মাঝ গঙ্গায় বিশাল চর, খুদেরা মজেছে ফুটবল খেলায়; আশঙ্কা দুর্ঘটনারও

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 9:30 PM IST

Etv Bharat

Situation of Ganga river: নদিয়ার কল্যাণী ব্লকে দীর্ঘ কয়েকশো মিটার এলাকাজুড়ে গঙ্গার বুকে নতুন করে চর গজিয়ে উঠেছে । আতঙ্কে গঙ্গা তীরবর্তী এলাকার মানুষ ।

গঙ্গার মাঝখানে বিরাট চর নদিয়ায়

নদিয়া, 17 জানুয়ারি: মাঝ গঙ্গায় ফুটবল এটা খেলার মাঠ, নাকি চর ! বোঝা দায় । নতুন চরে সাধারণ মানুষের ভিড় । হেঁটেই পারাপার করছেন সবাই । গতিপথ বদলে গঙ্গা নাব্যতা হারিয়ে বয়ে চলেছে । একদিকে ভাঙন, অন্যদিকে নতুন চর, গতিপথ বদল গঙ্গার । আতঙ্কে গঙ্গা তীরবর্তী এলাকার মানুষ । নদিয়ার কল্যাণী ব্লকের মাঝের চর এলাকায় দীর্ঘ কয়েকশো মিটার এলাকাজুড়ে গঙ্গার বুকে নতুন করে চর গজিয়ে উঠেছে ।

গজিয়ে ওঠা এই চরের কিছুটা দূরে ঈশ্বরগুপ্ত সেতু এবং পাশে আর একটি সেতু নির্মাণ হচ্ছে । অন্যদিকে, কাছেই হুগলিতে রয়েছে ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্র । এই গঙ্গার উপর দিয়েই মাঝে মাঝেই ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্র বা ফরাক্কা তাপবিদ্যুৎ কেন্দ্রে ভেসেলগুলি কয়লা বা ছাই নিয়ে চলাচল করে । নাব্যতা হারিয়ে গঙ্গার এই রূপ ধারণে ভবিষ্যতে ভাঙন শুরু হতে পারে বলে আতঙ্কে দিন কাটাচ্ছেন গঙ্গা তীরবর্তী এলাকার মানুষ ।

যদিও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের দাবি, ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার ড্রেজিং করার জন্য অর্থ অনুমোদন করেছে প্রায় 700 কোটি টাকা । ফরাক্কা থেকে হলদিয়া পর্যন্ত ড্রেজিংয়ের কাজ জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাসে শুরু হবে বলে আশাবাদী কেন্দ্রীয়মন্ত্রী । অন্যদিকে, নতুন করে গঙ্গার বুকে চর গজিয়ে ওঠা নিয়ে কটাক্ষ করেন স্থানীয় পঞ্চায়েত প্রধান পঙ্কজ কুমার সিং । তিনি বলেন, "কেন্দ্রীয় প্রতিনিধি বারবার বিষয়টি দেখে গিয়েছেন । আর বারবার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে গিয়েছেন । ভাঁওতাবাজির উপর কিছু রাজনৈতিক দল চলছে । কিন্তু আমাদের রাজ্য সরকারের উপর আমার আস্থা রয়েছে । আমাদের এই দফতরের মন্ত্রীও বিষয়টি দেখে গিয়েছেন। নিশ্চয় আগামিদিনে কাজ হবে ।" রাজনৈতিক তরজা যাই হোক না কেন প্রতিদিন গঙ্গা তার নাব্যতা হারাচ্ছে, হারাচ্ছে তার গতিপথ । ভাঙছে পাড় । ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের ।

আরও পড়ুন :

  1. গঙ্গা থেকে বেআইনিভাবে মাটি কাটার অভিযোগ তৃণমূল পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে
  2. সামশেরগঞ্জে গঙ্গা ভাঙন, এক রাতে তলিয়ে গেল 25-30টি বাড়ি !
  3. একে গঙ্গায় রক্ষা নেই, দোসর কোশি ; দুই নদীর ভাঙনে বিপন্ন লাখ তিনেক মানুষ
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.