Mallick: রেশন দুর্নীতিকাণ্ডে জ‍্যোতিপ্রিয়র প্রাক্তন আপ্ত সহায়কের বাড়িতে হানা ইডি'র

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 4, 2023, 10:02 PM IST

Etv Bharat

রেশন বণ্টন দুর্নীতিকাণ্ডে ধৃত প্রাক্তন খাদ‍্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের প্রাক্তন এবং বর্তমান আপ্ত সহায়ক অভিজিৎ দাস ও অমিত দে-র বাড়িতে অভিযান চালায় ইডির আধিকারিকরা। রেশন দুর্নীতিকাণ্ডের সঙ্গে এই দু'জনের কোনও যোগ রয়েছে কি না, তা জানতে একাধিকবার তাঁদের ডেকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা।

ব‍্যারাকপুর, 4 নভেম্বর: রেশন বণ্টন দুর্নীতি কাণ্ডের তদন্তে এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি'র আধিকারিকরা পৌঁছে গেল প্রাক্তন খাদ‍্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের আরও এক প্রাক্তন আপ্তসহায়ক তাপস বিশ্বাসের খড়দার বাড়িতে। শনিবার বিকেল পাঁচটা নাগাদ ইডির পাঁচজনের তদন্তকারী দল এসে পৌঁছয় তাপস বিশ্বাসের বিলাসবহুল বাড়িতে। সঙ্গে ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরাও। এরপর, দরজা বন্ধ করে শুরু হয় মন্ত্রীর প্রাক্তন আপ্ত সহায়কের বাড়িতে ম‍্যারাথন তল্লাশি। সূত্রের খবর, ইডি অভিযানের সময় তাপস বিশ্বাস তাঁর খড়দার মধ‍্যপাড়ার বাড়িতে ছিলেন পরিবারের সদস্যদের সঙ্গেই।

এর আগে রেশন বণ্টনে দুর্নীতিকাণ্ডে ধৃত প্রাক্তন খাদ‍্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের প্রাক্তন এবং বর্তমান আপ্ত সহায়ক অভিজিৎ দাস ও অমিত দে'র বাড়িতে অভিযান চালায় ইডির আধিকারিকরা। রেশন দুর্নীতিকাণ্ডের সঙ্গে এই দু'জনের কোনও যোগ রয়েছে কি না, তা জানতে একাধিকবার তাঁদের ডেকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। এমনকী, ইডির তল্লাশি অভিযানের সময় অভিজিৎ দাসের হাওড়ার ব‍্যাটরার বাড়ি থেকে একটি মেরুন ডায়েরিও বাজেয়াপ্ত হয়। যেখানে উল্লেখ ছিল 'বালু'-দার নাম। এই 'বালু'-দা আদতে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কি না, সেটাই এখন জানার চেষ্টা করছেন ইডির আধিকারিকরা। তবে, এই রেশন দুর্নীতিকাণ্ডের সঙ্গে প্রাক্তন খাদ‍্যমন্ত্রী ও বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কোনও না কোনও যোগসূত্র যে রয়েছে, সে বিষয়ে নিশ্চিত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আধিকারিকরা।

ইডি সূত্রে খবর, রেশন দুর্নীতিকাণ্ডে ধৃত বাকিবুর রহমানকে দফায় দফায় জেরা করে ইতিমধ্যে বহু ব‍্যক্তির নাম উঠে এসেছে। তাঁদের জেরার প্রক্রিয়াও শুরু হয়েছে। এই দুর্নীতির জাল কতদূর বিস্তৃত, তা জানতেই শনিবার সকাল থেকে উত্তর 24 পরগনার বনগাঁ-সহ রাজ‍্যের মোট 13টি জায়গায় হানা দিয়েছে ইডির তদন্তকারী দল। পরবর্তী সময়ে আরও তিনটি জায়গায় অভিযানে নামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আধিকারিকরা। যার মধ্যে প্রাক্তন খাদ‍্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের আরও এক প্রাক্তন আপ্ত সহায়ক তাপস বিশ্বাসের খড়দার বাড়িও রয়েছে।

মূলত, রেশন দুর্নীতিতে তাপস বিশ্বাসের কী ভূমিকা, তিনি এই দুর্নীতির বিষয়ে কিছু জানেন কি না, জানলে এই দুর্নীতির সঙ্গে তাঁর যোগসূত্র কতটা, তাঁকে জিজ্ঞাসাবাদ করে সেই সমস্ত বিষয়ে তথ্য পাওয়ার চেষ্টা করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আধিকারিকরা। যদিও সেখান থেকে কোনও নথি কিংবা কাগজপত্র বাজেয়াপ্ত করা হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

আরও পড়ুন: প্রাক্তন আপ্ত সহায়কের ফোন থেকে বাকিবুরের সঙ্গে যোগাযোগ রাখতেন বালু, খবর ইডি সূত্রে

এদিকে, প্রাক্তন আপ্ত সহায়ক তাপস বিশ্বাসের প্রাসাদোপম বাড়িতে ইডির আধিকারিকরা হানা দিতেই সাধারণ মানুষের কৌতূহল বেড়েছে। বাড়ির সামনে ভিড়ও জমিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এই বিষয়ে স্বপন ভট্টাচার্য নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, "উনি ডব্লিউবিসিএস অফিসার। একসময়ে প্রাক্তন খাদ‍্যমন্ত্রীর আপ্ত সহায়ক ছিলেন। এটুকুই জানি। সেভাবে ওনার সঙ্গে কোনও পরিচয় ছিল না। শুধু একবার দেখেছিলাম সাদা একটি গাড়িতে উঠে উনি বেরিয়ে যাচ্ছেন এলাকা থেকে। এর বেশি কিছু বলতে পারব না ৷" অন‍্যদিকে, তাপস বিশ্বাসের খড়দার বাড়ি থেকে চমকপ্রদ কোনও তথ্য বেরিয়ে আসে কি না, সেটাই এখন দেখার বিষয়।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.