জ্যোতি বসুর পঞ্চায়েতি রাজ ও পৌর আইনের প্রশংসা নীতীশের, ভিডিয়ো বার্তা তেজস্বীরও

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 8:08 PM IST

ETV BHARAT

Nitish Kumar praises Jyoti Basu: জ্যোতি বসুর পঞ্চায়েতি রাজ ও পৌর আইনের প্রশংসা শোনা গেল নীতীশ কুমারের মুখে ৷ জ্যোতিবাবুর প্রয়াণ দিবসে ভিডিয়ো বার্তায় তাঁকে শ্রদ্ধা জানালেন তেজস্বী যাদবও ৷

কলকাতা, 17 জানুয়ারি: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর আমলে চালু হওয়া পঞ্চায়েতিরাজ ও পৌর আইনের দরাজ প্রশংসা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার । বুধবার এ বিষয়ে চিঠি লিখে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে জানিয়েছেন তিনি ।

আজ জ্যোতি বসুর পঞ্চদশতম প্রয়াণ দিবসে নিউটাউনে 'জ্যোতি বসু সেন্টার ফর সোশাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ'-এর ভিত্তিপ্রস্তর স্থাপনে নীতীশ কুমারের আসার কথা ছিল । কিন্তু, তাঁর পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় তিনি আজ কলকাতায় আসতে পারেননি । তাই বিমান বসুকে চিঠি লিখে জ্যোতিবাবুর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী । শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও । আবহাওয়ার পরিস্থিতি খারাপ হওয়ার কারণে তিনি কলকাতায় আসতে পারেননি বলে জানিয়েছেন । তিনি ভিডিয়ো বার্তায় জ্যোতি বসুর প্রতি অগাধ শ্রদ্ধা জানিয়েছেন ৷

বামফ্রন্ট চেয়ারম্যানকে লেখা চিঠিতে নীতীশ কুমার লিখেছেন, "এটা আমার জন্য আনন্দের বিষয় যে পশ্চিমবঙ্গের দীর্ঘদিনের মুখ্যমন্ত্রী জনপ্রিয় নেতা শ্রদ্ধেয় জ্যোতিবাবুর মৃত্যুবার্ষিকীতে 'জ্যোতি বসু সেন্টার ফর সোশাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ' ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন হচ্ছে । এছাড়া ‘ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সামনে চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় সেমিনারের আয়োজন করা হয়েছে । আমি দুঃখিত যে, শ্রী গুরু গোবিন্দ সিং জি মহারাজের 357তম প্রকাশ পর্বে শ্রী গুরু গোবিন্দ সিং জি মহারাজের জন্মস্থান পটনায় আয়োজিত অনুষ্ঠানগুলিতে অংশগ্রহণের কারণে ব্যক্তিগতভাবে কলকাতার অনুষ্ঠানে অংশ নিতে পারলাম না ।"

বাংলা, বিহার ও ওড়িশার পূর্ব ইতিহাস ও পারস্পরিক যে সম্পর্ক তা তুলে ধরে নীতীশের আরও দাবি, "বাংলায় আমাদের শিকড় । বিহার ছাড়াও ওড়িশা এবং ঝাড়খণ্ডের শিকড় বাংলা । এই চারটি রাজ্যেরই একটি অভিন্ন অতীত রয়েছে । আমাদের একটি সাধারণ ঐতিহ্য আছে । বাংলার মুখ্যমন্ত্রী হিসাবে, গ্রামের উন্নয়ন এবং দরিদ্রদের উন্নতির জন্য জ্যোতিবাবু যে প্রচেষ্টা করেছিলেন, তা চিরদিন স্মরণীয় হয়ে থাকবে । তাঁর নেতৃত্বে বাংলায় কার্যকর করা পঞ্চায়েতি রাজ ও মিউনিসিপ্যাল ​​অ্যাক্ট দেশের জন্য উদাহরণ হয়ে ওঠে । জ্যোতিদা আমাদের মতো রাজনৈতিক-সামাজিক কর্মীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন । যাঁরা গণতান্ত্রিক ঐতিহ্য ও সমাজতন্ত্রে বিশ্বাসী । তাঁর মৃত্যুবার্ষিকীতে আমি তাঁর প্রতি আমার শ্রদ্ধা ও আন্তরিক শ্রদ্ধা নিবেদন করছি ।"

তবে শুধু নীতীশ কুমার নন । আজ ‘ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সামনে চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও জ্যোতি বসুর আমলে কলকাতা ও বাংলার সম্প্রীতির কথা তুলে ধরেন । 1992 এ বাবরি মসজিদ ধ্বংসের পর গোটা দেশে যখন সাম্প্রদায়িক উত্তেজনা চলছে, তখন বাংলা অনন্য নজির রেখেছিল বলে মত তাঁর । তবে আগামী 22 জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের পর নতুন করে 'অমৃতকালে'র সূচনা হতে পারে বলেও আশংকা প্রকাশ করেছেন ইয়েচুরি ।

আরও পড়ুন:

  1. আলিমুদ্দিনেও ঠাঁই মেলেনি, নিজের শিল্পঘরেই প্রয়াণ দিবসে জ্যোতিবাবুর প্রিয় মূর্তিতে মালা পরান স্রষ্টা
  2. জ্যোতি বসুর নামাঙ্কিত রিসার্চ সেন্টারের ভিত্তিপ্রস্তরে থাকছেন না নীতীশ-পিনারাই-অধীর
  3. জ্যোতি বসুর রেকর্ড ভেঙে বেশি সময়ের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় স্থানে নবীন
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.