ETV Bharat / state

Mamata Banerjee: ভুল চিকিৎসায় তাঁর সেপটিক হয়ে গিয়েছিল, মমতার কথায় কাঠগড়ায় কোন হাসপাতাল ?

author img

By ETV Bharat Bangla Team

Published : Nov 1, 2023, 6:07 PM IST

Mamata Banerjee Blames it on Hospital: ভুল চিকিৎসায় তাঁর পায়ের ইনফেকশনে সেপটিকের মতো হয়ে গিয়েছিল বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর কথায় কাঠগড়ায় জনপ্রিয় সুপার স্পেশালিটি হাসপাতাল ৷

mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 1 নভেম্বর: রাজ্যের সবচেয়ে জনপ্রিয় সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএম। বিভিন্ন জেলা থেকে মানুষ সুচিকিৎসার জন্য সেখানেই ছুটে আসেন । কিন্তু এ বার সেই হাসপাতালের বিরুদ্ধেই 'ভুল চিকিৎসা'র অভিযোগ আনলেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

প্রসঙ্গত, স্পেন সফরে গিয়ে দ্বিতীয়বার পায়ে চোট পান রাজ্যের মুখ্যমন্ত্রী । সেখানে অবশ্য চোট পেলেও তা নিয়েই সরকারের কাজ চালিয়ে যান তিনি । ফিরে এসে এসএসকেএম হাসপাতালে চিকিৎসা করান । পরবর্তী সময়ে তাঁকে গৃহবন্দি থেকে চিকিৎসার জন্য পরামর্শ দেন এসএসকেএম হাসপাতালে চিকিৎসকরা । সেই পরামর্শ মেনে নিজেকে গৃহবন্দি রেখে সরকারের কাজ চালিয়ে যান মুখ্যমন্ত্রী । একইসঙ্গে চলে চিকিৎসাও । আজ অর্থাৎ বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেই শোনা গেল, ভুল চিকিৎসার জন্য তাঁর ইনফেকশন সেপটিকের দিকে চলে গিয়েছিল ।

ঠিক কী বলেছেন তিনি ? এ দিন 55দিন বাদে নবান্নে আসা সংক্রান্ত বিষয়ে বলতে গিয়ে মমতা বলেন, "কেউ কেউ লিখেছেন 55 দিন বাদে আমি নবান্নে এসেছি । দেখুন তো, ভারতের কটা মুখ্যমন্ত্রী অফিসে যান । বাড়ি থেকে কাজ করেন কতজন ? বাড়িতেই তাঁরা তাঁর অফিস বানিয়ে নিয়েছেন । মুখ্যমন্ত্রী যেখানে থাকেন সেটাই তাঁর অফিস হয় ।"

আরও পড়ুন: 'গ্রেফতার করে মুখ বন্ধ করার চেষ্টা চলছে ', তীব্র ক্ষোভ প্রকাশ মমতার

এই প্রসঙ্গে বলতে গিয়ে মমতা বলেছেন, মানুষের কাছে তাঁর সম্পর্কে ভুল তথ্য দেওয়া হচ্ছে । এরপরই চিকিৎসার প্রসঙ্গ টেনে আনেন মুখ্যমন্ত্রী । তিনি বলেন,

"বলা যেতে পারে 10-12 দিন আমার আইভি চলেছে । আমার ইনফেকশনটা সেপটিক টাইপের হয়ে গিয়েছিল ভুল চিকিৎসার জন্য । যে ভাবে স্যালাইন দেওয়া হয় সেভাবে চ্যানেল করা ছিল আমার হাতে 7 দিন । বিছানা থেকে আমি উঠতে পারিনি ৷ সেই অবস্থাতেও প্রতিদিন কাগজ গিয়েছে । রোজ মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজির সঙ্গে কথা হয়েছে । পুজোর ক'দিন ভোর পাঁচটা পর্যন্ত আমি পাহারা দিয়েছি । আমি জানি আমার সবটাই খারাপ ।"

প্রসঙ্গত, এ দিন উষ্মাপ্রকাশের মধ্যেই ভুল চিকিৎসার প্রসঙ্গ তুলে দেন মমতা । নিজে আলাদা করে কোনও হাসপাতাল বা কোনও চিকিৎসকের নাম না-বললেও তাঁর সব চিকিৎসা যেহেতু এসএসকেএম হাসপাতালে হয়েছে খুব স্বাভাবিকভাবেই সেই দিকেই আঙুল যায় । একইভাবে ক'দিন আগে একডালিয়া এভারগ্রিনের ভার্চুয়াল পুজো উদ্বোধনে সুব্রত মুখোপাধ্যায় সম্পর্কে বলতে গিয়ে ভুল চিকিৎসার প্রসঙ্গ তুলে ধরেছিলেন মমতা । মৃত্যুর আগে রাজ্যের প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী ভর্তি ছিলেন এই এসএসকেএম হাসপাতালেই । শুধু তিনি কেন, একাধিক মন্ত্রী থেকে ভিআইপির চিকিৎসার জন্য অন্যতম ভরসার জায়গা এই এসএসকেএম হাসপাতাল ।

তাহলে কি ঘুরিয়ে আরও একবার রাজ্যের অন্যতম প্রধান সুপারস্পেশালিটি হাসপাতাল এসএসকেএমকেই প্রশ্নের মুখে দাঁড় করালেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী ! স্বাস্থ্যমন্ত্রীর মুখ থেকে যদি এই কথা শোনা যায়, তাহলে রাজ্যের বাকি সাধারণ মানুষের মনে হাসপাতালের সম্পর্কে কী ধারণা তৈরি হয়, এই প্রশ্ন তুলেছে ওয়াকিবহাল মহল ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.