ETV Bharat / state

এক ক্লিকেই বাপুর অজানা তথ্য হাতের মুঠোয়, সায়েন্স সিটিতে গান্ধিপিডিয়ার উদ্বোধন কেন্দ্রের

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 27, 2023, 7:38 PM IST

Updated : Dec 27, 2023, 8:21 PM IST

Gandhipedia: এক ক্লিকেই জানতে পারবেন মহাত্মা গান্ধির অজানা নানা তথ্য ৷ সায়েন্স সিটিতে আজ গান্ধিপিডিয়ার উদ্বোধন করল কেন্দ্রীয় সরকার ৷

Gandhipedia
গান্ধিপিডিয়া

সায়েন্স সিটিতে গান্ধিপিডিয়ার উদ্বোধন কেন্দ্রের

কলকাতা, 27 ডিসেম্বর: ইংরেজ আমলে মহাত্মা গান্ধির সঙ্গে জড়িত নানা ঘটনা নিয়ে মানুষের কৌতূহল প্রচুর । এ বার সেই ইতিহাস এক ক্লিকেই পাওয়া যাবে গুগলের সার্চ ইঞ্জিনে ৷ ভারত সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর এবং ন্যাশনাল কাউন্সিল অব সায়েন্স মিউজিয়ামের যৌথ উদ্যোগে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পোর্টাল তৈরি করা হয়েছে । যেখানে গান্ধিজি সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে । আজ সায়েন্স সিটি মিনি অডিটোরিয়ামে তারই আনুষ্ঠানিক উদ্বোধন হল । যদিও এ দিন পোর্টালের উদ্বোধন করার কথা ছিল কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালের । তিনি অনিবার্য কারণে উপস্থিত থাকতে পারেননি । ভার্চুয়ালি গান্ধিপিডিয়ার উদ্বোধন করেন তিনি ।

অন্যদিকে, এই পোর্টালের স্রষ্টা খড়গপুর আইআইটি-র অধ্যাপক অনিমেষ মুখোপাধ্যায় বলেন, "নতুন প্রজন্মের কাছে গান্ধিজির অজানা তথ্য তুলে ধরার জন্য এটি একটি উৎকৃষ্ট মাধ্যম । এই মাধ্যমে সব ধরনের তথ্য পাওয়া যাবে । গান্ধির লেখা চিঠি, তাঁর প্রকাশিত সাংবাদপত্র, আন্দোলন ও গোপন চিঠি । তাও আবার সময় ও সাল ধরে পরপর সাজানো রয়েছে । এই গান্ধিপিডিয়া মহাত্মার সাফল্যকে তুলে ধরার পথ প্রশস্ত করে । এনসিএসএম ইতিমধ্যেই আইআইটি খড়গপুর এবং আইআইটি গান্ধিনগরের সঙ্গে চুক্তি স্মারক স্বাক্ষর করেছে । আমাদের দেশের ইতিহাস গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অন্যান্য অসংখ্য স্বাধীনতা সংগ্রামীর অমূল্য কাজ এবং প্রভাবকে অন্তর্ভুক্ত করার চেষ্টায় আছি আমরা ।"

এ প্রসঙ্গে সায়েন্স সিটির ভারপ্রাপ্ত অধিকর্তা প্রমোদ গ্রোভার জানান, "দীর্ঘদিন ধরেই কাজ চলছে । এ বার সেই কাজের সম্ভার সকলের জন্য খুলে দেওয়া হয়েছে ।" বিড়লা ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজিক্যাল মিউজিয়ামের অধিকর্তা শুভব্রত চৌধুরী বলেন, "এটি একটি সদর্থক পদক্ষেপ করা হয়েছে ভারতের নিরিখে । আগামীদিনে আরও বহু মানুষের তথ্য সংগ্রহের চেষ্টা চলছে ।"

এই প্রকল্পটি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন 2019 সালের বাজেট বক্তৃতার সময় ঘোষণা করেছিলেন । 150তম গান্ধি জয়ন্তী উপলক্ষে ভারত সরকার আশা করেছিল যে, গান্ধিপিডিয়া যুব সমাজকে ব্যাপকভাবে গান্ধিবাদী মূল্যবোধের প্রতি সংবেদনশীল করবে । সেই প্রতিশ্রুতি অনুযায়ী জনগণের জন্য পোর্টালটি চালু করা হচ্ছে ।

আরও পড়ুন:

  1. গান্ধিজির ছবি যৌনতা ! পোস্ট সরিয়ে দিল ফেসবুক
  2. জন্ম জয়ন্তীতে রাজঘাটে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর
  3. গান্ধিজির রক্তমাখা ধুতি থেকে দুর্লভ ছবি দেখতে ঘুরে আসুন এই 5 ঐতিহাসিক স্থানে
Last Updated : Dec 27, 2023, 8:21 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.