ETV Bharat / state

Jadavpur University: নিয়োগ দুর্নীতির ছায়া! 2020 সালের গ্রুপ-সি ও গ্রুপ-ডি প্যানেল বাতিল করল যাদবপুর বিশ্ববিদ্যালয়

author img

By

Published : Nov 23, 2022, 10:30 PM IST

2020 সালের ডিসেম্বর মাসে এবং তারপর 2021-এর জানুয়ারি মাসে পরীক্ষা নেওয়া হয় । প্রায় 35 হাজার জন আবেদনকারী পরীক্ষায় বসেছিলেন । একজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে ওই প্যানেল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Jadavpur University to cancel Group C Group D Recruitment Panel ) ।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 23 নভেম্বর: 2020 সালে গ্রুপ-সি, গ্রুপ-ডি নিয়োগের পরীক্ষার প্যানেল বাতিল করল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । 116টি শূন্যপদে নিয়োগের জন্য যে পরীক্ষা হয়েছিল সেই প্যানেলই বাতিল করে দিল যাদবপুর । সম্প্রতি রাজ্যে প্রাইমারি ও স্কুল স্তরে শিক্ষক নিয়োগের দুর্নীতি সামনে এসেছে । এবার কি তাহলে যাদবপুর বিশ্ববিদ্যালয় গ্রুপ-সি ও গ্রুপ-ডি নিয়োগের ক্ষেত্রেও সেই ছায়া দেখা যাবে ? প্যানেল বাতিলের পর এবার এই ঘোরাফেরা করছে বিভিন্ন মহলে (Jadavpur University to cancel Group C Group D Recruitment Panel ) ।

116টি গ্রুপ-সি ও গ্রুপ-ডি শূন্যপদের জন্য প্রথম 2020 সালের ডিসেম্বর মাসে এবং তারপর 2021-এর জানুয়ারি মাসে পরীক্ষা নেওয়া হয় । প্রায় 35 হাজার জন আবেদনকারী পরীক্ষায় বসেছিলেন । বিশ্ববিদ্যালয় সরাসরি এই পরীক্ষা নেয়নি, নিয়েছিল একটি নির্দিষ্ট এজেন্সি । যদিও ওই পরীক্ষার ফলাফল আর প্রকাশ করা হয়নি । যদিও সূত্রের খবর, ফলাফল প্রকাশ করার জন্য যাবতীয় কাজ শেষ হয়ে গিয়েছিল । তবে সেই বারের একজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে ওই প্যানেল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

হঠাৎ করেই পুরনো প্যানেল বাতিল করে নতুন প্যানেল গঠন করে আবার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে কর্তৃপক্ষের পরীক্ষা প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে । এই বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের এক সদস্য জানান যে, এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি এবং প্রো-ভিসি । প্রাক্তন ভিসি বা প্রো-ভিসি দায়িত্ব ছাড়ার সময় এই সংক্রান্ত কোনও কাগজপত্র বর্তমান ভিসি বা প্রো-ভিসি'কে দিয়ে যাননি । এমনকি যেই এজেন্সি পরীক্ষা নিয়েছিল, তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কাগজপত্র কর্তৃপক্ষের হাতে তুলে দিতে অসমর্থ্য হয় । এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইনি পরামর্শ নিলে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে । কারণ কাগজপত্র ছাড়া আগের তালিকা দিয়ে যদি নিয়োগ প্রক্রিয়া চালু করা হয় এবং পরবর্তীতে যদি কোনও প্রার্থী চ্যালেঞ্জ করে, তাহলে সেক্ষেত্রে কর্তৃপক্ষকে সমস্যার সম্মুখীন হতে হবে ।

আরও পড়ুন: গ্রুপ-সিতে 381 জনকে ভূতুড়ে নিয়োগপত্র ! বাগ কমিটির রিপোর্ট জমা পড়ল আদালতে

পাশাপাশি আরও জানানো হয়েছে, গতবছর যারা আবেদন করেছিলেন বা পরীক্ষা দিয়েছিলেন, তাঁরা যদি এই বছরও আবেদন করতে চান তাহলে সেই ক্ষেত্রে তাদের আর আবেদন অর্থ লাগবে না ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.