KMC Budget Session: ফিরহাদের পেশ করা বাজেটের প্রশংসায় 'পঞ্চমুখ' সিপিআই কাউন্সিলর

author img

By

Published : Mar 21, 2023, 11:05 PM IST

Etv Bharat

ফিরহাদের পেশ করা বাজেটের প্রশংসায় 'পঞ্চমুখ' সিপিআই কাউন্সিলর মধুছন্দা দেব (KMC Budget Session) ৷ বাজেট আলোচনার দ্বিতীয় দিনেও বিরোধীদের কণ্ঠে শোনা গেল শাসকদলের প্রশংসা।

কলকাতা, 21 মার্চ: পৌর বাজেট (KMC Budget Session) আলোচনার প্রথম দিনেই সম্পত্তির ও রাজস্ব আদায় নিয়ে কলকাতা পৌরবোর্ডের ভূয়সী প্রশংসা করেছিলেন বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। এবার আরও কয়েক ধাপ এগিয়ে স্বাস্থ্য থেকে শিক্ষা, জল সরবরাহ থেকে জঞ্জাল সাফাই, 100 তে 100 দিলেন কলকাতা কর্পোরেশনের পাবলিক অ্যাকাউন্টেন্টস কমিটির চেয়ারম্যান তথা সিপিআই কাউন্সিলর মধুছন্দা দেব।

মেয়র ফিরহাদ হাকিম-সহ (Mayor Firhad Hakim) বাজেটের প্রশংসায় পঞ্চমুখ তিনি। বাজেট আলোচনায় বলতে উঠে মেয়র পারিষদ দেবব্রত মজুমদার তীব্র আক্রমণ করেন সিপিএমকে ৷ টেনে আনেন বিকাশ ভট্টাচার্যের সময়কালকে। রাজ্যসভা হোক কিংবা লোকসভা, বাজেট অধিবেশন মাত্রই শাসক বিরোধী তরজা খুবই সাধারণ ঘটনা। যদিও 2023-24 অর্থবর্ষের পুরো বাজেট অধিবেশনে ফুটে উঠল ভিন্ন চিত্র। বাজেট আলোচনার প্রথম দিন এবং দ্বিতীয় দিনে বিরোধীদের কণ্ঠে শোনা গেল শাসকদলের প্রশংসা। বলা ভালো, বাধ্যবাধকতা থেকে নতুন অর্থবর্ষের বাজেটকে অ-সমর্থন জানালেও পরোক্ষভাবে মেয়র ফিরহাদ হাকিমের পেশ করা বাজেটকে পূর্ণ সমর্থন জানিয়েছেন বিরোধীরা।

মঙ্গলবার বাজেট অধিবেশনের শেষ দিনে বক্তব্য রাখেন বাম কাউন্সিলর মধুছন্দা দেব। এদিন মধুছন্দা দেব বলেন, "রাস্তা, বস্তি, পানীয় সব ক্ষেত্রেই সফলভাবে কাজ করেছে পৌর বোর্ড। একই সঙ্গে সম্পত্তি কর আদায়ের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে কর্তৃপক্ষ।" অন্যদিকে, করোনা কালে নজিরবিহীন ভাবে কাজ করার জন্য স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ তথা ডেপুটি মেয়র অতিন ঘোষকেও ধন্যবাদ জানান মধুছন্দা দেব। এদিন বাজেট অধিবেশনে আরও সংযোজন করে তিনি, সুব্রত মুখোপাধ্যায় ও শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে তুলনা করে প্রশংসা করেন মেয়র ফিরহাদ হাকিমের ৷ বাম কাউন্সিলরের মুখে প্রশংসা শুনে কার্যত অবাক হন চেয়ারপার্সন মালা রায়। তিনি বলেন, "তাহলে কি এই বাজেটকে সমর্থন জানাচ্ছেন মধুছন্দ দেব ?" যদিও সেই উত্তরে হাসতে হাসতে মধুছন্দা দেব বলেন,"বাজেট ঠিক আছে, কিছু ক্ষেত্রে ব্যাখ্যা না থাকায় এই বাজেটকে সমর্থন জানাচ্ছেন না তিনি।"

আরও পড়ুন: তৃণমূল-বিজেপি তরজায় উত্তপ্ত পৌরনিগমের বাজেট অধিবেশন

বাম কাউন্সিলরের সঙ্গে কতটা আন্তরিক সম্পর্ক তৃণমূলের সেটা বোঝাতে এদিন বরো চেয়ারম্যান তারকেশ্বর চক্রবর্তী পাল্টা প্রশংসা করেন মধুছন্দা দেবের। এদিন অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে তারকেশ্বর বাবু বলেন, "মধুছন্দা দেব আর আমার পাশাপাশি ওয়ার্ড। তাই মধুছন্দা দেব বেড়াতে যাওয়ার সময় তাঁর ওয়ার্ডের দায়িত্ব আমার উপর দিয়ে যান।" তারকেশ্বর বাবুর এই বক্তব্যের পরেই টেবিল বাজিয়ে শাসক দলের সৌজন্যতে সমর্থন জানান তৃণমূল কাউন্সিলররা।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.