Sex Workers Vote: কেন্দ্রীয় কমিটির নির্বাচন শেষ, সোনাগাছির নেতৃত্বে কারা ? জানুন ভোটের ফলাফল

author img

By

Published : Jan 17, 2023, 9:52 PM IST

Sex Workers Vote

ভোটের ফল ঘোষণা হল দুর্বার মহিলা সমন্বয় কমিটির ৷ দেখে নিন কে কোন পদ পেলেন ৷

কলকাতা, 17 জানুয়ারি: নির্বিঘ্নেই ভোট সম্পন্ন হল যৌনকর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটির । সোমবার বেলায় দুর্বারের কেন্দ্রীয় কমিটির ভোট প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ফলাফল ঘোষণা করা হয় । আগামী তিন বছরের জন্য কেন্দ্রীয় কমিটির সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিশাখা লস্কর, সভাপতি পদে নির্বাচিত হয়েছেন মর্জিনা বিবি এবং কোষাধ্যক্ষ হলেন শাহানারা বিবি । একইসঙ্গে আগামী তিন বছরের জন্য সহকারীপদেও নিযুক্ত করা হয়েছে । সহকারী সম্পাদক পদে ডলি সাহা, সহ-সভাপতি চম্পা সাহা এবং সহকারী কোষাধ্যক্ষ অপরাজিতা চৌধুরি ।

দুর্বার মহিলা সমন্বয় কমিটির এই সদস্যরা আগামী তিন বছরের জন্য রাজ্যের সমস্ত যৌনপল্লিগুলির সুবিধা ও অসুবিধা এবং তাদের প্রয়োজনীয় আইনে লড়াইয়ের জন্য নেতৃত্ব দেবেন । পশ্চিমবঙ্গের মোট 56টি যৌনকর্মীপল্লি অঞ্চল রয়েছে । দুর্বার মহিলা সমন্বয় কমিটি যৌনকর্মী দিদিদের সংগঠন । চিকিৎসক স্মরজিৎ জানার পরামর্শে উক্ত সংগঠন গড়ে উঠেছিল 1995 সালের 12 জুলাই শুধুমাত্র সোনাগাছিতে । সংগঠন তৈরি করার পর স্বাস্থ্য, শিক্ষা সংক্রান্ত প্রকল্পগুলি সংগঠনের মাধ্যমেই চলতে থাকে । প্রথম দিকে প্রকল্পের জনসংযোগের দায়িত্বে থাকা দিদিরা যারা যৌনকর্মী ছিলেন, তারাই সংগঠনের নেত্রী পদে নির্বাচন হতেন এক বছরের জন্য (Sex Workers Vote) ।

1997 সাল থেকে কলকাতার যৌনকর্মীপল্লিগুলিতে নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে ওই অঞ্চলের সচিব, সভানেত্রী, কোষাধ্যক্ষা ও একজন প্রতিনিধি নির্বাচিত হতেন এলাকার বাকি যৌনকর্মী দিদিদের দ্বারা । প্রতিটি ব্রাঞ্চ কমিটির যারা প্রতিনিধি পদে নির্বাচিত হন একমাত্র তাঁরা কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দিতা করতে পারেন । তাঁদের নির্বাচিত করতে ভোট দান প্রক্রিয়ায় অংশ নেন শাখা কমিটির বিজয়ী প্রার্থীরা ।

1999 সাল থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন যৌনকর্মীপল্লি অঞ্চলে এই নির্বাচন প্রক্রিয়া চালু হয় । বিজয়ী প্রার্থীরা 2 বছর নির্বাচিত এলাকার সামগ্রিক উন্নয়নের বিষয়গুলি দেখার দায়িত্বে থাকেন । পরে 2 বছরের সময় সীমা বাড়িয়ে 3 বছর করা হয় । নির্বাচন শুরুর তিনমাস আগে একটি কমিশন তৈরি হয় ৷ যে কমিশনে দুর্বারের বাইরের ব্যক্তিরা থাকেন । তাঁদের সাহায্য করার জন্য দুর্বারের কোর কমিটি থেকে নির্বাচিত 2 জন প্রতিনিধি যুক্ত হন ৷ যারা এই কমিশনকে ভোট প্রক্রিয়ায় সবরকমভাবে সাহায্য করেন ।

প্রতিটি যৌনকর্মীপল্লিতে যারা প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দিতা করেন তাদের নমিনেশন ফর্ম পূরন করতে হয় । সমস্ত পল্লিগুলিতে টানা 2 মাস প্রচার করা হয় । ইচ্ছুক প্রতিনিধিরা দুর্বারের কর্মীদের সঙ্গে যোগাযোগ করেন । কমিশনের নিয়ম-নীতি মেনে তাঁদের তৈরি দলের প্রতিনিধিরা সমস্ত জায়গায় ভোট পরিচালনা করেন । প্রতি জায়গায় কমিশন থেকে পর্যবেক্ষক থাকেন । ভোট হয় ব্যালট পেপারে । 2022 সালের ভোটে অভূতপূর্ব সাড়া মিলেছে যৌনকর্মী দিদিদের কাছ থেকে । বেশিরভাগ ফিল্ডে এক একটি পদে একাধিক যৌনকর্মী দিদি প্রতিদ্বন্দিতা করেছেন ।

বর্তমানে দুর্বারের সদস্য সংখ্যা প্রায় 70 হাজার। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত কলকাতা-সহ পশ্চিমবঙ্গের সমস্ত যৌনকর্মীপল্লিগুলিতে ভারতীয় গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে দুর্বারের শাখা কমিটিগুলির নির্বাচন সমাপ্ত হয়েছে । মোট প্রতিদ্বন্দির সংখ্যা 350 । বিজয়ী প্রার্থী 220 জন । আগামী 3 বছর 220 জন এবং কেন্দ্রীয় কমিটির প্রতিনিধিরা সারা পশ্চিমবঙ্গের যৌনকর্মীপল্লিগুলির সামগ্রিক দেখভালের দায়িত্বে থাকবেন ।

আরও পড়ুন: দুর্গাপুজোর মিউজিক ভিডিয়োতে যৌনকর্মীদের ছেলে-মেয়েরা

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.