মাঘের শুরুতেই বৃষ্টি বঙ্গজুড়ে, কতদিন চলবে জানাল হাওয়া অফিস

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 8:52 AM IST

Updated : Jan 16, 2024, 9:34 AM IST

মাঘের শুরুতেই বৃষ্টি বঙ্গজুড়ে

WB Weather Update: বৃষ্টি দিয়ে মাঘ মাস শুরু হচ্ছে। আজ, মঙ্গলবার দিনের প্রথম পর্বে ঠান্ডা থাকবে তবে দ্বিতীয়ার্ধে পশ্চিমী ঝঞ্ঝা এবং সাগর থেকে বয়ে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করায় পারদ চড়বে। সঙ্গে শুরু হবে বৃষ্টি ৷ যা চলবে 18 জানুয়ারি পর্যন্ত। কোন কোন জেলা ভিজবে তা জানাল হাওয়া অফিস ৷

মাঘের শুরুতেই বৃষ্টি বঙ্গজুড়ে, পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা, 16 জানুয়ারি: মকরসংক্রান্তির দিন জমিয়ে ঠান্ডা উপভোগ করেছে। সোমবার ছিল পৌষমাসের শেষ দিন। বেলা শেষের পৌষ কিন্তু শীত বিলাসীদের মুখে হাসি ফুটিয়েছে। সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন আবহ ছিল। পারদ দার্জিলিংয়ে নেমে 2 ডিগ্রি ছুঁয়েছিল। পুরুলিয়ায় 6 ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতর বলছে উত্তুরে বাতাসের উপস্থিতির কারণেই এই অবস্থা। আজ, মঙ্গলবার দিনের প্রথম পর্বে এই পরিস্থিতি চলবে। তবে দ্বিতীয়ার্ধে পশ্চিমী ঝঞ্ঝা এবং সাগর থেকে বয়ে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করায় পারদ চড়বে। হালকা থেকে বৃষ্টির পরিবেশ সৃষ্টি হবে। যা চলবে 18 জানুয়ারি পর্যন্ত। ফলে বলাই যায় বৃষ্টি দিয়ে মাঘ মাস শুরু হচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ চন্দ্র দাসের দেওয়া পূর্বাভাসের নির্যাস হল-

  • দক্ষিণবঙ্গ- আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ 24 পরগনার কিছু এলাকায় আজ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ 24 পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা বৃহস্পতিবার। পশ্চিমের জেলাগুলিতেও হালকা বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার ঝাড়খণ্ডের উপর অবস্থান করবে।
  • উত্তরবঙ্গ-বুধ ও বৃহস্পতিবার দার্জিলিংয়ে তুষারপাতের সম্ভাবনা। আজ থেকেই বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। বুধ ও বৃহস্পতি বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বুধ ও বৃহস্পতিবার। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে।

অন্যদিকে, বঙ্গোপসাগরে উচ্চচাপের পরিস্থিতি তৈরি হবে। আজ বেলার দিকে আবহাওয়ার পরিবর্তন। পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া এবং বঙ্গোপসাগর থেকে পূবালী গরম হাওয়ায় সংস্পর্শেই বৃষ্টি হবে রাজ্যে ৷ আজ সকালেও ঘন কুয়াশার দাপট থাকবে। তাপমাত্রা এরকমই থাকবে। আজ শীতের দাপট থাকবে সকালের দিকে। বেলা বাড়লে পূবালি হাওয়ার দাপট বাড়বে। কমবে উত্তর-পশ্চিমের হাওয়ার প্রভাব ৷ বুধ ও বৃহস্পতিবার কলকাতায় 16-17 ডিগ্রিতে পৌঁছে যাবে সর্বনিম্ন তাপমাত্রা। আকাশে মেঘ থাকায় দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বাড়বে রাতের তাপমাত্রা। 20 জানুয়ারি পর্যন্ত এই আবহাওয়া থাকবে।

সোমবার কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 20.2 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 4.6 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 13.9 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল 96 শতাংশ। আজ, মাঘ মাসের প্রথম দিন ভোরে কুয়াশার দাপট থাকবে। দিনের বাকি অংশ রৌদ্রজ্বল। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 21 ডিগ্রি এবং 13 ডিগ্রির আশেপাশে থাকবে।

আরও পড়ুন:

  1. জীবনসঙ্গীর সঙ্গে ঝগড়া মিটিয়ে প্রেমের সম্পর্ক দৃঢ় মীনের, বাকিদের ভাগ্যে কী আছে জেনে নিন
  2. ঘণ্টার বেশি দেরি হলেই বিমান বাতিল করা যাবে, উড়ান সংস্থাকে অনুমতি ডিজিসিএ'র
  3. বাউল গান-ভক্তদের ঢল, মকর সংক্রান্তির আবহে মুখরিত শতাব্দী প্রাচীন জয়দেব-কেন্দুলি মেলা
Last Updated :Jan 16, 2024, 9:34 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.