West Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা, ইডেনে সেমিফাইনাল ঘিরে শঙ্কা

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 16, 2023, 7:26 AM IST

Updated : Nov 16, 2023, 7:44 AM IST

Etv Bharat

নিম্নচাপের জেরে আজ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷ এদিকে আজই ইডেনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ৷ বৃষ্টি হলে ম্যাচ বিঘ্নিত হওয়ার আশঙ্কা ৷

কলকাতা, 16 নভেম্বর: বঙ্গোপসাগরে ঘনিয়েছে নিম্নচাপ । হেমন্তের রৌদ্রোজ্জ্বল আকাশে কালো মেঘের জমায়েত । আজ ইডেনে বিশ্বকাপের আসরে তালকাটার শঙ্কা রয়েছে । হাওয়া অফিস বলছে, যেভাবে বঙ্গোপসাগরে নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে তাতে ক্রিকেটপ্রেমীদের চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে । নিম্নচাপের প্রভাবে ঘনিয়ে ওঠা দুর্যোগ যে বাধা হতে পারে তার খবর পৌঁছেছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা শিবিরে । অজি অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছেন, বিষয়টি যেহেতু তাঁদের হাতে নেই তাই বাড়তি চিন্তার প্রয়োজন নেই । তবে পঞ্চাশ ওভার খেলা হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী ।

ইতিমধ্যে আবহাওয়া অফিস নিম্নচাপের গতিবিধির উপর নজর রাখছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ চন্দ্র দাস জানিয়েছেন, বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে । এর প্রভাবে বৃহস্পতিবার দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায় । মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে । দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচ বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে । বঙ্গোপসাগরের নিম্নচাপটি বর্তমানে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে । ইতিমধ্যে তা গভীর নিম্নচাপে পরিণত হয়েছে । আজ বাঁক নিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে । অতি গভীর নিম্নচাপটি আগামিকাল শুক্রবার ওড়িশা উপকূল এবং শনিবার সকালে উত্তর ওড়িশা ও বাংলা উপকূলে অবস্থান করবে ।

নিম্নচাপের প্রভাবে কবে কোথায় বৃষ্টি হবে ?

বুধবার বিকেল থেকে হাওয়া বদলাতে শুরু করেছে । উপকূল ও সংলগ্ন এলাকায় আংশিক মেঘলা আকাশ রয়েছে ৷ আজ এবং আগামিকাল অর্থাৎ বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে রাজ্যের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে । শনিবার পর্যন্ত চলবে এই বৃষ্টিপাত । রবিবার থেকে পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া অফিসের ।

ইতিমধ্যে সমুদ্রে যেসব মৎস্যজীবী গিয়েছেন তাদের ফিরে আসার জন্য নির্দেশ দেওয়া হয়েছে । ধান পেকে গেলে কৃষকদের তা কেটে তুলে নেওয়ার কথা বলা হয়েছে । আলু চাষীদের কয়েকদিন অপেক্ষা করে বীজ বপন করার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস ।

বুধবার কলকাতা এবং তারপার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 30.2 ডিগ্রি সেলসিয়াস ৷ সর্বনিম্ন তাপমাত্রা ছিল 21.1 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি । বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল 90 শতাংশ । আজ বৃহস্পতিবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 29 এবং 22 ডিগ্রির আশেপাশে থাকতে পারে ।

আরও পড়ুন :

1 নিজের মর্জিমতো চলতে পরামর্শ দেওয়া হচ্ছে বৃষকে, আপনার ভাগ্য কী বলছে ?

2 শীতে মুঠোমুঠো আমন্ড খান ? হাতছানি দিচ্ছে বড় বিপদ

Last Updated :Nov 16, 2023, 7:44 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.