পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে দ্রুত নিয়োগ করুন, নবান্নকে কড়া বার্তা রাজ্যপালের

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 18, 2024, 3:29 PM IST

ETV BHARAT

Guv PSC Chairman Recruitment: পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে দ্রুত নিয়োগ করার কথা বলে নবান্নকে কড়া বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ৷

কলকাতা, 18 জানুয়ারি: ফের নবান্ন তথা রাজ্য সরকারকে কড়া বার্তা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । দ্রুত পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করার নির্দেশ দিয়েছেন তিনি । কারণ, রাজভবন সূত্রে খবর, রাজভবনের পিস রুমে একাধিক অভিযোগ এসেছে । মূলত চাকরিপ্রার্থীদের তরফে ভুড়ি ভুড়ি অভিযোগ পিস রুমে জমা পড়েছে । দীর্ঘদিন ধরে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান না থাকায় নানা রকম সমস্যা হচ্ছে বলেই অভিযোগ করেছেন চাকরিপ্রার্থীরা ।

সূত্রের দাবি, শুধু চেয়ারম্যান পদে নয়, পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের একাধিক গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন ধরে কোনও আধিকারিক নেই । নিয়োগ দুর্নীতির কারণে পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে আগেই অপসারণ করা হয় । তারপরে দীর্ঘদিন ধরে এই পদে কোনও নিয়োগ হয়নি । যে কারণে নানা গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছে না পাবলিক সার্ভিস কমিশন । ফলত, স্কুল শিক্ষক নিয়োগ থেকে শুরু করে একাধিক সরকারি দফতরে নিয়োগে নানা রকম জটিলতা দেখা দিয়েছে । মাসখানেক আগেই কলকাতা হাইকোর্টে পাবলিক সার্ভিস কমিশনের নিয়োগের বিষয়ে অভিযোগ জমা পড়ে । যেমন পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদ দীর্ঘদিন শূন্য রয়েছে । ঠিক তেমনই কমিশনে যেখানে 6-7 জন আধিকারিক থাকার কথা, সেখানে হাতেগোনা দুই-তিন জন আধিকারিক রয়েছেন বলে জানা গিয়েছে । এর ফলে, ডব্লিউবিসিএস থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ চাকরি পরীক্ষার ইন্টারভিউ ও লিখিত পরীক্ষা গ্রহণে সমস্যা হচ্ছে। নিয়োগ পাচ্ছেন না চাকরিপ্রার্থীরা ।

এই জটিল পরিস্থিতি থেকে মুক্তি পেতেই একদিকে যেমন আদালতের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীরা, ঠিক তেমনই বারে বারে নানা পদ্ধতি অবলম্বন করে আন্দোলন করছেন । কলকাতা শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা সংলগ্ন গান্ধি মূর্তির পাদদেশে এসএলএসটি চাকরিপ্রার্থীরা এক হাজার দিনের বেশি আন্দোলন চালিয়ে যাচ্ছেন । গ্রুপ ডি থেকে শুরু করে অন্যান্য চাকরিপ্রার্থীরাও মাতঙ্গিনী হাজরার পাদদেশে অবস্থান করছেন । যাঁদের নিয়ে শাসক ও বিরোধী উভয় রাজনৈতিক দল রাজনীতি শুরু করেছে বলে অভিযোগ ।

শাসকদলের তরফে বলা হচ্ছে, আইনি জটিলতার কারণে রাজ্য সরকার চাইলেও চাকরিপ্রার্থীদের নিয়োগ করতে পারছে না । পালটা বিরোধীদের তরফে অভিযোগ, সরকার চাইছে না নতুন ছেলেমেয়েরা চাকরি পাক । শাসক ও বিরোধী উভয়ের দড়ি টানাটাানি চললেও আদতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাকরিপ্রার্থীরা । এই সমস্যা সমাধানে এ বার পদক্ষেপ করলেন রাজ্যপাল । রাজ্য সরকারকে দিলেন কড়া বার্তা ।

আরও পড়ুন:

  1. 22 জানুয়ারি আইনশৃঙ্খলা রক্ষায় রাজ্যের প্রস্তুতি জানতে চেয়ে মুখ্যসচিবকে চিঠি রাজ্যপালের
  2. রাজভবনের চিঠির জবাবে আচার্যকে পালটা চিঠি উচ্চশিক্ষা দফতরের
  3. যাদবপুর কাণ্ডের জের ! এবার ওএসডি'কে সরিয়ে দিলেন রাজ্যপাল
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.