রাতের কলকাতায় অভিযোগ নিয়ে আর হয়রানি নয়, এক ক্লিকেই জানুন আপনি কোন থানার আওতাধীন

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 22, 2023, 7:40 PM IST

Etv Bharat

Apps of Lalbazar to Avoid Harrasment at Night: রাতের বেলা কলকাতায় কোনও সমস্যায় পড়লে কোন থানায় গেলে সাহায্য পাবেন তা এবার জানা যাবে অ্যাপের মাধ্যমে ৷ সাধারণ নাগরিকদের সুবিধার্থে 'Know Your Police Station' অ্যাপস আনল লালবাজার ৷

কলকাতা, 22 ডিসেম্বর: রাত-বিরেতে হয়রানির বা বিপদে পড়লে পুলিশের দ্বারস্থ হতেই হয়। আর সেখানেই বহুবার হতাশ হন সাধারণ মানুষ । অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের তরফে বলা হয়, ঘটনা বা মামলাটি সংশ্লিষ্ট থানার অধীনে নয় । শহর কলকাতাও এর অন্যথা নয় । অভিযোগ নিয়ে গেলে পুলিশের 'এড়িয়ে চলো নীতি'র কোপে পড়েন শহরবাসী। এবার সেই সমস্যা দূর করতে নয়া উদ্যোগ নিল লালবাজার । কলকাতা পুলিশের ওয়েবসাইটে আনা হল 'know your police station' (জানুন আপনার থানা) নামক একটি ফিচার ।

এই ওয়েবসাইটে ঢুকে 'নো ইওর পুলিশ স্টেশন' অপশনে ক্লিক করলে জিও ফেন্সিং প্রযুক্তির সাহায্যে ট্রেস করা হবে সমস্যায় পড়া সংশ্লিষ্ট ব্যক্তি কিংবা মহিলার কারেন্ট লোকেশন । পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিও জানতে পারবেন যে তিনি বর্তমানে কোন থানার আওতাধীন জায়গায় রয়েছেন । এছাড়াও জানা যাবে বর্তমানে যেখানে দাঁড়িয়ে রয়েছেন সেখান থেকে ঠিক কোন দিকে কতক্ষণ গেলে তিনি স্থানীয় থানায় পৌঁছাতে পারবেন । তবে সেই সময় অবশ্যই নিজের মোবাইলের লোকেশন অন করে রাখতে হবে ।

এই বিষয়ে কলকাতা পুলিশের আইনশৃঙ্খলার দায়িত্বে থাকা এক পুলিশ আধিকারিক বলেন,"সাধারণ মানুষের এবং সর্বোপরি নাগরিক সুরক্ষায় আমরা এই নতুন ফিচারটি এনেছি । সাধারণত বর্তমান যুগে প্রায় সবার কাছেই মোবাইল ফোন থাকে । সেই ফোনের মাধ্যমেই সংশ্লিষ্ট ব্যক্তি উপরিউক্ত নির্দেশিকা অবলম্বন করে স্থানীয় থানায় গিয়ে নিজের অভিযোগ জানাতে পারবেন ৷ আর এক্ষেত্রে পুলিশি হয়রানির পরিমাণটাও অনেকটা কমবে । এছাড়াও সংশ্লিষ্ট বিচারের মাধ্যমে ময়নাতদন্ত রিপোর্ট থেকে শুরু করে জেনারেল ডায়েরি এবং এফআইআরের কপি পর্যন্ত পাওয়া সম্ভব ।"

আরও পড়ুন :

1 এআই বাড়াচ্ছে অপরাধের আশঙ্কা, তদন্ত হবে কীভাবে? বিশেষ প্রশিক্ষণ লালবাজারের

2 কলকাতা পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রকে উন্নতমানের করতে চায় লালবাজার, নবান্নের সবুজ সংকেতের অপেক্ষা

3 বড়দিন-বর্ষবরণে পার্ক স্ট্রিটকে 12 জোনে ভাগ করে নিরাপত্তার প্রস্তুতি লালবাজারের

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.