মাধ্যমিক পরীক্ষায় সিসিটিভি! নজিরবিহীন নজরদারি মধ্যশিক্ষা পর্ষদের

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 30, 2023, 7:11 AM IST

Updated : Dec 30, 2023, 11:53 AM IST

কড়া নজরদারি মধ্য় শিক্ষা পর্ষদের

Madhyamik Examination 2024: সিসিটিভির নজরদারিতে হবে মাধ্যমিক পরীক্ষা ৷ নয়া সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ ৷ এছাড়া মাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তা নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে ৷

কলকাতা, 30 ডিসেম্বর: এবার মাধ্যমিক পরীক্ষার নিরাপত্তা নিয়ে আরও সতর্ক পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। 2024 সালের মাধ্যমিক পরীক্ষাকে কড়া নজরে রাখতে চায় পর্ষদ। আর তাই গোটা পরীক্ষাপর্ব চলাকালীন সিসিটিভি নজরদারি চালাবে তারা। ফুটেজও রক্ষিত থাকবে। এবার থেকে তা বাধ্যতামূলকভাবে সংরক্ষণ করতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে ৷ শুক্রবার পরীক্ষা কেন্দ্রগুলিকে চিঠি দিয়ে এমনই সিদ্ধান্তের কথা পর্ষদ জানিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রতিদিনের সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করতে হবে। পাশাপাশি, দেখতে হবে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের সিসিটিভি যেন সঠিকভাবে কাজ করে। কোনও কারণে সিসিটিভিরগুলির সমস্যা হলে তার ব্যাকআপ রাখতে হবে। কোনও সমস্যা হলে আগে থেকে সিসিটিভিগুলি ঠিক করতে হবে। মধ্যশিক্ষা পর্ষদ আরও জানিয়েছে, সংরক্ষণ করে সিসিটিভি ফুটেজগুলি সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের প্রধানের কাছেই রাখতে হবে ফলপ্রকাশ না-হওয়া পর্যন্ত

Madhyamik Examination 2024
পরীক্ষা কেন্দ্রগুলিকে চিঠি দিয়েছে পর্ষদ

সিসিটিভি ফুটেজ নষ্ট হলে তার দায় বর্তাবে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের প্রধান শিক্ষকের উপর। 2024 সালে 2 ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। শেষ হবে 12 ফেব্রুয়ারি। বেলা 11টা 45 থেকে বিকেল 3টে পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের এই নির্দেশ মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে পর্ষদের তরফে পর্যবেক্ষকরা সব পরীক্ষাকেন্দ্রে যাবেন। পরীক্ষাকেন্দ্রের যাবতীয় পরিস্থিতি খুঁটিনাটি সবিস্তারে খতিয়ে দেখে তাঁরা একটি রিপোর্ট পর্ষদের কাছে জমা দেবেন। পরীক্ষার দিনে সকাল 8টা থেকে বিকেল 5টা পর্যন্ত সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করতে হবে।

কোনওভাবেই যাতে প্রশ্নপত্র ফাঁস না-হয়, সে বিষয়ে এবার অনেক আগে থেকেই কড়া পদক্ষেপ করতে শুরু করেছে পর্ষদ। তাই সিসিটিভি ক্যামেরার সাহায্য নেওয়া হচ্ছে। কোনওরকম ফাঁকই রাখতে নারাজ পর্ষদের কর্তারা। নতুন নির্দেশে আরও বলা হয়েছে, কোনও পরীক্ষার্থী নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার আগে পরীক্ষা শেষ হয়ে গেলেও প্রশ্নপত্র নিয়ে বাইরে যেতে পারবে না। অতীতে প্রশ্নপত্র ফাঁস নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের মুখ পুড়েছে একাধিকবার। তাই এবার নিরাপত্তা জোরদার করা শুধু নয়, সমস্তরকম বিতর্ক এড়াতে সিসিটিভি'র ব্যবস্থা করা হয়েছে বলে মনে করছে শিক্ষক শিক্ষিকাদের একটা বড় অংশ।

আরও পড়ুন:

  1. মাধ্যমিকে নয়া নিয়ম, প্রশ্নপত্র ফাঁস রুখতে অভিনব উদ্যোগ মধ্য শিক্ষা পর্ষদের
  2. প্রকাশিত হল মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপার, স্কুল থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারবে পড়ুয়ারা
  3. আগামী সপ্তাহেই মাধ্যমিকের টেস্ট পেপার হাতে পাবেন পরীক্ষার্থীরা, আশ্বস্ত করল মধ্যশিক্ষা পর্ষদ
Last Updated :Dec 30, 2023, 11:53 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.