'এক দেশ এক ভোট' নীতির সঙ্গে সহমত নন মমতা, কড়া প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 11, 2024, 3:00 PM IST

Updated : Jan 11, 2024, 9:31 PM IST

Etv Bharat

Mamata Banerjee: 'এক দেশ এক ভোট নিয়ে', এবার নিজের অবস্থান স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় ৷ কড়া প্রতিক্রিয়া দিয়ে তৃণমূল নেত্রী সাফ জানিয়ে দিলেন, তিনি 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন'-এর সঙ্গে সহমত নন ৷

এক দেশ এক নির্বাচনের বিরোধিতায় মমতা

কলকাতা, 11 জানুয়ারি: 'এক দেশ এক ভোট নিয়ে' এবার নিজের অবস্থান স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ কড়া প্রতিক্রিয়া দিয়ে তৃণমূল নেত্রী সাফ জানিয়ে দিলেন, তিনি 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন'-এর সঙ্গে সহমত নন ৷

'এক দেশ এক ভোট' নিয়ে ইতিমধ্যেই প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে উচ্চ পর্যায়ের কমিটি গড়েছে কেন্দ্রীয় সরকার। সেই কমিটির তরফ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই নিয়ে মতামত জানতে চাওয়া হয়েছিল। মতামত জানতে চেয়েছিলেন কমিটির সচিব নীতেন চন্দ্রা। আর এই নিয়ে পালটা চিঠি লিখে কড়া প্রতিক্রিয়া দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। সরাসরি তিনি জানিয়ে দিলেন যে, দেশের সংবিধান এক দেশ এক সরকারে বিশ্বাসী নয় ৷ সেখানে কীভাবে এক দেশ এক ভোট কার্যকর হতে পারে !

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার 'এক দেশ, এক ভোট' নিয়ে কেন্দ্রের কমিটিকে চিঠি লিখে লোকসভা এবং বিধানসভার একযোগে নির্বাচনের ধারণার সঙ্গে তাঁর মতানৈক্য প্রকাশ করেছেন ৷ একইসঙ্গে তিনি সাফ জানিয়েছেন, এটি ভারতের সাংবিধানিক মৌলিক কাঠামোর বিরুদ্ধে হবে। প্যানেল সেক্রেটারিকে লেখা একটি চিঠিতে, মমতা লিখেছেন, "1952 সালে, প্রথম সাধারণ নির্বাচন একই সঙ্গে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের জন্য পরিচালিত হয়েছিল। পরবর্তী কয়েক বছর ধরে এই ধরনের ব্যবস্থা ছিল।" তিনি আরও লিখেছেন, "আমি দুঃখিত যে আমি 'এক দেশ, এক নির্বাচন' ধারণার সঙ্গে একমত হতে পারছি না ৷ আমরা আপনার প্রণয়ন এবং প্রস্তাবের সঙ্গেও একমত নই ৷"

মুখ্যমন্ত্রীর মতে, "একযোগে না-হওয়া যুক্তরাষ্ট্রীয় এবং রাজ্য নির্বাচনগুলি ওয়েস্টমিনস্টার সিস্টেমের একটি মৌলিক বৈশিষ্ট্য যা পরিবর্তন করা উচিত নয়। ভারতীয় সাংবিধানিক ব্যবস্থার মৌলিক কাঠামোরও অংশ ৷" প্রসঙ্গত, প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে উচ্চস্তরের কমিটি রাজনৈতিক দলগুলিকে এই বিষয়ে তাদের মতামত চেয়ে চিঠি দিয়েছিল।

  • " class="align-text-top noRightClick twitterSection" data="">

আরও পড়ুন:

  1. 'শ্রীরাম ধর্মনিরপেক্ষ নন...', আর কী বললেন পুরীর শংকরাচার্য ?
  2. গেরুয়া শিবির পাহাড়ে বহিরাগতকে প্রার্থী করলে তাঁর বিরুদ্ধে দাঁড়াবেন, বিস্ফোরক বিজেপি বিধায়ক
  3. সন্দেশখালিকাণ্ডে কড়া কমিশন, ভোট ঘোষণার আগেই মিডিয়ায় উপর নজরদারির নির্দেশ
Last Updated :Jan 11, 2024, 9:31 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.