Bengal Wins Scotch Award: রাজ্যের পরিবহণ ও অগ্নিনির্বাপন দফতর জিতল স্কচ অ্যাওয়ার্ড

author img

By

Published : May 5, 2023, 5:15 PM IST

Etv Bharat

রাজ্যের মুকুটে ফের নয়া পালক ৷ পরিবহণ ও অগ্নিনির্বাপন দফতরে এল স্কচ পুরস্কার ৷ চলতি বছরের শুরুতেই লক্ষ্মীর ভাণ্ডারের পর ফের স্কচ অ্যাওয়ার্ড বাংলার ঝুলিতে ৷

কলকাতা, 5 মে: রাজ্যের মুকুটে নতুন পালক । এবার মমতা সরকারের দু'টি দফতর পেল নিজ নিজ ক্ষেত্রে ভালো কাজ করার জন্য স্কচ অ্যাওয়ার্ড । জাতীয় ক্ষেত্রে অন্যান্য রাজ্যের সঙ্গে তুলনা করে সেরা হিসাবে এই স্কচ অ্যাওয়ার্ড দেওয়া হয় । সেক্ষেত্রে পরিবহণ এবং অগ্নি নির্বাপনের মতো দুটি গুরুত্বপূর্ণ দফতরকে জাতীয় ক্ষেত্রে স্বীকৃতি পঞ্চায়েত নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে অনেকটাই স্বস্তিতে রাখবে বলে মনে করছে রাজনৈতিক মহল ।

প্রসঙ্গত, পরিবহণ দফতর নিয়ে এই সুখবরটি লক্ষ্মীবার রাতেই আসে । পুরস্কার বিতরণকারী সংস্থার তরফ থেকে পরিবহণ দফতরকে জানিয়ে দেওয়া হয় তিনটি স্কচ পুরস্কার প্রাপ্তির কথা । মূলত, নাগরিকবান্ধব পরিষেবা প্রদানের জন্য পরিবহণ দফতরকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে । ই-টিকিটিং সিস্টেম, জল পরিবহণ এবং অভিনব ভাবনায় সরকারি বাস ডিপোগুলোকে কাজে লাগানোর ক্ষেত্রে দেওয়া হয়ে অর্ডার অফ মেরিট পুরস্কার ৷ একইভাবে 150 বছরের ট্রামকে নিয়ে অভিনব ভাবনার জন্য দেওয়া হয়েছে স্কচ সিলভার অ্যাওয়ার্ড ৷

একইভাবে শুক্রবার অগ্নিনির্বাপন ও পরিষেবা প্রদানকারী দফতরকে অনলাইন ব্যবস্থাপনার জন্য স্কচ সিলভার অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে । যে কোনও ব্যবসা থেকে শুরু করে নাগরিক জীবনে অগ্নিনির্বাপন দফতরের অনুমতি গুরুত্বপূর্ণ । শুধু টাকা খরচ নয়, আগে এই অগ্নি নির্বাপন দফতরে যে কোনও কাজ করতে গেলে দিনের পর দিন ঘুরতে হত । কিন্তু অত্যাধুনিক অনলাইন পরিষেবা সাধারণ মানুষের কাছে এই দমকল দফতরকে নতুনভাবে উপস্থাপন করেছে । যা নাগরিকের অর্থ এবং সময় দুটোই অপচয় বাঁচিয়েছে । এবার তাকেই জাতীয় ক্ষেত্রে সিলভার অ্যাওয়ার্ডের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হল ।

রাজ্যের ক্ষেত্রে এই ধরনের স্কচ অ্যাওয়ার্ড জয় এই প্রথম নয় । চলতি বছরের শুরুতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার স্কচ অ্যাওয়ার্ড জিতেছে । এবার অগ্নি নির্বাপন এবং পরিবহণ দফতর পেল । সবচেয়ে বড় এবং তাৎপর্যপূর্ণ কথা হল পরিবহণ দফতরে এক্ষেত্রে পরপর দু'বছর স্কচ অ্যাওয়ার্ড পেল । 2022 সালে শিক্ষা, শিল্প, বন ও পরিবেশ সংক্রান্ত বিভাগে শীর্ষ স্থান পেয়েছিল বাংলা । পুরস্কার এসেছিল পরিবহণ দফতরেও । সেদিক থেকে বছরের পর বছর এই স্কচ অ্যাওয়ার্ড রাজ্যের ভালো কাজের স্বীকৃতি হিসেবে দেওয়া হচ্ছে ।

এদিন এই বিষয়টি নিয়ে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "বিগত কয়েক বছর ধরেই পরিবহণ দফতর একের পর এক উদ্ভাবনী কাজ করছে । পরিবহণ দফতরকে আরও এফিসিয়েন্ট করার জন্য যে যে আধুনিক টেকনোলজির ব্যবহার প্রয়োজন তা আমরা করছি । সবরকমভাবেই এই দফতরকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি । সেক্ষেত্রে এই স্বীকৃতি আমাদের জন্য গর্বের । আমরা আশা রাখছি, আগামী দিনেও আমাদের ভালো কাজের আরও স্বীকৃতি আসবে ।

অন্যদিকে, রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু বলেন, "এই পুরস্কারের স্বীকৃতি যতটা প্রাপ্য বাংলার মানুষের, ততটাই প্রাপ্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের । আর দেখানো পথেই কাজ করে স্বীকৃতি এসেছে । তাই এর সবটুকু কৃতিত্ব আমরা তাকেই দান করতে চাই ।" একই সঙ্গে দফতরের বিভিন্ন আধিকারিকদেরও প্রশংসা করেছেন মন্ত্রী । তাঁর কথায়, "দফতরটা একটা টিমওয়ার্ক সবাই মিলে না খাটলে আজকের এই পুরস্কার আসত না ।"

আরও পড়ুন : প্রশংসিত নীল-সাদা স্কুল ড্রেসের উদ্যোগ, স্কচ গোল্ড অ্যাওয়ার্ড জিতল বাংলাশ্রী

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.