Calcutta High Court: 2016 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের পুরো প্যানেল প্রকাশের নির্দেশ বিচারপতি সিনহার

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 10, 2023, 7:50 PM IST

Calcutta High Court

18 অক্টোবরের মধ্যে 2016 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের পুরো প্যানেল প্রকাশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট ৷ পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্পত্তির হিসাব সংক্রান্ত নথি জমা না দিলে ইডিকে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা ।

কলকাতা, 10 অক্টোবর: আগামী 18 অক্টোবরের মধ্যে 2016 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের পুরো প্যানেল প্রকাশ করতে হবে ৷ প্রাথমিক শিক্ষা পর্ষদকে মঙ্গলবার এমনটাই নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা । এছাড়া প্রাথমিক স্কুলগুলিতে বর্তমানে কত শূন্যপদ রয়েছে? প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে জানতে চাইলেন বিচারপতি সিনহা । কতজনকে বেআইনি নিয়োগ করা হয়েছে, তা কি আপনারা জানতে পেরেছেন? প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবীর কাছে এ দিন তাও জানতে চান তিনি । যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদ এই ব্যাপারে কোনও উত্তর দিতে পারেনি মঙ্গলবার ।অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলার শুনানি চলছিল এ দিন ৷ সেসময়ই পুরো প্যানেলে প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা ৷

এই মামলাতেই এর আগে বিচারপতি সিনহা ইডির কাছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের সম্পত্তির বিস্তারিত হিসাব জানতে চেয়েছিলেন । কিন্তু অভিষেক তাঁর বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করেন ৷ এরপর ডিভিশন বেঞ্চ 10 অক্টোবর অর্থাৎ আজকের মধ্যে তাঁকে তাঁর সম্পত্তির হিসাব ইডির কাছে জমা দিতে নির্দেশ দেয় । এই ব্যাপারে ইডির আইনজীবী আদালতে আজ জানিয়েছেন, এখনও পর্যন্ত তাঁরা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে কোনও নথি হাতে পাননি । তবে ইমেইল মারফত কিছু পাবেন কি না, সেটা তাঁরা পরে জানতে পারবেন । নথি জমা না পড়লে এই ব্যাপারে অভিষেকের বিরুদ্ধে ইডিকে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা ।

অন্যদিকে 2016 সালে প্রাথমিক নিয়োগের মামলায় সিবিআই তাদের তদন্তে 96 জন প্রার্থীর খোঁজ দিয়েছিল, যাদের বেআইনি নিয়োগ হয়েছে । এই অভিযোগ খতিয়ে দেখতে ওইসব প্রার্থীদের নথি-সহ প্রাথমিক শিক্ষা দফতর ডেকে পাঠানো হয়েছিল । তার মধ্যে 95 জন হাজির হয়েছিলেন পর্ষদের অফিসে । দেখা যায়, এর মধ্যে 94 জন টেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার কোনও প্রমাণ দেখাতে পারেননি । 2014 সালের টেট পরীক্ষায় তাঁরা উত্তীর্ণই হননি । এঁদের চাকরি অবিলম্বে বাতিল করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা এবং সেই পদে মেধাতালিকা অনুযায়ী নিয়োগের নির্দেশ দিয়েছেন তিনি । পাশাপাশি 2016 সালের পুরো প্যানেল প্রকাশ করতে বলা হয়েছে ।

আরও পড়ুন: 2016 প্রাথমিকে কোনও অ্যাপটিটিউড টেস্ট হয়নি, হাইকোর্টে লিখিত জানালেন ইন্টারভিউয়াররা

শুক্রবার অর্থাৎ 18 অক্টোবরের মধ্যে প্যানেল প্রকাশ করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি । প্রথমে 13 অক্টোবর প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছিলেন তিনি ৷ তবে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী লক্ষী গুপ্তা জানান, বোর্ডের পরিকাঠামো এই মুহুর্তে অত্যন্ত খারাপ । এত দ্রুত প্যানেল প্রকাশ করা সম্ভব নয় । তাই পরে বিচারপতি তারিখ এগিয়ে 18 অক্টোবর করেন ।

2016 সালের নিয়োগ প্রক্রিয়ায় শূন্যপদের থেকে 900 জনের বেশি নিয়োগ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ ৷ এ দিন আদালতে এই তথ্য দিয়েছেন আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি । পাশাপাশি 2016 সালের নিয়োগের কোনও প্যানেল প্রকাশ করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ বলেও আদালতে অভিযোগ করেন তিনি । কিন্তু নিয়ম অনুযায়ী নিয়োগের আগে প্যানেল প্রকাশ করা বাধ্যতামূলক । বিচারপতি সিনহা তারপরই প্যানেল প্রকাশের নির্দেশ দিয়েছেন । 30 নভেম্বর ফের শুনানি এই মামলার ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.