West Bengal Weather Update: নিম্নচাপের ধাক্কা, আগামিকাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 15, 2023, 9:43 AM IST

Etv Bharat

ভাইফোঁটার দিনটা কোনওরকমে কেটে গেলেও আগামিকাল থেকে ভিজতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা ৷ কোন কোন জেলায় রয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস ? জানতে পড়ুন সমগ্র প্রতিবেদন ৷

কেমন থাকবে আজ আবহাওয়া, জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস

কলকাতা, 15 নভেম্বর: সাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ । তার জেরে আসন্ন শীতের আগে বৃষ্টির সম্ভাবনা জোরালো হচ্ছে দক্ষিণবঙ্গে ৷ ফলস্বরূপ কলকাতার ইডেন গার্ডেনসে হতে চলা বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ব্যাপক ধাক্কা লাগতে পারে । তা হয়তো রিজার্ভ ডে দিয়েও সামলানো সম্ভব হবে না । আলিপুর আবহাওয়া অফিসের এই পূর্বাভাস ক্রিকেটপ্রেমীদের কাছে দুঃসংবাদ বয়ে আনার পক্ষে যথেষ্ট । শুধু তাই নয় এই নিম্নচাপের জেরে শস্যহানির শঙ্কাও তৈরি রয়েছে । মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে ।

এই বিষয়ে আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপটি শক্তি বাড়িয়ে প্রথমে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগোবে । এরপর দিক পরিবর্তন করে তা আরও উত্তর-পশ্চিমের দিকে এগোবে। 16 নভেম্বর বৃহস্পতিবার নিম্নচাপটি বাঁক নিয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোবে । 17 নভেম্বর শুক্রবার নিম্নচাপটি ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করবে। এর ফলে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা এবং তৎসংলগ্ন জেলায় কখনও হালকা, কখনও ভারী আবার কখনও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

নিম্নচাপের প্রভাবে কবে কোথায় বৃষ্টি হবে :
আজ বুধবার বিকেল থেকে হাওয়া বদল শুরু হবে । উপকূল এবং উপকূলবর্তী জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। আগামিকাল এবং পরশু অর্থাৎ বৃহস্পতিবার ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে রাজ্যের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে । শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি । রবিবার থেকে ফের পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া অফিসের ।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা :

আজ বুধবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্র থেকে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে । বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে ।

আজ থেকেই কি বৃষ্টির পূর্বাভাস ?

আজ বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দুই 24 পরগনা ও পূর্ব মেদিনীপুরে। আগামিকাল বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর ও দুই 24 পরগনায় । হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায় । শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে । এদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই 24 পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার কিছু অংশে । হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান এবং নদিয়ায় ৷ শনিবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ।

কৃষকদের জন্য কি পরামর্শ :

উপকূল ও তারপার্শ্ববর্তী জেলাগুলিতে কৃষকদের জন্য সতর্কবার্তা । এই সময়টা ধান কাটার । বৃষ্টিতে জল জমার সম্ভাবনা রয়েছে । তাই যদি ধান পেকে গিয়ে থাকে তাহলে কৃষকদের তা কেটে নেওয়ার নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে । এই সময়টা আলুর বীজ বপন করার সময় । হাওয়া অফিস নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর আলু চাষের পরামর্শ দিয়েছে ।
তাপমাত্রার পূর্বাভাস :

মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 29.9 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 21.1 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি । বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল 93 শতাংশ । আজ বুধবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 30 এবং 22 ডিগ্রির আশেপাশে থাকতে পারে।

আরও পড়ুন :

1 ভাইফোঁটার শুভ দিন, কাটবে কেমন জেনে নিন

2 তিলোত্তমায় লাগামহীন শব্দ-তাণ্ডব, বাজি ফেটেছে হাসপাতালের ভিতরেও; দাবি পরিবেশ কর্মীদের

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.